Job Cuts: কানাডায় বাড়লো বেকারত্বের হার, জানুয়ারিতে কর্মসংস্থান কমলো প্রায় ২ লাখ

কর্মসংস্থান কমার প্রভাব বেশি পড়েছে যুবক, মহিলাদের ওপর। যারা বিভিন্ন শিল্প সংস্থা ও অন্যান্য ক্ষেত্রে কাজে যুক্ত ছিলেন। নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন সংস্থা সাময়িক বন্ধ হওয়ায় এঁরা সরাসরি কর্মচ্যুত হয়েছেন।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স সুমিত্রা নন্দন

জানুয়ারি মাসে কানাডায় এক ধাক্কায় কর্মসংস্থান কমলো অনেকটাই। স্ট্যাটিটিক্স কানাডার প্রকাশিত পরিসংখ্যান অনুসারে জানুয়ারি মাসে কানাডায় কর্মসংস্থান কমেছে প্রায় ২,০০,০০০। দেশে জানুয়ারি মাসে বেকারত্বের হার ০.৫ শতাংশ পয়েন্ট বেড়ে ৬.৫ শতাংশে দাঁড়িয়েছে।

জিংহুয়া সংবাদসংস্থার এক প্রতিবেদনে স্ট্যাটিটিক্স কানাডার পরিসংখ্যান উদ্ধৃত করে জানানো হয়েছে, কোভিড-১৯-এর ওমিক্রন রূপের বিস্তার এবং কঠোর জনস্বাস্থ্য ব্যবস্থা প্রয়োগের সাথে সাথে, খুচরা দোকান এবং রেস্তোরাঁ, বার, কনসার্ট হল এবং জিমের মতো জনবহুল জায়গায় যাতায়াত সীমিত করা বা আংশিক বন্ধ রাখার নিষেধাজ্ঞা পুনরায় চালু করা হয়েছে।

কর্মসংস্থান কমে যাওয়ার প্রভাব সবথেকে বেশি পড়েছে যুবক এবং মহিলাদের ওপর। যারা বিভিন্ন শিল্প সংস্থা এবং অন্যান্য ক্ষেত্রে কাজে যুক্ত ছিলেন। কোভিড নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন সংস্থা সাময়িক বন্ধ হয়ে যাওয়ায় এঁরা সরাসরি কর্মচ্যুত হয়েছেন। যুবকদের ক্ষেত্রে আংশিক সময়ের এবং পূর্ণ-সময়ের – দুই ধরণের কাজই কমেছে।

২৫ থেকে ৫৪ বছর বয়সী মহিলাদের মধ্যে আংশিক এবং পূর্ণ সময়ের কর্মসংস্থান উল্লেখযোগ্যভাবে কমেছে। স্ট্যাটিটিক্স কানাডার ইঙ্গিত করেছে যে কর্মসংস্থান মূলত কমেছে বিভিন্ন বেসরকারি সংস্থায়

অন্যদিকে, গত মাসে বেকারত্বের হার ২০২১ সালের এপ্রিলের পর প্রথম বৃদ্ধি পেয়েছে। স্ট্যাটিটিক্স কানাডার পরিসংখ্যান অনুসারে মোট বেকারের সংখ্যা ১,০৬,০০০ বা ৮.৬ শতাংশ বেড়ে ১.৩৪ মিলিয়ন হয়েছে। বিশেষ করে, যুবকদের বেকারত্বের হার ২.৫ শতাংশ বেড়ে ১৩.৬ শতাংশে দাঁড়িয়েছে। ২৫ থেকে ৫৪ বছর বয়সী মহিলাদের বেকারত্বের হার ০.৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫.৩ শতাংশে দাঁড়িয়েছে।

ছবি প্রতীকী
Job Cuts: আমেরিকায় বিভিন্ন বেসরকারি সংস্থায় জানুয়ারি মাসে ছাঁটাই ৩,০১,০০০ জন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in