Nobel Prize: মূকদের কন্ঠেও আওয়াজ প্রতিষ্ঠা ! নোবেল পেলেন নরওয়ের সাহিত্যিক জন ফস

People's Reporter: নোবেল অ্যাকাডেমির তরফ থেকে ট্যুইট করে বলা হয়, ২০২৩ সালে সাহিত্য বিভাগে নোবেল পাচ্ছেন বিশ্বের অন্যতম জনপ্রিয় নাট্যকার জন ফস।
জন ফস
জন ফসছবি - দ্য নোবেল প্রাইজের ট্যুইটার

সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের সাহিত্যিক ও নাট্যকার জন ফস (Jon Fosse)। বৃহস্পতিবার সুইডেনের নোবেল অ্যাকাডেমি বিজয়ী হিসেবে তাঁর নাম ঘোষণা করেছে। তাঁর কাজে মানুষের প্রতিকূল অবস্থার কথা ফুটে উঠেছে। যাঁরা কথা বলতে পারেন না তাঁদের কন্ঠেও তিনি আওয়াজ প্রতিষ্ঠা করেছেন নিজের কাজের মাধ্যমে।

নোবেল অ্যাকাডেমির তরফ থেকে ট্যুইট করে বলা হয়, '২০২৩ সালে সাহিত্য বিভাগে নোবেল পাচ্ছেন বিশ্বের অন্যতম জনপ্রিয় নাট্যকার জন ফস। ১৯৫৯ সালে নরওয়ের পশ্চিম উপকূলে জন্মগ্রহণ করেছিলেন তিনি। নরওয়ের ভাষা নাইনর্স্কে একাধিক নাটক , উপন্যাস, কবিতা, প্রবন্ধ লিখেছেন। যা প্রায় সকলেরই মন জয় করে নিয়েছে'।

জন ফসের উপন্যাস গুলি একটি বিশেষ ছন্দে লেখা। যাকে বলে 'ফস মিনিমালিজম'। ১৯৮৫ সালে 'স্টেংড গিটার' উপন্যাসটিতে প্রথম এই ছন্দের প্রয়োগ দেখা যায়।

উল্লেখ্য, জন ফসের প্রথম উপন্যাস ছিল Raudt, svart; যার মধ্যে বিদ্রোহের পাশাপাশি মানুষের আবেগকেও ফুটিয়ে তুলেছিলেন। একজন নাট্যকার হিসেবে জনের সাফল্য আসে ক্লাউড রেজির প্রযোজনায় করা একটি নাটক। ইংরাজীতে অনুবাদ করলে দাঁড়ায় - 1996; Someone Is Going to Come, 2002. এইসব নাটকের মাধ্যমে যাঁরা কথা বলতে পারেন না তাঁদের কন্ঠেও যেন সুর দিতে পেরেছিলেন।

প্রসঙ্গত, ২০২২ সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন ফরাসি লেখক অ্যানি আর্নাক্স। এর পুরস্কার মুল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ৯ লক্ষ ইউ এস ডলার। ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত সাহিত্য বিভাগে নোবেল পেয়েছেন ১১৫ জন সাহিত্যিক।

জন ফস
Nobel Prize: করোনার প্রতিষেধক তৈরিতে পথিকৃৎ! চিকিৎসা ক্ষেত্রে নোবেল পেলেন কারিকো ও ওয়েইজম্যান

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in