লক্ষ্য আমেরিকা - ২০২৩ সালে প্রায় ১ মিলিয়ন অভিবাসী অতিক্রম করেছে মেক্সিকোর দক্ষিণ সীমান্ত

People's Reporter: গত তিন মাসে, প্রায় ৬০ জন অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছানোর জন্য গুয়াতেমালার তাপাচুলা থেকে উত্তরে হেঁটে যাওয়ার চেষ্টা করতে গিয়ে প্রাণ হারিয়েছেন।
সীমান্তে ভিড় করছেন অভিবাসীরা
সীমান্তে ভিড় করছেন অভিবাসীরাছবি - সান দিয়েগো

‘আমেরিকান ড্রিম’ - মেক্সিকোর সীমান্ত পেরিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করাই লক্ষ্য। ২০২৩ সালে লাতিন আমেরিকার বিভিন্ন দেশ থেকে প্রায় ১০ লক্ষ মানুষ ইতিমধ্যেই মেক্সিকোর দক্ষিণ সীমান্ত অতিক্রম করেছে। অন্তত এমনটাই জানাচ্ছেন হিউম্যান ডিগনিফিকেশন সেন্টার (সিডিএইচ) এর সমন্বয়কারী লুইস রে গার্সিয়া।

মেক্সিকোর দক্ষিণে অবস্থিত গুয়াতেমালা। লাতিন আমেরিকা থেকে লক্ষ লক্ষ অভিবাসী আপাতত ভিড় বাড়াচ্ছে গুয়াতেমালার তাপাচুলা শহরে। এই মুহূর্তে তাপাচুলা শহরটি বিশ্বের সবচেয়ে বেশি মানুষের যাতায়াতের এলাকা হয়ে দাঁড়িয়েছে। গত তিন মাসে, প্রায় ৬০ জন অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছানোর জন্য তাপাচুলা থেকে উত্তরে হেঁটে যাওয়ার চেষ্টা করতে গিয়ে প্রাণ হারিয়েছেন। লুইস রে গার্সিইয়ার কথায় – “এখানে তাপাচুলায়, দরিদ্র অভিবাসীরা সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে আছে, বেশিরভাগই রাস্তা দিয়ে হাঁটছে”।

হিউম্যান ডিগনিফিকেশন সেন্টার (CDH) এর সমন্বয়কারী লুইস রে গার্সিয়া এই অভিবাসীদের বিভিন্নভাবে সাহায্য করে চলেছেন। সীমান্ত অতিক্রম করার জন্য যথাযথ নথিপত্র তাঁদের কাছে আছে কিনা নজরদারি করছেন। আইনি সহায়তাও দিচ্ছেন। তিনি যে অভিবাসীদের সহায়তা করছেন, তাঁদের মধ্যে কেউ কেউ গত চার মাস ধরে নিয়মিতভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য আবেদন করেছেন। কিন্তু এখনও মার্কিন কর্তৃপক্ষের সম্মতির অপেক্ষায় রয়েছেন।

তবে কিছু অভিবাসীকে মানবিক কারণে মেক্সিকোর উত্তর সীমান্ত অতিক্রম করার অনুমতি দেওয়া হয়েছে। যদিও তাঁদের কাছে প্রয়োজনীয় কাগজপত্রের অভাব ছিল। গার্সিয়া উল্লেখ করেছেন যে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মাইগ্রেশন (INM) মানবিক কারণে আর ভিসা মঞ্জুর করবে না। কারণ তারা এটি করতে বাধ্য নয়। তিনি কর্তৃপক্ষকে একাধিক মাইগ্রেশন ফর্ম ইস্যু করার পরামর্শ দিয়েছেন।

সিলভিয়া এলিজাবেথ ফ্লোরেস, মূলত এল সালভাদর থেকে তাপাচুলায় এসেছেন। প্রায় চার মাস কাটিয়েছেন এখানে। তিনি মূলত পারিবারিক বিচ্ছেদ ও চাকরি হারানোর কারণে মার্কিণ যুক্তরাষ্ট্রে যেতে চাইছেন। তাঁর কথায় – “আমরা কর্তৃপক্ষের কাছ থেকে কোন সাড়া না পেয়ে আটকে আছি। তারা আমাদের ইমেলের জন্য অপেক্ষা করতে বলেছে।”

সব মিলিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে এখন অভিবাসীদের ভিড়। সকলের লক্ষ্য ‘আমেরিকান ড্রিম’।

সীমান্তে ভিড় করছেন অভিবাসীরা
Trade Union Movement: মজুরি বৃদ্ধি, সামাজিক নিরাপত্তার দাবিতে ব্রাসেলসে শ্রমিক বিক্ষোভ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in