বিশ্বজুড়ে অবাধে বাড়ছে প্লাস্টিকের ব্যবহার, দূষণ কমাতে কানাডায় বৈঠকে বসল ১৭৬টি দেশ

People's Reporter: গ্রিনপ্লেস কানাডার কথায়, দূষণ এখন থেকেই নিয়ন্ত্রণ না করলে ২০৬০ সালে এর ফলে বর্জ্যের পরিমাণ বেড়ে তিনগুণ হবে‌। যার জেরে বড় মূল্য চোকাতে হবে গোটা বিশ্বকেই।
বিশ্বজুড়ে অবাধে বাড়ছে প্লাস্টিকের ব্যবহার
বিশ্বজুড়ে অবাধে বাড়ছে প্লাস্টিকের ব্যবহারছবি - সংগৃহীত

বিশ্বজুড়ে অবাধে বেড়েছে প্লাস্টিক ব্যবহার। যার ফলে বেড়েছে পরিবেশ দূষণ। স্থলভাগের পাশাপাশি দূষিত হচ্ছে জলভাগও। এবার পরিবেশ দূষণ কমাতে বিশ্বজুড়ে ১৭৬ টি দেশ বৈঠকে বসল কানাডায়। চুক্তিমাফিক দূষণ নিয়ন্ত্রণের কাজে অগ্রসর হতেই এই বৈঠক করা হয়।

আর্থ ডে অর্থাৎ পৃথিবী দিবস উপলক্ষে এই বিশেষ বৈঠকের আয়োজন করা হয়। কানডার ওটাওয়াতে ১৭৬ টি দেশ নিয়ে এই বৈঠকের আয়োজন করা হয়। এই বৈঠকে রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল আন্তনিও গুতেরেস বলেন, প্লাস্টিক কোনও সীমা মেনে চলে না। সারা বিশ্বের প্রতিটি সজীব পদার্থ এমনকি জড় পদার্থকেও দূষিত করে চলেছে প্লাস্টিক। তাই মানবসভ্যতাকে বাঁচাতে হলে প্লাস্টিকের ব্যবহার রুখতে হবে।

২৩ এপ্রিল থেকে শুরু হয়েছে ইন্টারগভর্নমেন্টাল নেগোশিয়েটিং কমিটির চতুর্থ সেশন। চলবে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত। এই অনুষ্ঠানে বক্তৃতা রাখেন বিশ্বের পরিবেশ বিশেষজ্ঞরা। সূত্রের খবর, চলতি বছরের এই অনুষ্ঠানে অংশ নিতে পারে ১৭৪ টি দেশ। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হতে পারে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে। আর সেই সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের শেষ থেকে দূষণ নিয়ন্ত্রণের ব্যাপারে কিছু পদক্ষেপ নেবে দেশগুলি।

অনুষ্ঠানে দেওয়া তথ্য অনুযায়ী জানা গেছে, সারা বিশ্ব জুড়ে প্রতি বছর প্লাস্টিকের ক্ষেত্রে ব্যয় হয় ২ ট্রিলিয়ন ডলার মূল্য। গ্রিনপ্লেস কানাডার কথায়, দূষণ এখন থেকেই নিয়ন্ত্রণ না করলে ২০৬০ সালে এর ফলে বর্জ্যের পরিমাণ বেড়ে তিনগুণ হবে‌। যার জেরে বড় মূল্য চোকাতে হবে গোটা বিশ্বকেই। 

বিশ্বজুড়ে অবাধে বাড়ছে প্লাস্টিকের ব্যবহার
আলিয়া ভাট, সাক্ষী মালিক, আসমা খান - TIME-এর ১০০ প্রভাবশালীর তালিকায় ৮ ভারতীয়
বিশ্বজুড়ে অবাধে বাড়ছে প্লাস্টিকের ব্যবহার
UPSC: দ্বিতীয় প্রচেষ্টায় ১৩৬ তম স্থান, তাতেও সন্তুষ্ট না হয়ে ফের পরীক্ষায় বসা, এবার টপার হলেন আদিত্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in