Nobel Peace Prize: মহিলা অধিকার নিয়ে লড়াই, শান্তিতে নোবেল পাচ্ছেন জেলবন্দি নার্গিস মহম্মদি

People's Reporter: বর্তমানে ইরানের রাজধানী তেহরানের জেলে বন্দি রয়েছেন নার্গিস। দেশ বিরোধী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকার অপরাধে গত বছর গ্রেফতার হওয়া নার্গিসের ১২ বছরে সাজা হয়েছে।
নার্গিস মহম্মদি
নার্গিস মহম্মদি

জেলবন্দি অবস্থাতেই নোবেল শান্তি পুরস্কার পেতে চলেছেন ইরানের মানবাধিকার কর্মী ও মহিলা নিপীড়নের বিরুদ্ধে আন্দোলনকারী নার্গিস মহম্মদি। শুক্রবার এবছরের নোবেল শান্তি পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করেছে নরওয়ের নোবেল পুরস্কার কমিটি। সেখানেই ইরানের নার্গিস মহম্মদিকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। বর্তমানে ইরানের রাজধানী তেহরানের জেলে বন্দি রয়েছেন নার্গিস। দেশ বিরোধী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকার অপরাধে গত বছর গ্রেফতার হওয়া নার্গিসের ১২ বছরে সাজা হয়েছে।

মহিলাদের বিরুদ্ধে অত্যাচার ও মহিলা অধিকারের নিরিখে বিশ্বের মধ্যে ইরানের স্থান একেবারে তলানিতে। দেশে মহিলাদের বিরুদ্ধে হওয়া এই অত্যাচার নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন পেশায় ইঞ্জিনিয়র ও পদার্থবিদ নার্গিস মহম্মদি। এর জন্য মোট ১৩ বার গ্রেফতার হতে হয়েছে নার্গিসকে। তার মধ্যে পাঁচবার দোষী সাব্যস্তও হয়েছেন। তাঁর বিরুদ্ধে দেশবিরোধী কার্যকলাপের গুরুতর অভিযোগ রয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স-এর রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে মোট ১২ বছরের সাজা ভোগ করছেন ওই মানবাধিকার কর্মী।

শুক্রবার সেই নার্গিস মহম্মদির নামই নোবেল শান্তি পুরস্কারের জন্য ঘোষণা করে নোবেল কমিটি জানিয়েছে, “ইরানে মহিলাদের উপর দমননীতি প্রয়োগের বিরুদ্ধে, মানবাধিকার প্রচার এবং সকলের জন্য স্বাধীনতা নিয়ে দীর্ঘ লড়াইয়ের জন্য নার্গিস মহম্মদিকে ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরওয়ের নোবেল কমিটি।”

কমিটির তরফে বেরিট রেইস অ্যান্ডারসন জানিয়েছেন, “ইরানে মহিলাদের উপর নিপীড়নের বিরুদ্ধে নার্গিস মহম্মদি যেভাবে দীর্ঘদিন ধরে লড়াই করছেন, তার জন্যই তাঁকে এই স্বীকৃতি দেওয়া হচ্ছে।” প্রসঙ্গত, আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেল-এর জন্মবার্ষিকী উপলক্ষ্যে নার্গিস-সহ সকল নোবেল পুরস্কার জয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

নার্গিস মহম্মদি
Nobel Prize: করোনার প্রতিষেধক তৈরিতে পথিকৃৎ! চিকিৎসা ক্ষেত্রে নোবেল পেলেন কারিকো ও ওয়েইজম্যান

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in