Lay Off: চাহিদা কমেছে ভিডিও পরিষেবার! এবার ১৩০০ কর্মী ছাঁটাই ZOOM-এ

ক্রাউডসোর্স ডাটাবেস (layoffs.fyi)-এর তথ্য অনুসারে, মহামারী করোনার পর আজ পর্যন্ত সারাবিশ্বে ২ হাজার ৯৩ টি প্রযুক্তি সংস্থায় মোট ৩ লক্ষ ৫৪ হাজার ১২৭ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - আকাশ

এবার কর্মী ছাঁটাই হচ্ছে জুম ভিডিও কমিউনিকেশন (Zoom Video Communications) সংস্থায়। মহামারী করোনাকালে বিশেষ করে লকডাউনের সময় বিভিন্ন কাজের জন্য প্রায় সকলে জুম কলের সঙ্গে পরিচিত হয়ে গিয়েছিলেন। সেই সংস্থাতেই এবার কর্মী ছাঁটাই হয়েছে।

সূত্রের খবর, চাকরি হারিয়েছেন প্রায় ১৩০০ কর্মী। জুম ভিডিও কমিউনিকেশন সংস্থার দাবি, করোনার প্রকোপ কমার সঙ্গে সঙ্গে তাদের ভিডিও কনফারেন্সিং পরিষেবার চাহিদাও কমেছে। ফলে প্রায় ১৫ শতাংশ ওয়ার্কফোর্স একধাক্কায় কমিয়ে দিয়েছে এই ভিডিও কনফারেন্সিং সংস্থা।

সংস্থার সিইও এরিক ইউয়ান জানান, 'যদি আপনি আমেরিকায় কাজ করেন এবং ছাঁটাইয়ের তালিকায় থাকেন তাহলে আপনি আগামী ৩০ মিনিটের মধ্যে আপনার জুম এবং ব্যক্তিগত ইনবক্সে একটি ইমেল পাবেন যেখানে লেখা থাকবে [IMPACTED] বিদায় জুম: আপনার যা জানা দরকার। আর আমেরিকার বাইরের কর্মীদের স্থানীয় প্রয়োজনীয়তা অনুযায়ী জানানো হবে।'

তবে, বিদায় জানানো কর্মীদের 'পরিশ্রমী, প্রতিভাবান সহকর্মী' বলেও অভিহিত করেছেন এরিক ইউয়ান। একইসঙ্গে, তিনি ঘোষণা করেন, আগামী অর্থবর্ষের জন্য তাঁর বেতন ৯৮ শতাংশ কমিয়ে নেবেন তিনি। তাছাড়াও ত্যাগ করবেন নিজের বোনাস।

আসলে, করোনাকালে লকডাউনের সময়ে ভিডিয়ো কনফারেন্সিং-এর সকলের কাছেই জনপ্রিয় হয়ে উঠেছিল Zoom। কিন্তু, লকডাউন উঠে যাওয়ার পর কোম্পানির আয় আর সেভাবে বাড়েনি। উল্টে, খরচ বেড়েছে। বিশ্ব জুড়ে চলছে মন্দার পরিস্থিতি। তাই কোম্পানির খরচে লাগাম টানতে শেষ পর্যন্ত কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে Zoom।

প্রযুক্তি ক্ষেত্রে কর্মী ছাঁটাইয়ের ক্রাউডসোর্স ডাটাবেস (layoffs.fyi)-এর তথ্য অনুসারে জানা গেছে, মহামারী করোনার পর আজ পর্যন্ত সারাবিশ্বে ২ হাজার ৯৩ টি প্রযুক্তি সংস্থায় মোট ৩ লক্ষ ৫৪ হাজার ১২৭ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

এর মধ্যে বেশি ছাঁটাই হয়েছে ২০২২ সালে। মোট ১ হাজার ৪৪ টি প্রযুক্তি সংস্থা থেকে চাকরি হারিয়েছেন ১ লক্ষ ৫৯ হাজার ৭৮৬ জন কর্মী। একইসঙ্গে, চলতি বছরে (১ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি, ২০২৩) বিশ্বের ৩১২ টি প্রযুক্তি সংস্থায় চাকরি হারিয়েছেন ৯৭ হাজার ২০ জন কর্মী।

আরও পড়ুন

ছবি প্রতীকী
Lay Off: সাত মাসের ব্যবধানে ফের হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে Byju's
ছবি প্রতীকী
Lay Off: বিরাট আর্থিক লোকসান! এবার ৬০০০ কর্মী ছাঁটাই করছে Philips

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in