Amazon: মজুরি বৃদ্ধির দাবিতে জার্মানি, স্পেনের আমাজন লজিস্টিক সেন্টারে ৩ দিনের ধর্মঘটের ডাক

People's Reporter: জানুয়ারির ধর্মঘটের আগে শনিবার মধ্যরাত এই কেন্দ্রের শ্রমিকরা ধর্মঘট শুরু করেছে। ৯০% কর্মী ধর্মঘটে যোগ দেওয়ায় ধর্মঘটের ফলে প্রায় ২০,০০০ পার্সেল নির্দিষ্ট সময়ে সরবরাহ করা সম্ভব হয়নি।
আমাজন কর্মীদের ধর্মঘটে সংহতি জানিয়ে মিছিল
আমাজন কর্মীদের ধর্মঘটে সংহতি জানিয়ে মিছিলছবি সৌজন্য ইউএনআই গ্লোবাল ইউনিয়ন

উত্তর স্পেনের বিশাল অনলাইন খুচরা বিক্রেতা আমাজনের লজিস্টিক সেন্টারের স্প্যানিশ কর্মীরা আগামী বছরের ৬ জানুয়ারী এপিফানি উৎসবের আগে তিন দিনের ধর্মঘটের পরিকল্পনা গ্রহণ করেছে। শ্রমিক ইউনিয়ন ল্যাব (LAB) জানিয়েছে এইসময় স্পেনের শিশুদের ছুটির উপহার দেওয়া হয়।

ফ্রান্স ও স্পেনের সীমান্তে বাস্ক দেশের ট্রাপাগারান কেন্দ্রের প্রায় ১৬০ জন শ্রমিক মজুরি বৃদ্ধির দাবিতে ৩, ৪ এবং ৫ জানুয়ারী এই ধর্মঘট করার সিদ্ধান্ত নিয়েছে। একথা জানিয়েছেন, সংস্থায় বেশিরভাগ শ্রমিকের প্রতিনিধিত্ব করা LAB ইউনিয়নের নেতা গোটজন মারদারাটস।

এই কেন্দ্র থেকে বাস্ক, বুর্গোস এবং ক্যান্টাব্রিয়ার এলাকার জন্য পার্সেল পরিচালনা করে।

ইউনিয়নের নেতা মারদারাটস জানিয়েছেন, “আমরা মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে মজুরি বৃদ্ধি চাই। ২০২৫ সাল পর্যন্ত প্রতিবছর ৩ শতাংশ বেতন বৃদ্ধির দাবি জানাচ্ছি।”

সংবাদসংস্থার এক প্রশ্নের উত্তরে আমাজন জানিয়েছে, ট্রাপাগারান কেন্দ্রের কর্মীদের ভালো মজুরি এবং সুবিধা দেওয়া হয়।

জানুয়ারির ধর্মঘটের আগে শনিবার মধ্যরাত এই কেন্দ্রের শ্রমিকরা ধর্মঘট শুরু করেছে। ইউনিয়ন নেতার মতে, কেন্দ্রের প্রায় ৯০ শতাংশ কর্মীরা কাজ বন্ধ করে ধর্মঘটে যোগ দিয়েছে এবং যে ধর্মঘটের ফলে প্রায় ২০,০০০ পার্সেল নির্দিষ্ট সময়ে সরবরাহ করা সম্ভব হয়নি।

সাধারণভাবে স্পেনের শিশুরা বড়দিনের আগে উপহার পায়না। বদলে ৬ জানুয়ারি এপিফ্যানি উৎসবের আগে শিশুদের উপহার দেওয়ার রীতি।

অন্যদিকে জার্মানিতে, উইনসেনের বেশ কয়েকটি অ্যামাজন লজিস্টিক হাউসের শ্রমিকরা রবিবার মজুরি বৃদ্ধির চুক্তির দাবিতে আন্দোলনে নেমেছে। যদিও এই আন্দোলন নতুন নয়। গত এক দশক ধরে, জার্মান ইউনিয়ন ver.di-এর সদস্যরা ধারাবাহিকভাবে আমাজনের পরিচালন সমিতির বিরুদ্ধে আন্দোলন চালাচ্ছে। খুচরা এবং মেল অর্ডার ক্ষেত্রের শ্রমিকরা যৌথ মজুরি চুক্তিকে স্বীকৃতি দেওয়ার দাবির পাশাপাশি, ver.di অ্যামাজনকে "ভাল এবং স্বাস্থ্যকর কাজের জন্য সম্মিলিত চুক্তি" স্বাক্ষর করার আহ্বান জানিয়েছে।

আমাজন কর্মীদের ধর্মঘটে সংহতি জানিয়ে মিছিল
USA: মার্কিন যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক গৃহহীন, ১ বছরে বৃদ্ধি ১২ শতাংশ
আমাজন কর্মীদের ধর্মঘটে সংহতি জানিয়ে মিছিল
Lebanon: অভূতপূর্ব আর্থিক সংকটে লেবানন, স্কুল ছেড়েছে ২৬% পরিবারের শিশুরা - ইউনিসেফ রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in