Israel vs Palestine: প্যালেস্তাইনে ইজরায়েলি গণহত্যার প্রতিবাদে আত্মঘাতী আমেরিকান বায়ুসেনা কর্মী

People's Reporter: রবিবার দুপুর ১২.৫৮ মিনিটে অ্যারন বুশনেল ইজরায়েলি দূতাবাসের সামনে গায়ে আগুন দেন। দূতাবাসের সামনে নিজের গায়ে আগুন দেবার পর তিনি ‘প্যালেস্টাইনকে মুক্ত করো’ শ্লোগান দিচ্ছিলেন।
অ্যারন বুশনেল
অ্যারন বুশনেলছবি সংগৃহীত, গ্রাফিক্স আকাশ

আমেরিকায় ইজরায়েলি দূতাবাসের সামনে ইজরায়েল প্যালেস্তাইন যুদ্ধের প্রতিবাদে গায়ে আগুন দিয়ে আত্মঘাতী হলেন আমেরিকান বায়ুসেনার এক সদস্য। জানা গেছে রবিবার দুপুর ১২.৫৮ মিনিটে তিনি দূতাবাসের সামনে গায়ে আগুন দেন। দূতাবাসের সামনে নিজের গায়ে আগুন দেবার পর তিনি ‘প্যালেস্টাইনকে মুক্ত করো’ শ্লোগান দিচ্ছিলেন।

নিহত ওই বায়ুসেনা কর্মীর নাম অ্যারন বুশনেল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ২৫ বছর। রবিবার দুপুরে গায়ে আগুন দেবার পর গুরুতর অগ্নিদগ্ধ অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। রাতে সেখানেই তাঁর মৃত্যু হয়।

আমেরিকান নৌসেনার পক্ষ থেকে বিভিন্ন সংবাদমাধ্যমের কাছে নিহতের সম্পর্কে বিস্তারিত জানিয়ে বলা হয়েছে তিনি আমেরিকান বায়ুসেনার সক্রিয় সদস্য ছিলেন। নিহতের লিঙ্কডইন প্রোফাইল অনুসারে তিনি টেক্সাসের সান আন্তোনিওতে ইঞ্জিনিয়ার ছিলেন। ২০২০ সাল থেকে তিনি আমেরিকান বায়ুসেনাতে কর্মরত ছিলেন।

আত্মঘাতী হবার আগে তিনি সংবাদমাধ্যমের কাছে এক ভিডিও বার্তা পাঠান। যেখানে অ্যারন বলেন, প্যালেস্তাইনের মানুষের ওপর যে গণহত্যা চালানো হচ্ছে তার বিরুদ্ধে আজ আমি এক ভয়ংকর প্রতিবাদের পরিকল্পনা গ্রহণ করেছি।

তিনি ওই বার্তায় আরও বলেন, “প্যালেস্তাইনের মানুষ তাদের উপনিবেশকারীদের হাতে প্রতিদিন যে অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে তার তুলনায় এটি মোটেও চরম নয়। আমাদের শাসক শ্রেণী যাকে স্বাভাবিক হিসেবেই ভেবে নিয়েছে।” এই ভিডিও বার্তা চলাকালীন তাঁকে ইজরায়েলি দূতাবাসের ড্রাইভওয়ের দিকে হাঁটতে দেখা যায়৷

গত বছরের ৭ অক্টোবর প্যালেস্তাইনের হামাস গোষ্ঠী ইজরায়েলে হামলা চালানোর পর থেকেই ইজরায়েল লাগাতার প্যালেস্তাইনের ওপর হামলা চালাচ্ছে। সরকারিভাবে ইজরায়েল জানিয়েছে এই লড়াইতে তাদের ১২০০ জন মারা গেছে। অন্যদিকে গাজার সরকারি তথ্য অনুসারে এখনও পর্যন্ত ইজরায়েলের আক্রমণে প্যালেস্তাইনে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। যাদের মধ্যে অধিকাংশই শিশু ও মহিলা। যাকে ইজরায়েলের ‘গণহত্যা’ বলে অভিহিত করেছে গাজা।

ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে ইজরায়েল গণহত্যা চুক্তি লঙ্ঘন করছে এবং আদালত গাজায় ইজরায়েলের সামরিক পদক্ষেপ বন্ধ করার দাবি জানাচ্ছে।

অ্যারন বুশনেল
Israel vs Palestine: ইজরায়েলি হানাদারিতে প্যালেস্তাইনে মৃত বেড়ে ২৭ হাজার, আহত ৬৬ হাজার ছাড়ালো
অ্যারন বুশনেল
Journalism: ২০২৩-এ বিশ্বজুড়ে নিহত ৯৯ সাংবাদিক; ৭৫%-র মৃত্যু প্যালেস্তাইনে, জেলবন্দী ৩২০ - রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in