IBM Lay Off: এবার কর্মী ছাঁটাই আইবিএমে, চাকরি হারাচ্ছেন ৩৯০০ জন কর্মী!

চিফ ফাইন্যান্সিয়াল অফিসার জেমস কাভানাফ রয়টার্সকে বলেছেন যে কোম্পানি এখনও 'ক্লায়েন্ট-মুখী গবেষণা ও উন্নয়নের জন্য কর্মী নিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ।'
IBM Lay Off: এবার কর্মী ছাঁটাই আইবিএমে, চাকরি হারাচ্ছেন ৩৯০০ জন কর্মী!
ছবি - প্রতীকী

এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে আইবিএম (International Business Machines Corp.)। সংবাদ সংস্থা রইটার্স জানিয়েছে, চতুর্থ ত্রৈমাসিকে নিজেদের আয়ের লক্ষ্যমাত্রা ছুঁতে না পারায়, বুধবার সংস্থার একটা বড় অংশের কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আইবিএম (IBM)। সংস্থার কিন্ড্রিল ব্যবসা এবং এআই ইউনিট ওয়াটসন হেলথের একটি অংশের কর্মীদের ছাঁটাই করা হচ্ছে। ৩৯০০ জন কর্মীকে নোটিশ দিতে চলেছে আইবিএম।

তবে, সংস্থার চিফ ফাইন্যান্সিয়াল অফিসার জেমস কাভানাফ রয়টার্সকে বলেছেন, 'কোম্পানি এখনও 'ক্লায়েন্ট-মুখী গবেষণা ও উন্নয়নের জন্য নিয়োগ দিতে প্রতিশ্রুতিবদ্ধ।'

এদিকে জানা গেছে, কোম্পানির শেয়ারও ২ শতাংশ কমে গিয়েছে। যার জেরে আগামীতে কোম্পানির লাভও কম হওয়ার সম্ভাবনা। বিশ্লেষকদের মতে, এই শেয়ার পতনের পিছনে রয়েছে নগদ প্রবাহ কমে যাওয়া এবং কর্মী ছাঁটাইয়ের খবর।

এ প্রসঙ্গে, ইনভেস্টিং ডটকমের সিনিয়র বিশ্লেষক জেসি কোহেন বলেন, 'এক ধাক্কায় নিজেদের ওয়ার্ক ফোর্সের ১.৫ শতাংশকে সরাতে চলেছে IBM। মনে হচ্ছে, এই ঘোষণার জেরে হতাশ হয়েছে শেয়ার মার্কেটও।'

সংবাদ সংস্থা সূত্রে খবর, ২০২২ সালে IBM-এ নগদের জোগান ছিল ৯৩০ কোটি মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার তুলনায়, মূলধনের চাহিদার থেকে প্রায় এক হাজার ডলার কম ছিল। কারণ, এই লক্ষ্যমাত্রা পূরণের বাঁধা হল- করোনার সময় ডিজিটাইজেশনে চাহিদা বাড়লেও মূল্যবৃদ্ধির বাজারে খরচের ব্যাপারে গ্রাহকদের সতর্কতা।

এদিকে, প্রযুক্তি ক্ষেত্রে কর্মী ছাঁটাইয়ের ক্রাউডসোর্স ডাটাবেস (layoffs.fyi)-এর তথ্য অনুসারে জানা গেছে, মহামারী করোনার পর সারাবিশ্বে ২ হাজার ৯৩ টি প্রযুক্তি সংস্থায় মোট ৩ লক্ষ ২৪ হাজার ৫২৫জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

এর মধ্যে বেশি ছাঁটাই হয়েছে ২০২২ সালে। মোট ১ হাজার ৪০ টি প্রযুক্তি সংস্থা থেকে চাকরি হারিয়েছেন ১ লক্ষ ৫৯ হাজার ৬৮৪ জন কর্মী।

একইসঙ্গে, নতুন বছরে (১ থেকে ২৭ জানুয়ারি, ২০২৩) বিশ্বের ২১০ টি প্রযুক্তি সংস্থায় চাকরি হারিয়েছেন ৬৭ হাজার ২৬৮ জন কর্মী।

IBM Lay Off: এবার কর্মী ছাঁটাই আইবিএমে, চাকরি হারাচ্ছেন ৩৯০০ জন কর্মী!
Lay Off: ফের দুঃসংবাদ! ১২,০০০ কর্মী ছাঁটাই করছে Google

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in