৫৪ টি দেশে বিশ্বের অর্ধেক দরিদ্র মানুষের বসবাস, প্রয়োজন জরুরিভিত্তিক ঋণ সহায়তা: রাষ্ট্রসংঘ

রিপোর্টে অনুমান করা হয়েছে যে, ৫৪টি দেশে চরম দারিদ্র্যতা এড়াতে এবং জলবায়ু পরিবর্তনের সাথে মোকাবিলা করার সুযোগ দেয়ার জন্য অবিলম্বে ঋণ ত্রাণ প্রয়োজন।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

বিশ্বের অর্ধেকেরও বেশি দরিদ্র মানুষ বসবাস করেন, এমন ৫৪টি দেশে বৈশ্বিক অর্থনৈতিক সংকট সমাধানের জন্য জরুরিভিত্তিতে ঋণ সহায়তার প্রয়োজন। মঙ্গলবার, এক প্রতিবেদনে এমনই দাবি করেছে রাষ্ট্রসংঘের উন্নয়ন কর্মসূচি (UNDP)।

সংবাদ সংস্থা সিনহুয়া (Xinhua) জানিয়েছে, 'নয়া রিপোর্ট নিষ্ক্রিয়তার ঝুঁকি নিয়ে সতর্ক করেছে ইউএনডিপি। রিপোর্টে অনুমান করা হয়েছে যে, ৫৪টি দেশে চরম দারিদ্র্যতা এড়াতে এবং জলবায়ু পরিবর্তনের সাথে মোকাবিলা করার সুযোগ দেয়ার জন্য অবিলম্বে ঋণ ত্রাণ প্রয়োজন। যদি তা না হয়, তাহলে দারিদ্র্যতা বৃদ্ধি পাবে এবং জলবায়ু পরিবর্তন এবং প্রশমনে প্রয়োজনীয় বিনিয়োগ ঘটবে না।'

রিপোর্টে উল্লেখ, ৫৪ টি দেশের মধ্যে গুরুতর ঋণ সমস্যা রয়েছে। এর মধ্যে আবার, ২৮ টি দেশ রয়েছে, যারা জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে অন্যতম। আরও বলা হয়েছে, 'সুদের হার হ্রাস না হওয়া পর্যন্ত বৈশ্বিক মন্দা বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অপেক্ষা করা উচিত নয়।'

UNDP-র প্রধান আচিম স্টেইনার (Achim Steiner) জানিয়েছেন, বৈশ্বিক এই অর্থনৈতিক সংকট সম্পর্কে বার বার সতর্ক করে দেয়া হলেও এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনও পদক্ষেপ দেখা যায়নি এবং যে কারণে ঝুঁকি আরও বাড়ছে। এই সংকট মোবিলায় ঋণ বন্ধ করা, বৃহত্তর সংখ্যক দেশকে বিস্তৃত ত্রাণ প্রদান এবং বন্ড চুক্তিতে বিশেষ ধারা যুক্ত করা সহ বিভিন্ন পদক্ষেপের আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি দাবি করেন, কার্যকর ঋণ পুনর্গঠন ছাড়া, দারিদ্র্য বৃদ্ধি পাবে এবং জলবায়ু অভিযোজন এবং প্রশমনে মরিয়া প্রয়োজনীয় বিনিয়োগ ঘটবে না।

UNDP-র রিপোর্টে বলা হয়েছে, বাজার পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। ধারাবাহিক রাজস্ব ঘাটতি, আর্থিক সংকোচন ও প্রবৃদ্ধির ধীরগতি বিশ্বজুড়ে অস্থিরতা বাড়িয়ে তুলছে। ফলে দরিদ্র ঋণগ্রস্ত দেশগুলো একীভূত অর্থনৈতিক চাপের সম্মুখীন হচ্ছে এবং অনেকের জন্য তাদের ঋণ পরিশোধ বা নতুন অর্থায়নের ব্যবস্থা করা অসম্ভব বলে মনে হচ্ছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, গত দশকে ঋণের দ্রুত বৃদ্ধিকে ধারাবাহিকভাবে অবমূল্যায়ন করা হয়েছে। কোভিড-১৯ মহামারীর সময় উন্নয়নশীল দেশগুলোর বোঝা হালকা করার জন্য ঋণ পরিশোধের স্থগিতাদেশের মেয়াদ শেষ হয়ে গেছে।

এছাড়াও, UNDP-র রিপোর্টে জি২০-এর নেতৃত্বাধীন কমন ফ্রেমওয়ার্কের পুনর্নির্মাণেরও আহ্বান জানানো হয়েছে।

ছবি - প্রতীকী
UN: আফ্রিকার ৩ দেশে প্রায় ২ কোটি মানুষ চরম খাদ্যসঙ্কট ও অপুষ্টির শিকার - রাষ্ট্রসংঘ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in