Job Cuts: আমেরিকায় বিভিন্ন বেসরকারি সংস্থায় জানুয়ারি মাসে ছাঁটাই ৩,০১,০০০ জন

মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন বেসরকারী সংস্থাগুলি জানুয়ারি মাসে ৩,০১,০০০ চাকরি কমিয়েছে। সম্প্রতি পে রোল ডাটা কোম্পানী অটোমেটিক ডাটা প্রসেসিং (ADP) এই তথ্য প্রকাশ করেছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স সুমিত্রা নন্দন

মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন বেসরকারী সংস্থাগুলি জানুয়ারি মাসে ৩,০১,০০০ চাকরি কমিয়েছে। সম্প্রতি পে রোল ডাটা কোম্পানী অটোমেটিক ডাটা প্রসেসিং (ADP) এই তথ্য প্রকাশ করেছে। সংস্থার মতে, এই ঘটনা ওমিক্রন ভ্যারিয়েন্টের মাধ্যমে কোভিড-১৯ ফিরে আসায় শ্রম বাজারে পুনরুত্থান ব্যাহত হবার ইঙ্গিত

ADP-এর প্রধান অর্থনীতিবিদ নেলা রিচার্ডসনকে উদ্ধৃত করে সিনহুয়া সংবাদসংস্থা বুধবার জানিয়েছে, "ওমিক্রন ভেরিয়েন্টের প্রভাবের কারণে ২০২২ সালের শুরুতে শ্রম বাজার পুনরুদ্ধার এক ধাপ পিছিয়ে গেছে। সম্ভবত এই প্রভাব সাময়িক, কিন্তু ওমিক্রন-এর কারণে ব্যাপক প্রভাব পড়েছে শ্রমবাজারে।

তিনি আরও বলেন, "অধিকাংশ শিল্প সেক্টরকেই চাকরি হারানোর সম্মুখীন হতে হয়েছে, যা ডিসেম্বর ২০২০-র পর সর্বাধিক পতন।

রিচার্ডসন উল্লেখ করেছেন, যে লিজার এবং হসপিটালিটি ক্ষেত্রে ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিকে উল্লেখযোগ্য লাভের পরে জানুয়ারিতে ১,৫৪,০০০ চাকরি কমে যাওয়া এই সময়ের বড়ো ধাক্কা।

মুডি'স অ্যানালিটিক্সের সহযোগিতায় এডিপি রিসার্চ ইনস্টিটিউট প্রকাশিত এই প্রতিবেদন অনুসারে, পরিষেবা খাতে গত জানুয়ারিতে ২,৭৪,০০ কর্ম সংকোচন ঘটেছে। অন্যদিকে বিভিন্ন পণ্য-উৎপাদনকারী সংস্থায় ২৭,০০০ চাকরি কমেছে।

বড় সংস্থাগুলিতে কর্মী ছাঁটাই হয়েছে ৯৮,০০০, মাঝারি আকারের ব্যবসাগুলি ৫৯,০০০ কর্মী ছাঁটাই করেছে এবং বিভিন্ন ছোটো সংস্থা ১,৪৪,০০০ কর্মী ছাঁটাই করেছে। প্রতিবেদনে অনুসারে, বিভিন্ন স্তরের কোম্পানিকে এক করলে পুরো বিষয়টি এক ভারসাম্যহীন অবস্থায় আছে।

এডিপি-র প্রতিবেদন শ্রম বিভাগের শ্রম পরিসংখ্যান ব্যুরো দ্বারা প্রকাশিত গুরুত্বপূর্ণ মাসিক কর্মসংস্থান প্রতিবেদনের দুই দিন আগে এসেছে, যা বেসরকারি খাত এবং সরকার উভয়ের কর্মসংস্থানের তথ্য অন্তর্ভুক্ত করবে।

- with inputs from IANS

ছবি প্রতীকী
USA: কোভিড পরবর্তী সময়ে আমেরিকায় কাজ হারিয়েছেন ১ কোটি ৭০ লক্ষ মানুষ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in