USA: সাময়িক বেকারের সংখ্যায় উল্লেখযোগ্য বৃদ্ধি - পৌঁছল ৩৩২,০০০এ

মার্কিন শ্রম দফতর জানিয়েছে গত সপ্তাহে সেদেশে সাময়িক বেকারের সংখ্যা পৌঁছেছে ৩৩২,০০০য়। ডেল্টা ভেরিয়েন্টের বাড়বাড়ন্তের জন্যই কর্মসংস্থান ব্যাহত হয়েছে বলে তাদের অভিমত।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীসংগৃহীত গ্রাফিক্স

মার্কিন শ্রম দফতর জানিয়েছে গত সপ্তাহে সেদেশে সাময়িক বেকারের সংখ্যা পৌঁছেছে ৩৩২,০০০য়। ডেল্টা ভেরিয়েন্টের বাড়বাড়ন্তের জন্যই কর্মসংস্থান ব্যাহত হয়েছে বলে তাদের অভিমত।

বৃহস্পতিবার ব্যুরো অব লেবার স্ট্যাটিস্টিক্স প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ১১সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে বেকার ভাতার জন্য আবেদনের সংখ্যা বেড়েছে ২০০০০। তার আগের সপ্তাহে মোট আবেদনের সংখ্যা ছিল ৩১২,০০০।

জিনহুয়া নিউজ এজেন্সি জানাচ্ছে আগের সপ্তাহের সংখ্যা ২০২০র ১৪ মার্চের পরে এ যাবৎ সবচেয়ে কম ছিল। ওই দিন এই সংখ্যা ছিল ২৫৬,০০০।

সাম্প্রতিক মাসগুলিতে আবেদন হ্রাসের লক্ষণ অনেকবার দেখা গেছে। কিন্তু আর্থিক বৃদ্ধির ওঠানামার ফলে বারবার পরিস্থিতির পরিবর্তন ঘটেছে। তবে চার সপ্তাহের গড় ৪২৫০ কমে হয়েছে ৩৩৫,৭৫০।

৪সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহের হিসাব অনুযায়ী স্টেটের কাছ থেকে নিয়মিত বেকার ভাতা নেওয়া লোকের সংখ্যা ১৮৭,০০০ কমে হয়েছে ২.৬৭ মিলিয়ন। গতবছর এপ্রিল মে মাসে এই সংখ্যা সর্বোচ্চ ২০ মিলিয়নের বেশি ছিল।

এদিকে স্টেট আর ফেডারেল মিলিয়ে সবরকম সুযোগ সুবিধা নেওয়া লোকের সংখ্যা ২৮ অগস্ট শেষ হওয়া সপ্তাহে ১৭৮.৯৩৭ বেড়ে দাঁড়িয়েছে ১২.১মিলিয়ন।

তবে সেপ্টেম্বরের গোড়ায় ১০মিলিয়ন লোকের ফেডারেল আনএমপ্লয়মেন্ট সুবিধা পাওয়ার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এই সংখ্যা কমবে বলে আশা করা হচ্ছে।

প্রগতিশীল নিরপেক্ষ সংস্থা সেঞ্চুরি ফাউন্ডেশনের একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী ৭.৫মিলিয়ন বা তার বেশি শ্রমিক তাদের সব সুযোগ সুবিধা হারাবেন। আর প্রায় ৩মিলিয়ন শ্রমিকের সাপ্তাহিক ৩০০ডলার আর পাবেন না।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in