China Earthquake: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল চিন, মৃতের সংখ্যা প্রায় ১১৮, আহত বহু

People's Reporter: সোমবার স্থানীয় সময় রাত ১২ টা নাগাদ প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তর-পশ্চিম চিনের গানুস ও কিংহাই প্রদেশ। ভূমিকম্পের তীব্রতায় ভেঙে পড়ে বহু বাড়ি।
চিনে ভয়াবহ ভূমিকম্প
চিনে ভয়াবহ ভূমিকম্পছবি ফোর্বস-এর এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত

ফের ভূমিকম্পে কেঁপে উঠল চিন। ভয়াবহ এই ভূমিকম্পেরে জেরে মৃত্যুমিছিল চিনে। চিনের বিভিন্ন  সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, ইতিমধ্যেই প্রায় ১১৮ জনের মৃত্যু ঘটেছে। আহত ৪০০-র বেশি। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.২। ভূমিকম্পের জেরে ভেঙে পড়েছে বহু বাড়ি। বিপর্যয় মোকাবিলা বাহিনীর তত্বাবধানে শুরু হয়েছে উদ্ধারকার্য।  

সোমবার স্থানীয় সময় রাত ১২ টা নাগাদ প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তর-পশ্চিম চিনের গানুস ও কিংহাই প্রদেশ। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, ভেঙে পড়ে বহু বাড়ি। চিনের সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, সোমবার রাতেই ভূমিকম্পের জেরে মৃত্যু হয়েছে প্রায় ১০০ জনের। শুধু কিংহাই প্রদেশেই মৃত্যু হয়েছে ১১ জনের। মার্কিন জিওলজিক্যাল সার্ভে সূত্রে খবর, রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ৫.৯। যদিও চিনের সরকারি সংবাদ মাধ্যমের খবর অনুসারে, ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.২ ম্যাগনিটিউড।

সোমবার রাতের ভয়াবহ কম্পনের জেরে, চিনের বহু এলাকা বিদ্যুতবিহীন হয়ে পড়েছে। বহু জায়গাতেই জল, পরিবহণ, যোগাযোগ সহ অন্যান্য ব্যবস্থাও বিচ্ছিন্ন। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আহতের সংখ্যা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে। সূত্র অনুযায়ী, গানসুতে আহত হয়েছে প্রায় ৯৬জন। অন্যদিকে কিংহাইতে ১২৪জনের বেশি আহত হয়েছে। গানসুর পাশে থাকা কুইংঘাই প্রদেশেও এদিন কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পের জেরে ওই অঞ্চলে ভেঙে পড়েছে বহু বাড়ি। মধ্যরাতে ভূমিকম্প হওয়ায় মৃত্যুর ঘটনা বেশি হয়েছে বলে মনে করা হচ্ছে। ঘুমের মধ্যে ঘর বাড়ি চাপা পড়ে বহু মানুষের মৃত্যু ঘটেছে। এই মুহূর্তে ১৮ টি দল উদ্ধারকাজ চালাচ্ছে। চিনের সংবাদমাধ্যমের সূত্র অনুসারে, যে অঞ্চলে ভূমিকম্প হয়েছে সেই অঞ্চলে মঙ্গলবার সকালে তাপমাত্রা -১৬ ডিগ্রি সেলসিয়াস। প্রবল ঠান্ডার কারণে উদ্ধারকাজেও দেরি হচ্ছে।

চিনের স্থানীয় সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী। সোমবারের রাতের ভূমিকম্পের পর মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ৩২টি আফটারশক অনুভূত হয়েছে। যার মধ্যে রিখটার স্কেলে দুটির মাত্রা ছিল ৪ ম্যাগনিটিউড। গানসুর জিসিসানে কমপক্ষে ৬,৩৮১টি বাড়ি সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে। শুধু এই অঞ্চলেই আহত হয়েছেন ২০০-র বেশি মানুষ।

চিনের এই অঞ্চলে ইউরেশিয়ান, ইন্ডিয়ান এবং প্যাসিফিক টেকটোনিক প্লেট থাকার কারণে এই অঞ্চলকে ভূমিকম্পপ্রবণ হিসেবে ধরা হয়। এর আগে সেপ্টেম্বর মাসে দক্ষিণ পশ্চিম সিচুয়ান প্রদেশে এক ভূমিকম্পে কমপক্ষে ৬০ জনের মৃত্যু হয়েছিল।

গানসুতে এর আগে বড়ো ভূমিকম্প হয় ১৯২০ সালে। যে ভূমিকম্পে কমপক্ষে ২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল। এই ভূমিকম্পকে বিংশ শতাব্দীর বৃহত্তম ভূমিকম্প হিসেবে চিহ্নিত করা হয়।

-with inputs from Agency

চিনে ভয়াবহ ভূমিকম্প
Amazon: মজুরি বৃদ্ধির দাবিতে জার্মানি, স্পেনের আমাজন লজিস্টিক সেন্টারে ৩ দিনের ধর্মঘটের ডাক
চিনে ভয়াবহ ভূমিকম্প
USA: মার্কিন যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক গৃহহীন, ১ বছরে বৃদ্ধি ১২ শতাংশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in