Japan: ১০২ বছরের ইতিহাসে এই প্রথম - জাপানে কমিউনিস্ট পার্টির প্রধান হলেন এক মহিলা

People's Reporter: ৬৯ বছর বয়স্ক কাজুও শি, নভেম্বর ২০০০ থেকে দলের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তেতসুজো ফুয়ার অবসর গ্রহণের পর তিনি কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যানের হবেন বলে অনুমান করা হচ্ছে।
জাপান কমিউনিস্ট পার্টির নব নির্বাচিত প্রধান তোমোকো তামুরা
জাপান কমিউনিস্ট পার্টির নব নির্বাচিত প্রধান তোমোকো তামুরাফাইল ছবি ডেকান ২৪*৭-এর এক্স হ্যান্ডেলের সৌজন্যে

জাপানিজ কমিউনিস্ট পার্টি (জেসিপি) বৃহস্পতিবার বর্তমান নীতি নির্ধারক প্রধান তোমোকো তামুরাকে দলের নতুন চেয়ারপারসন হিসেবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। জাপানের ১০২ বছরের কমিউনিস্ট পার্টির ইতিহাসে তিনিই প্রথম মহিলা প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন৷ ৫৮ বছর বয়সী তামুরা জাপান সংসদের উচ্চকক্ষের সদস্য।

সংবাদ সংস্থা জিংহুয়া জানিয়েছে, বৃহস্পতিবার শেষ হওয়া JCP-এর চারদিনের চতুর্বার্ষিক পার্টি কংগ্রেসের সময় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তোমোকো তামুরাকে দলের নতুন চেয়ারপার্সন নির্বাচিত করা ছাড়াও দলের নেতৃত্বেও গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে।

এর আগে ৬৯ বছর বয়স্ক কাজুও শি, নভেম্বর ২০০০ থেকে দলের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং তেতসুজো ফুয়ার অবসর গ্রহণের পর তাঁকে কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যানের ভূমিকায় দেখা যাবে বলে অনুমান করা হচ্ছে।

নাগানো অঞ্চলের বাসিন্দা ৫৮ বছর বয়সী তামুরা সংসদীয় সচিব হিসেবে কাজ করার পর রাজনীতিতে প্রবেশ করেন এবং ২০১০ সালের হাউস অফ কাউন্সিলরদের প্রতিদ্বন্দ্বিতায় প্রথম নির্বাচনে জয়লাভ করেন। তিনি বর্তমানে জেসিপির নীতি কমিশনের চেয়ারপার্সন এবং কাউন্সিলর পরিষদের সদস্য হিসেবে তৃতীয় মেয়াদে তাঁর দায়িত্ব পালন করছেন।

স্থানীয় রিপোর্ট অনুযায়ী, জেসিপি নেতৃত্বের পরিবর্তন লিঙ্গ বৈষম্য দূর করতে পার্টির বৃহত্তর কৌশলের অংশ হিসেবে দেখা হচ্ছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে দেশ জুড়ে রাজনৈতিক প্রভাব বিস্তার করতে এবং ব্যাপক জনসংখ্যার কাছে নতুনভাবে কমিউনিস্ট পার্টির গ্রহণযোগ্যতা বাড়িতে তুলতে জেপিসির পক্ষ থেকে এই পরিবর্তন আনা হচ্ছে।

জাপান কমিউনিস্ট পার্টির নব নির্বাচিত প্রধান তোমোকো তামুরা
'ভগবান ট্রাম্পকে বানিয়েছেন' - রিপাবলিকানদের বাছাইপর্বে আইওয়া প্রদেশে জিতে আত্মবিশ্বাসী ট্রাম্প!
জাপান কমিউনিস্ট পার্টির নব নির্বাচিত প্রধান তোমোকো তামুরা
Pakistan Crisis: তীব্র আর্থিক সংকটে পাকিস্তান, ১২টি ডিমের দাম ৪০০ PKR, পিঁয়াজ প্রতি কেজি ২৩০-২৫০ PKR

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in