Lay Off: বাজার মন্দা, এবার ৬৬০০ কর্মী ছাঁটাইয়ের পথে কম্পিউটার প্রস্তুতকারী সংস্থা Dell

সংস্থার সহ-চিফ অপারেটিং অফিসার জেফ ক্লার্ক (Jeff Clarke) জানিয়েছেন, 'ডেল মনে করছে ক্রমাগত ধসের ফলে বাজার অনির্দিষ্ট ভবিষ্যতের দিকে এগিয়ে চলেছে। সেই কারণেই এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ছবি সংগৃহীত

কম্পিউটার, ল্যাপটপের বিক্রির বাজার মন্দা। যার জেরে একসঙ্গে ৬,৬০০০ কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে টেক্সাস ভিত্তিক বহুজাতিক তথ্য প্রযুক্তি সংস্থা ‘ডেল টেকনোলজিস ইনকর্পোরেশন’ (Dell Technologies Inc.)।

চলতি বছরেও অর্থনৈতিক মন্দা অব্যাহত। যার জেরে বিশ্বের বিভিন্ন প্রযুক্তি সংস্থায় কর্মী ছাঁটাই চলছে। টুইটার, আমাজন, মাইক্রোসফট, গুগলের মতো কোম্পানি থেকে চাকরি হারিয়েছেন কয়েক হাজার কর্মী। এবার সেই তালিকায় নাম লেখালো ডেল (Dell)।

সংস্থার সহ-চিফ অপারেটিং অফিসার জেফ ক্লার্ক (Jeff Clarke) জানিয়েছেন, 'ডেল মনে করছে ক্রমাগত ধসের ফলে বাজার অনির্দিষ্ট ভবিষ্যতের দিকে এগিয়ে চলেছে। সেই কারণেই এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। সব মিলিয়ে সংস্থা তার সামগ্রিক কর্মশক্তির ৫ শতাংশ কমাতে চলেছে।'

ক্লার্ক আরও জানিয়েছেন, 'এর আগে চাহিদা কমার সঙ্গে সঙ্গে ডেল সংস্থার পক্ষ থেকে খরচ কমানোর একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছিল। এর মধ্যে ছিল নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখা, ভ্রমণে সীমাবদ্ধতা টানা ইত্যাদি। এতদিন সেভাবেই ব্যবসা সামাল দেওয়া হচ্ছিল। কিন্তু, এখন আর তা সম্ভব হচ্ছে না। সংস্থার দক্ষতা বাড়াতে কর্মী ছাঁটাইয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন বিভাগ ঢেলে সাজানোর মতো ব্যবস্থা নেওয়া হচ্ছে।'

শিল্প বিশ্লেষক সংস্থা আইডিসি (IDC)-র প্রাথমিক তথ্য অনুযায়ী, ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে পিসি (Personal Computer)-র চাহিদা একেবারে তলানিতে ঠেকেছে। এর মধ্যে সবথেকে খারাপ অবস্থা ডেল-এরই।

২০২২-এর চতুর্থ ত্রৈমাসিকে সংস্থার পার্সোনাল কম্পিউটার বিক্রির সংখ্যা, ২০২১-এর চতুর্থ ত্রৈমাসির তুলনায় ৩৭ শতাংশ কম ছিল। যেখানে, এই সংস্থার ৫৫ শতাংশ লাভের প্রধান উৎস হল পিসি বা পার্সোনাল কম্পিউটার।

এই ছাঁটাইয়ের পরে বিশ্ব জুড়ে ডেল-এর কর্মী সংখ্যা খুবই কমে যাবে। বিশেষজ্ঞ মহলের মতে, গত ছয় বছরের মধ্যে এত কম সংখ্যক কর্মী দেখা যায়নি ডেল-এ। ২০২০ সালের জানুয়ারিতে ডেল-এ মোট ৩৯,০০০ জন কর্মী ছিল। এর মধ্যে, এক তৃতীয়াংশ কর্মী হলেন মার্কিন নাগরিক।

সম্প্রতি, ৬,০০০ কর্মী ছাঁটাই করেছে এইচপি ইনকর্পোরেশন (HP Inc)। একযোগে, ৪,০০০ কর্মী ছাঁটাই করেছে সিসকো সিস্টেমস ইনকর্পোরেশন (Cisco Systems Inc.) এবং ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস কর্পোরেশন (International Business Machines Corp.)।

প্রযুক্তি ক্ষেত্রে কর্মী ছাঁটাইয়ের ক্রাউডসোর্স ডাটাবেস (layoffs.fyi)-এর তথ্য অনুসারে জানা গেছে, মহামারী করোনার পর সারাবিশ্বে ২ হাজার ৯৩ টি প্রযুক্তি সংস্থায় মোট ৩ লক্ষ ২৪ হাজার ৫২৫জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

এর মধ্যে বেশি ছাঁটাই হয়েছে ২০২২ সালে। মোট ১ হাজার ৪২ টি প্রযুক্তি সংস্থা থেকে চাকরি হারিয়েছেন ১ লক্ষ ৫৯ হাজার ৭৬৬ জন কর্মী।

একইসঙ্গে, নতুন বছরে (১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি, ২০২৩) বিশ্বের ২৯২ টি প্রযুক্তি সংস্থায় চাকরি হারিয়েছেন ৮৮ হাজার ১৩৮ জন কর্মী।

আরও পড়ুন

ছবি প্রতীকী
Adani Scam: আদানি কাণ্ডে আজও উত্তাল সংসদ, তদন্তের দাবিতে বিক্ষোভ বিরোধীদের
ছবি প্রতীকী
Adani Scam: বিবৃতিতে আদানির নামই নেই, কার স্বার্থে SEBI-র এই 'লুকোচুরি'?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in