Lebanon: অভূতপূর্ব আর্থিক সংকটে লেবানন, স্কুল ছেড়েছে ২৬% পরিবারের শিশুরা - ইউনিসেফ রিপোর্ট

People's Reporter: ইউনিসেফের প্রতিবেদন অনুসারে, "পরিস্থিতি খারাপ হওয়ার ফলে এই বছরের অক্টোবর থেকে দক্ষিণ লেবাননের কয়েক ডজন স্কুল বন্ধ করা হয়েছে। যাতে সরাসরি প্রভাবিত হয়েছে কমপক্ষে ৬ হাজার শিশু।”
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

দেশে চলছে অভূতপূর্ব অর্থনৈতিক সংকট। যার জেরে লেবাননের এক চতুর্থাংশ বা ২৬ শতাংশ পরিবারের শিশুরা স্কুলে যেতে পারছে না। ইউনিসেফের এক সাম্প্রতিক প্রতিবেদনে একথা জানানো হয়েছে। বুধবার প্রকাশিত এই প্রতিবেদন অনুসারে, এই বছরের এপ্রিল মাসে এই হার ছিল ১৮ শতাংশ। যা মাত্র কয়েক মাসের মধ্যে ৮ শতাংশ বেড়েছে।

ইউনিসেফের প্রতিবেদন অনুসারে, "পরিস্থিতি খারাপ হওয়ার কারণে ২০২৩ সালের অক্টোবর থেকে দক্ষিণ লেবাননের কয়েক ডজন স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। যে ঘটনায় সরাসরি প্রভাবিত হয়েছে কমপক্ষে ৬ হাজার শিশু।”

প্রতিবেদনে আরও বলা হয়েছে, জিনিসপত্রের আকাশছোঁয়া দাম এবং ব্যাপক দারিদ্র্যের ফলে দেশের পরিবারগুলিকে প্রতিদিন খাবারের জোগাড় এবং আশ্রয়ের জন্য মরিয়া হয়ে চেষ্টা চালাতে হচ্ছে।

ইউনিসেফের সমীক্ষায় দেখা গেছে যে পরিবারের আয় বাড়াতে বাড়ির বাচ্চাদের বাইরে কাজের জন্য পাঠাতে বাধ্য হচ্ছে একাধিক পরিবার। এই সংখ্যা এপ্রিল মাসে ১১ শতাংশ থেকে বর্তমানে বেড়ে ১৬ শতাংশে দাঁড়িয়েছে।

ইতিমধ্যে, প্রতি ১০টির মধ্যে ৮টিরও বেশি পরিবারের (৮৪ শতাংশ) প্রয়োজনীয় মুদিখানার জিনিসপত্র কেনার জন্য টাকা ধার করতে হচ্ছে বা ধারে কিনতে হচ্ছে। গত ছয় মাসের এই প্রবণতা বেড়েছে ১৬ শতাংশ।

এছাড়াও, আর্থিক পরিস্থিতির অবনতির কারণে ৮১ শতাংশ মানুষ স্বাস্থ্য চিকিৎসায় ব্যয় কমাতে বাধ্য হয়েছেন। আগে এই হার ছিল ৭৫ শতাংশ।

ইউনিসেফের প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বঞ্চনা এবং অনিশ্চয়তা শিশুদের মানসিক স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব ফেলছে। প্রায় প্রতি ১০টির মধ্যে ৪টি পরিবার (৩৮ শতাংশ) জানিয়েছে তাদের শিশুরা উদ্বিগ্ন এবং ২৪ শতাংশ জানিয়েছেন যে তাদের পরিবারের শিশুরা প্রতিদিনই বিষণ্ণ থাকে।

লেবাননে ইউনিসেফের প্রতিনিধি এডুয়ার্ড বেইগবেডার প্রতিবেদনে জানিয়েছেন,  “এই ভয়ানক সঙ্কট লক্ষ লক্ষ শিশুর শৈশবকে নষ্ট করছে। একাধিক সংকটের তীব্রতা শিশুদের স্বপ্নকে চূর্ণ করে দিচ্ছে এবং তাদের শিক্ষা, স্বাস্থ্য, সুখ এবং ভবিষ্যৎ কেড়ে নিচ্ছে।”

তিনি আরও বলেন, “শিশুদের প্রতিদিনের দুর্ভোগ বন্ধ করতে হবে। লেবাননের প্রতিটি শিশুকে স্কুলে পাঠানোর ব্যবস্থা করতে হবে এবং তাদের শিখবার, শারীরিক ও মানসিক ক্ষতি থেকে সুরক্ষিত এবং সমাজে উন্নতি ও অবদান রাখার সুযোগ নিশ্চিত করতে আমাদের প্রচেষ্টাকে দ্বিগুণ করতে হবে।"

ছবি প্রতীকী
লক্ষ্য আমেরিকা - ২০২৩ সালে প্রায় ১ মিলিয়ন অভিবাসী অতিক্রম করেছে মেক্সিকোর দক্ষিণ সীমান্ত
ছবি প্রতীকী
Trade Union Movement: মজুরি বৃদ্ধি, সামাজিক নিরাপত্তার দাবিতে ব্রাসেলসে শ্রমিক বিক্ষোভ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in