Nobel Prize: অর্থনীতিতে নোবেল পেলেন আমেরিকান অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন

People's Reporter: এর আগে অর্থনীতিতে ২০০৯ সালে নোবেল পেয়েছিলেন ইলিনর অস্ট্রম এবং ২০১৯ সালে পান এসথার ডুফলো। ক্লডিয়া গোল্ডিন এই ক্ষেত্রে তৃতীয় মহিলা হিসেবে এই সম্মান অর্জন করলেন।
অর্থনীতিতে নোবেল বিজয়ী ক্লডিয়া গোল্ডিন
অর্থনীতিতে নোবেল বিজয়ী ক্লডিয়া গোল্ডিনছবি - আইএএনএস এক্স হ্যান্ডেলের সৌজন্যে

শ্রমবাজারে মহিলাদের ভূমিকা সম্পর্কে নতুন ধারণা এনে অর্থনীতিতে ২০২৩ সালে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন। রয়্যাল সুইডিশ আকাদেমি সোমবার এই ঘোষণা করেছে।

এর আগে অর্থনীতিতে ২০০৯ সালে নোবেল পেয়েছিলেন ইলিনর অস্ট্রম এবং ২০১৯ সালে পান এসথার ডুফলো। ক্লডিয়া গোল্ডিন এই ক্ষেত্রে তৃতীয় মহিলা হিসেবে এই সম্মান অর্জন করলেন।

১৯৬৯ থেকে ২০২২ সাল পর্যন্ত অর্থনৈতিক বিজ্ঞানের ৫৪টি নোবেল পুরস্কারের ৯২ জন বিজয়ীর মধ্যে ২৫ জন একক প্রাপক হিসেবে পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করেছেন।

সুইডিশ আকাদেমির বিবৃতিতে জানানো হয়েছে, "অর্থনৈতিক বিজ্ঞানে এই বছরের বিজয়ী, ক্লডিয়া গোল্ডিন, শতাব্দীর পর শতাব্দী ধরে মহিলাদের উপার্জন এবং শ্রমবাজারে অংশগ্রহণ সম্পর্কে এই প্রথম বিস্তৃত গবেষণা করেছেন।"

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, "তাঁর গবেষণা এই ক্ষেত্রে মহিলাদের অবস্থানের পরিবর্তনের কারণ এবং সেইসাথে অবশিষ্ট লিঙ্গ বৈষম্যের প্রধান কারণগুলো তুলে ধরেছে।"

আনুষ্ঠানিকভাবে আলফ্রেড নোবেলের স্মৃতিতে অর্থনৈতিক বিজ্ঞানে এই পুরস্কার আগে Sveriges Riksbank পুরস্কার হিসাবে পরিচিত ছিল। এই নোবেল পুরস্কারের অর্থমূল্য ১১ মিলিয়ন সুইডিশ ক্রাউন বা $৯,৯৯,১৩৭ ডলার।

অর্থনীতিতে নোবেল বিজয়ী ক্লডিয়া গোল্ডিন
Nobel Peace Prize: মহিলা অধিকার নিয়ে লড়াই, শান্তিতে নোবেল পাচ্ছেন জেলবন্দি নার্গিস মহম্মদি
অর্থনীতিতে নোবেল বিজয়ী ক্লডিয়া গোল্ডিন
Nobel Prize: মূকদের কন্ঠেও আওয়াজ প্রতিষ্ঠা ! নোবেল পেলেন নরওয়ের সাহিত্যিক জন ফস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in