Ukraine Crisis: 'রাশিয়াকে বাধা দিলে বিশ্ব বিপর্যয় ঘটবে' - ন্যাটোকে কড়া হুঁশিয়ারি পুতিনের

তিনি বলেন, ‘যদি কোনোভাবে ন্যাটোর সেনাবাহিনী রাশিয়ার সেনাবাহিনীকে প্রতিহত করার চেষ্টা করে তার ফল ভালো হবে না। ভয়ঙ্কর পরিণতি দেখতে পাবে গোটা বিশ্ব’।
ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিনফাইল ছবি - সংগৃহীত

ফের ন্যাটোকে কড়া হুঁশিয়ারি দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন বলেন, ন্যাটোর সেনাবাহিনী যদি রাশিয়াকে আটকানোর চেষ্টা করে তার ফল ভালো হবে না। বিশ্ব বিপর্যয়ের কথাও তিনি বলেন।

ইউক্রেন যুদ্ধ মূলত শুরু হয়েছিল ন্যাটোর পদক্ষেপকে বিরোধিতা করে। তারপর থেকেই পশ্চিমীদের বিরুদ্ধে একের পর এক তোপ দেগেছেন পুতিন। ন্যাটোর বিরুদ্ধেও সুর চড়িয়েছেন রুশ প্রেসিডেন্ট। কাজাখাস্তানের মাটিতে দাঁড়িয়ে ফের একবার একই কাজই করলেন তিনি। এবারে তিনি বলেন, ‘যদি কোনো ভাবে ন্যাটোর সেনাবাহিনী রাশিয়ার সেনাবাহিনীকে প্রতিহত করার চেষ্টা করে তার ফল ভালো হবে না। ভয়ঙ্কর পরিণতি দেখতে পাবে গোটা বিশ্ব’। রুশ প্রেসিডেন্টের এই বক্তব্য রীতিমতো চিন্তায় ফেলেছে আন্তর্জাতিক মহলকে।

উল্লেখ্য, এর আগে দেশের ৩ লক্ষ সেনা জওয়ানকে যুদ্ধে এগিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন পুতিন। শুধু তাই নয়, রাশিয়াকে রক্ষা করতে প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনারও ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বলেছিলেন, ‘দেশের রিজার্ভ বাহিনীতে নাম থাকা ও সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত কিন্তু শারীরিকভাবে সক্ষম ও অভিজ্ঞ ব্যক্তিদের ফের ফৌজে নিয়োগের জন্য ডিক্রি জারি করা হয়েছে।’ এছাড়াও তিনি বলেছিলেন, 'যারা পারমাণবিক অস্ত্র দিয়ে আমাদের ব্ল্যাকমেইল করার চেষ্টা করছে, তাদের জানা উচিত যে, এটা বুমেরাং হতে পারে।

যদিও পুতিনের হুঁশিয়ারির পাল্টা দিয়েছে জি৭ গোষ্ঠীভুক্ত দেশগুলি। তারা বলেছে রাশিয়া যদি ইউক্রেনের ওপর পারমাণবিক অস্ত্র প্রয়োগ করে তাহলে আমরাও চুপ করে বসে থাকব না। রাশিয়ার সিদ্ধান্তের আমরা নিন্দা জানাই। পুতিনের এই পদক্ষেপে বিশ্ব শান্তি ও নিরাপত্তা লঙ্ঘিত হতে পারে।

ভ্লাদিমির পুতিন
Ukraine Crisis: রাষ্ট্রসংঘে ফের রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত থাকল ভারত
ভ্লাদিমির পুতিন
৫৪ টি দেশে বিশ্বের অর্ধেক দরিদ্র মানুষের বসবাস, প্রয়োজন জরুরিভিত্তিক ঋণ সহায়তা: রাষ্ট্রসংঘ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in