Lay Off: বাজারে পণ্যের চাহিদা কমেছে - ১৬০০ কর্মী ছাঁটাইয়ের পথে নাইক

People's Reporter: সংস্থার উৎপাদিত পণ্যের চাহিদা কমে যাওয়ার কারণে মোট কর্মী বাহিনীর ২ শতাংশ বা ১৬০০ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছরের ৩১ মে নাইক সংস্থায় কর্মী সংখ্যা ছিল ৮৩,৭০০।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি গ্রাফিক্স আকাশ

কমপক্ষে ১৬০০ কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে প্রখ্যাত স্পোর্টস শু নির্মাতা নাইক। সংস্থার উৎপাদিত পণ্যের চাহিদা কমে যাওয়ার কারণে মোট কর্মী বাহিনীর ২ শতাংশ বা ১৬০০ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছরের ৩১ মে নাইক সংস্থায় কর্মী সংখ্যা ছিল ৮৩,৭০০।

এর আগেই নাইক এবং অ্যাডিডাস-এর পক্ষ থেকে জানানো হয়েছিল, বর্তমান আর্থিক পরিস্থিতিতে সাধারণ মানুষ বেশি দামের জিনিস কেনা কমিয়ে দিয়েছেন। বেশ কিছুদিন ধরেই এই ট্রেন্ড লক্ষ্য করা যাচ্ছে। ফলত বিভিন্ন সংস্থার সঙ্গে এই দুই সংস্থার পণ্যেরও চাহিদা কমেছে এবং খুচরো বিক্রেতাদের কাছ থেকে আগের তুলনায় অনেক কম অর্ডার পাওয়া যাচ্ছে।

গত বছরের ডিসেম্বর মাসে নাইক-এর পক্ষ থেকে জানানো হয়েছিল আগামী ৩ বছর সংস্থা ২ বিলিয়ন ডলার সঞ্চয়ের পথে হাঁটবে। ফলে ম্যানেজমেন্ট স্তরে বেশ কিছু কর্মী সংখ্যা কমানো হবে এবং কিছু পণ্যের সরবরাহ নিয়ন্ত্রিত করা হবে। বর্তমান আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে ছাঁটাই হওয়া কর্মীদের আর্থিক পুনর্বাসন প্রকল্পের জন্য জন্য ৪০০ থেকে ৪৫০ মিলিয়ন ডলার অর্থের সংস্থান রাখা হয়েছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন অনুসারে, চলতি সপ্তাহের শুক্রবার থেকে এই ছাঁটাই প্রক্রিয়া শুরু হয়েছে এবং বর্তমান আর্থিক বছরের চলতি ত্রৈমাসিকের মধ্যে এই কাজ শেষ করা হবে। ওই রিপোর্টেই আরও জানানো হয়েছে এই ছাঁটাইয়ের ফলে সংস্থার শোরুম বা বিপণন বিভাগে কোনও প্রভাব পড়বে না।

কর্মী ছাঁটাইয়ের ঘোষণার পর শুক্রবার শেয়ার বাজারে নাইকের শেয়ারের দামে ৪% পতন দেখা গেছে। ৪.৩১ ডলার কমে গতকাল নাইকের শেয়ারের দাম দাঁড়ায় ১০১.৭৪ ডলারে।

- with Agency Inputs

প্রতীকী ছবি
Lay Off: ২০২৩-এ বিশ্বজুড়ে বিভিন্ন গেমিং সংস্থা থেকে ছাঁটাই ৯ হাজারের বেশি কর্মী
প্রতীকী ছবি
Lay Off: ডয়েশ ব্যাঙ্কে লাভের অঙ্কে ঘাটতির জের - ৩,৫০০ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in