Lay Off: বাজার মন্দা, এবার কর্মী ছাঁটাইয়ের ধাক্কা বিশ্বের অন্যতম আর্থিক পরামর্শ সংস্থায়

কদিন আগে, একই পথে হেঁটেছিল বিশ্বের শীর্ষ চার বৃহত্তর আর্থিক পরামর্শদাতাদের মধ্যে অন্যতম সংস্থা আর্নস্ট অ্যান্ড ইয়াং গ্লোবাল লিমিটেড। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৩,০০০ কর্মী ছাঁটাই করেছিল এই সংস্থা।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

বিশ্বের শীর্ষ চার বৃহত্তর আর্থিক পরামর্শদাতা সংস্থার মধ্যে অন্যতম হিসেবে পরিচিত ডেলয়েট (Deloitte)। শুক্রবার, এই সংস্থাও কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করল। সংস্থার সদর দফতর লন্ডন। ২০২২ সালে সংস্থার বার্ষিক আয়ের পরিমাণ ৫৯.৩ বিলিয়ন ডলার। সূত্রের খবর, বিশ্বের অন্যতম এই সংস্থা এবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১,২০০ কর্মী ছাঁটাই করবে।

গত চার দিন আগে, একই পথে হেঁটেছিল বিশ্বের শীর্ষ চার বৃহত্তর আর্থিক পরামর্শদাতাদের মধ্যে অন্যতম আরও এক সংস্থা আর্নস্ট অ্যান্ড ইয়াং গ্লোবাল লিমিটেড। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৩,০০০ কর্মী ছাঁটাই করেছিল এই সংস্থা। সেই রেশ না কাটতেই এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল ডেলয়েট।

প্রসঙ্গত, বিশ্বের শীর্ষ চার বৃহত্তর আর্থিক পরামর্শদাতা সংস্থা হল- ১) ডেলয়েট (Deloitte), ২) কেপিএমজি (KPMG), ৩) প্রাইস ওয়াটার হাউস কুপার্স (PricewaterhouseCoopers), এবং ৪) আর্নস্ট অ্যান্ড ইয়াং গ্লোবাল লিমিটেড (Ernst & Young Global Limited)।

জানা যাচ্ছে, এই কর্মী ছাঁটাইয়ের কোপ পড়বে ডেলয়েট-এর ‘রিস্ক এন্ড ফিনান্সিয়াল এডভাইসরি ডিভিশন’ (Risk and Financial Advisory division.)-এর উপর। এই বিভাগ থেকে প্রায় ৩ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে। এক রিপোর্টে ফাইন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, সম্প্রতি এই সংস্থা থেকে প্রায় ১.৫ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়েছে।

মহামারী করোনার প্রভাব কমার সাথে সাথে ডেলয়েটের কর্মী সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছিল। তথ্য অনুসারে, ২০২১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ডেলয়েটের মোট কর্মী সংখ্যা ছিল ৬৫,০০০। ২০২২ সালের শেষে তা বেড়ে হয় ৮০,০০০। এবার, সেই ‘অতিরিক্ত কর্মী’ থেকে কিছু অংশ কমাবার সিদ্ধান্ত নিয়েছে ডেলয়েট।    

আরও পড়ুন

ছবি প্রতীকী
Lay Off: ফের কর্মী ছাঁটাই Meta-তে! কাজ হারাচ্ছেন ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টার বিপুল কর্মী
ছবি প্রতীকী
Lay Off: ছাঁটাইয়ের থাবা ভারতেও - ৮২ ভারতীয় সংস্থা থেকে বরখাস্ত প্রায় ২৩,০০০ কর্মী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in