Unilever: এই সপ্তাহেই বিশ্বজুড়ে বড়ো সংখ্যায় কর্মী ছাঁটাই করতে চলেছে ইউনিলিভার

বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে৷ মারমাইট এবং ডাভ সাবান প্রস্তুতকারক ১০০ টিরও বেশি দেশে পরিকল্পিতভাবে কর্মী সংখ্যা কমাবে। এক সূত্রের উদ্ধৃতি দিয়ে বিবিসির প্রতিবেদনে একথা জানানো হয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

বিশ্বখ্যাত ভোগ্যপণ্য প্রস্তুতকার ইউনিলিভার এই সপ্তাহে বিশ্বজুড়ে কয়েক হাজার কর্মী ছাঁটাই-এর ঘোষণা করতে চলেছে। বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে৷ মারমাইট এবং ডাভ সাবান প্রস্তুতকারক ১০০ টিরও বেশি দেশে পরিকল্পিতভাবে কর্মী সংখ্যা কমাবে। এক সূত্রের উদ্ধৃতি দিয়ে বিবিসির প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

সম্প্রতি ৫০ বিলিয়ন পাউন্ডের বিনিময়ে গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) কেনার জন্য দরপত্র দিয়েও ব্যর্থ হবার এক সপ্তাহ পর ইউনিলিভারের পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে।

যদিও কর্মী ছাঁটাই সংক্রান্ত বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে ইউনিলিভার। জানা গেছে ব্যবসায় যথেষ্ট অগ্রগতি না হবার কারণে এই মুহূর্তে বিনিয়োগকারীদের চাপের মুখে পড়েছে ইউনিলিভার কর্তৃপক্ষ।

ইউকে-ভিত্তিক এই সংস্থার বিশ্বব্যাপী ১,৪৯,০০ কর্মী আছে। জানা গেছে সংস্থা পুনর্গঠনের অংশ হিসাবে এই ছাঁটাই করা হবে। যা সংস্থাকে আরও প্রতিযোগিতামূলক অপারেটিং মডেল গ্রহণ করতে সাহায্য করবে।

যদিও চাকরি ছাঁটাই কোথায় কোথায় হবে তা এখনও স্পষ্ট নয়। এই সংস্থায় যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে ৬,০০০ জনেরও বেশিজন কাজ করে।

বিবিসি রিপোর্ট অনুসারে, গত সপ্তাহে, জিএসকে অধিগ্রহণে দরপত্র দিয়েও ব্যর্থ হবার পর ইউনিলিভারের কর্তৃপক্ষের বিরুদ্ধে কিছু বিনিয়োগকারী ক্ষোভ প্রকাশ করে।

ইউনিলিভার প্রাথমিকভাবে জানিয়েছিলো, সংস্থা খাদ্য ব্যবসায় ধীরগতির বৃদ্ধি বন্ধ করার জন্য ব্যক্তিগত স্বাস্থ্যসেবা এবং স্বাস্থ্যবিধি বাজারের একটি বড় অংশে প্রবেশ করতে চায়। যদিও সেনসোডাইন টুথপেস্ট এবং প্যানাডল ব্যথানাশকগুলির মতো ব্র্যান্ডের মালিক জিএসকে জানিয়েছে, ইউনিলিভারের দরপত্র যথেষ্ট কম এবং ইউনিলিভার তার দর বাড়াতে রাজি হয়নি। যে ঘটনায় বিনিয়োগকারীদের ক্ষোভের মুখে পড়েছেন চিফ এক্সিকিউটিভ অ্যালান জোপ।

ফান্ডস্মিথ-এর পরিচালক টেরি স্মিথ-এর মতে ইউনিলিভারের "অন্য কোনো চ্যালেঞ্জ নেওয়ার আগে" তার বর্তমান ব্যবসার অপারেটিং পারফরম্যান্সের দিকে আরও বেশি মনোনিবেশ করা উচিৎ।

সোমবার জানা গেছে, নিউইয়র্ক-ভিত্তিক সমাজকর্মী ও বিনিয়োগকারী নেলসন পেল্টজ ইউনিলিভারে একটি গুরুত্বপূর্ণ পদে আসতে চলেছেন।

ওই প্রতিবেদন অনুসারে, পেল্টজের হেজ ফান্ড ট্রায়ান পার্টনারস এর আগে প্রতিদ্বন্দ্বী ভোক্তা পণ্য সংস্থা প্রক্টর অ্যান্ড গ্যাম্বল এবং মন্ডেলেজের সংস্কার দাবি করেছে।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

ছবি প্রতীকী
Job Search: ২০২২ সালে সঠিক চাকরি খুঁজে পেতে সাহায্য করতে পারে যে ৫টি পোর্টাল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in