Lay Off: বিরাট আর্থিক লোকসান! এবার ৬০০০ কর্মী ছাঁটাই করছে Philips

সংস্থার তরফে জানানো হয়েছে, গত বছর প্রথমের দিকে ১০৫ মিলিয়ন ইউরো (ভারতীয় টাকায় প্রায় ৯৩২ কোটি টাকা) ও পরে ১.৬ বিলিয়ন ইউরো (ভারতীয় টাকায় যা প্রায় ১৪ হাজার কোটি টাকার মতো) ক্ষতি হয়েছে সংস্থার।
ফাইল ছবি
ফাইল ছবি ছবি সৌজন্য ব্র্যান্ড হুপার

বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়ে ৬০০০ কর্মী ছাঁটাই করতে চলেছে ফিলিপস (Philips) কোম্পানি। সোমবার, ফিলিপসের সিইও রয় জ্যাকবস (Philips CEO Roy Jakobs) জানান, "কাজটি 'কঠিন' হলেও আগামী কিছুদিনের মধ্যে সংস্থার ৬০০০ কর্মীর চাকরি হারাবেন।"

কিন্তু, কেন এই পদক্ষেপ? সংস্থার তরফে জানানো হয়েছে, বাজারে রটেছে তাদের তৈরি স্লিপ অ্যাপনিয়ার (Sleep Respirator) ভেন্টিলেটর মানুষের জন্য বিষাক্ত। ওই যন্ত্রে এমন ধোঁয়া তৈরি হচ্ছে যা ক্ষতি করতে পারে। এই খবর রটার পরেই ফিলিপসের তৈরি ভেন্টিলেটরের বিক্রি কমে যায়। ওই যন্ত্র বদলে নতুন ভেন্টিলেটর আনার পরেও লাভ কিছু হয়নি।

সংস্থার তরফে জানানো হয়েছে, গত বছর প্রথমের দিকে ১০৫ মিলিয়ন ইউরো (ভারতীয় টাকায় প্রায় ৯৩২ কোটি টাকা) ও পরে ১.৬ বিলিয়ন ইউরো (ভারতীয় টাকায় যা প্রায় ১৪ হাজার কোটি টাকার মতো) ক্ষতি হয়েছে সংস্থার। এই বিপুল ক্ষতির ধাক্কা সামলাতেই প্রায় ৬ হাজার কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে ডাচ সংস্থা।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মূলত নেদারল্যান্ডস ও মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মীদের চাকরি যেতে পারে। 

স্লিপ অ্যাপনিয়া বা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হল শ্বাস-প্রশ্বাসের একরকম রোগ। ঘুমের মধ্যে দমবন্ধ হয়ে আসে। শ্বাসের গতি অনিয়মিত হয়ে যায়। কখনও আচমকা দমবন্ধ হয়ে মৃত্যু হতে পারে রোগীর।

তাই, ঘুমের মধ্যে দমবন্ধ হওয়া আটকাতে একরকম ভেন্টিলেটর (Sleep Respirator) বানিয়েছিল ফিলিপস, যাতে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস চালু রাখা যায়। কিন্তু, এই ভেন্টিলেটর বাজারে আসার পরে খবর রটে যায়, নাকে এই যন্ত্র লাগিয়ে ঘুমোলে তা বিষাক্ত হতে পারে স্লিপ অ্যাপনিয়ার রোগীদের ক্ষেত্রে। এই যন্ত্রে এমন ধোঁয়া তৈরি হবে যা শরীরের পক্ষে ক্ষতিকর। এমন খবরে বাজারে এই ভেন্টিলেটরের বিক্রি কমে যায়। ফলত বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় ডাচ সংস্থা ফিলিপসকে।

প্রসঙ্গত, গত ৩ মাস আগেই ৪০০০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছিল ফিলিপস। ২০২২ সালের ২৪ অক্টোবর এক বিবৃতিতে রয় জ্যাকবস বলেন, 'কোম্পানির উৎপাদনশীলতা এবং কর্ম তৎপরতা ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। এটা কঠিন যে, বিশ্বব্যাপী আমাদের ৪,০০০ কর্মী কমাতে হবে। কিন্তু, প্রয়োজনীয় পদক্ষেপ হিসাবে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। সকলের প্রতি সম্মান জানিয়ে আমরা এটি বাস্তবায়ন করবো।'

আরও পড়ুন

ফাইল ছবি
Lay Off: ৩০০০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে তথ্য-প্রযুক্তি সংস্থা SAP
ফাইল ছবি
IBM Lay Off: এবার কর্মী ছাঁটাই আইবিএমে, চাকরি হারাচ্ছেন ৩৯০০ জন কর্মী!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in