Pakistan Crisis: তীব্র আর্থিক সংকটে পাকিস্তান, ১২টি ডিমের দাম ৪০০ PKR, পিঁয়াজ প্রতি কেজি ২৩০-২৫০ PKR

People's Reporter: লাহোরে এক কেজি মুরগি ৬১৫ PKR-এ বিক্রি হচ্ছে। দুধ প্রতি লিটার বিক্রি হচ্ছে ২১৩ PKR-এ। চাল প্রতি কেজি ৩২৮ PKR। এক কেজি আপেলের দাম ২৭৩ PKR, টমেটো বিক্রি হচ্ছে ২০০ PKR কেজি।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আগামী মাসে পাকিস্তানে নির্বাচন। তার আগে চরম আর্থিক সংকটে পড়শি রাষ্ট্র পাকিস্তান। একাধিক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, লাহোরে ১২টি ডিমের দাম ৪০০ পাকিস্তানি রুপি (PKR)। আইএমএফ ছাড়াও নানা জায়গা থেকে অর্থনেতিক সাহায্য পেয়েছে পাকিস্তান। কিন্ত, তাতেও সেই দেশের অবস্থা শোচনীয়। সাধারণ মানুষের নাগালের বাইরে নিত্য প্রয়োজনীয় জিনিস।

রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানে বর্তমানে প্রতি কেজি পিঁয়াজের দাম ২৩০ থেকে ২৫০ PKR। সরকারের তরফে সেই দাম ১৭৫ PKR নির্ধারণ করা হলেও তা মানছেন না বিক্রেতারা। অন্যদিকে, লাহোরে এক কেজি মুরগি ৬১৫ PKR-এ বিক্রি হচ্ছে। দুধ প্রতি লিটার বিক্রি হচ্ছে ২১৩ PKR-এ। চাল প্রতি কেজি ৩২৮ PKR। ফল বা সবজিতেও কোনও অন্যথা নেই। এক কেজি আপেলের দাম ২৭৩ PKR, টমেটো বিক্রি হচ্ছে ২০০ PKR কেজি। 

উল্লেখ্য, গত মাসে এই অর্থ সংকট নিয়ে বৈঠক হয় পাকিস্তান মন্ত্রিসভায়। সেই বৈঠকে সভাপতিত্ব করেন অর্থ, রাজস্ব ও অর্থনৈতিক বিষয়ের ভারপ্রাপ্ত ফেডারেল মন্ত্রী ড. শামশাদ আখতার। কিন্তু বৈঠকের পরেও মূল্যবৃদ্ধিতে রাশ টানা যাচ্ছে না দেশে।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই পাকিস্তানে অর্থ সংকট চলছে। বেড়েছে দেশের নগদ অর্থের সংকটও। আইএমএফ ৩ বিলিয়ন ডলারের বেলআউট প্যাকেজের দুটি কিস্তি অনুমোদন করেছে। এতে ১.২ বিলিয়ন মার্কিন ডলারের প্রাথমিক কিস্তি ২০২৩ সালের জুলাই মাসে আইএমএফ প্রকাশ করে। এখন ৭০০ মিলিয়ন মার্কিন ডলারের দ্বিতীয় কিস্তিও অনুমোদিত হয়েছে।

প্রতীকী ছবি
Ayodhya: রাম মন্দিরের কাছেই প্রায় ১০ হাজার বর্গফুট জমি কিনলেন অমিতাভ বচ্চন
প্রতীকী ছবি
‘রাজনীতিটা আমার কাছে চয়েস, কম্পালসারি নয়’ - লাইভে এসে ফের বঙ্গ বিজেপিকে তুলোধোনা অনুপমের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in