Maldives: মালদ্বীপ থেকে প্রত্যাহার করতে হবে ভারতীয় সেনা - নিউ দিল্লিকে ডেড লাইন মুইজ্জুর

People's Reporter: তিনি বলেন, "১০ মার্চের মধ্যে মালদ্বীপের একটি বিমানবন্দর থেকে সেনা প্রত্যাহার করতে হবে ভারতকে। বাকি দুটি বিমান বন্দর থেকে আগামী ১৫ মে-র মধ্যে সেনা প্রত্যাহার করতে হবে"।
মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু
মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জুফাইল ছবি, গ্রাফিক্স - আকাশ

ফের ভারত বিরোধিতায় সরব হলেন মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু। এবার মালদ্বীপ থেকে ভারতের সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি। তাঁর কাছে দেশের সার্বোভৌমত্বই সবথেকে আগে বলেই জানিয়েছেন তিনি।

সোমবার মালদ্বীপের পার্লামেন্টে বাজেট অধিবেশন শুরুর আগে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি মুইজ্জু। ভাষণে দেশের সার্বোভৌমত্ব নিয়ে বক্তব্য রাখেন তিনি। মুইজ্জু বলেন, মালদ্বীপের সার্বোভৌমত্বে অন্য কোনও দেশের হস্তক্ষেপ মানবো না। একাধিক দেশের সাথে কূটনৈতিক আলোচনা করেছি। ভারতের কাছে অনুরোধ করছি আগামী ১০ মার্চের মধ্যে মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহার করুক।

তিনি আরও বলেন, "১০ মার্চের মধ্যে মালদ্বীপের একটি বিমানবন্দর থেকে সেনা প্রত্যাহার করতে হবে ভারতকে। বাকি দুটি বিমান বন্দর থেকে আগামী ১৫ মে-র মধ্যে সেনা প্রত্যাহার করতে হবে"।

যদিও ২ ফেব্রুয়ারি নিউ দিল্লির পক্ষ থেকে জানানো হয়েছিল, মালদ্বীপের সাথে দ্বিপাক্ষিক বৈঠক হয়েছিল। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান হয়েছে। কিন্তু তারপরেও মুইজ্জুর কেন এই অবস্থান তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

প্রসঙ্গত, মালদ্বীপের নতুন রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু দায়িত্ব নেওয়ার পর থেকেই ‘মালদ্বীপে ভারতের প্রভাব’ কমানোর ব্যাপারে একাধিক সিদ্ধান্ত নেন। এর আগে আনুষ্ঠানিকভাবে তিনি ভারতকে ১৫ মার্চের মধ্যে সামরিক ব্যক্তিদের প্রত্যাহার করার কথা জানিয়েছিলেন। মালদ্বীপে বর্তমানে প্রায় ৮৮জন ভারতীয় সেনা আছে। অন্যদিকে, চীনা গুপ্তচর জাহাজকে মালদ্বীপ উপকূলে নোঙর করার অনুমতি দেয় মালদ্বীপ সরকার। যা নিয়ে সে দেশের বিরোধীরা প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করেছে।

মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু
Pakistan: নির্বাচনের আগে জঙ্গি হামলা পাকিস্তানে! নিহত ১০ পুলিশকর্মী, আহত বহু
মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু
Israel vs Palestine: ইজরায়েলি হানাদারিতে প্যালেস্তাইনে মৃত বেড়ে ২৭ হাজার, আহত ৬৬ হাজার ছাড়ালো

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in