Israel Vs Palestine: ইজরায়েলে সরকার বিরোধী বিক্ষোভে হাজারো মানুষের সমাবেশ, যুদ্ধবিরতির দাবি

People's Reporter: সমাবেশ থেকে বিক্ষোভকারীরা অবিলম্বে প্যালেস্তাইনের বিরুদ্ধে যুদ্ধবিরতির দাবি জানান। বিক্ষোভকারীদের দাবি, যুদ্ধবিরতি ঘোষণা হলে হামাসের হাতে আটক ইজরায়েলি পণবন্দীদের মুক্ত করা সহজ হবে।
জেরুজালেমে সরকার বিরোধী বিক্ষোভে সামিল হাজারো মানুষ
জেরুজালেমে সরকার বিরোধী বিক্ষোভে সামিল হাজারো মানুষছবি জেসিকার এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত

সাম্প্রতিককালের মধ্যে সবথেকে বড়ো সরকার বিরোধী সমাবেশের সাক্ষী রইলো ইজরায়েল। রবিবার জেরুজালেমে ইজরায়েলি সংসদ নেসেটের বাইরে কয়েক হাজার মানুষ জড়ো হয়ে প্যালেস্তাইনের ওপর ইজরায়েলের হানাদারির বিরুদ্ধে প্রতিবাদ জানান। সাম্প্রতিক সময়ে ইজরায়েলে নেতানইয়াহু সরকারের বিরুদ্ধে এতবড় বিক্ষোভ সমাবেশ দেখা দেয়নি। আগামী চারদিন ধরে এই বিক্ষোভ সমাবেশ চলবে বলে বিক্ষোভকারীরা জানিয়েছেন।

গতকালের সমাবেশ থেকে বিক্ষোভকারীরা অবিলম্বে প্যালেস্তাইনের বিরুদ্ধে যুদ্ধবিরতির দাবি জানান। বিক্ষোভকারীদের দাবি, যুদ্ধবিরতি ঘোষণা করা হলে গাজার হামাসের হাতে আটক ইজরায়েলি পণবন্দীদের মুক্ত করা সহজ হবে। তারা আরও জানিয়েছেন, অবিলম্বে দেশে নতুন করে নির্বাচন করা দরকার।

প্যালেস্তাইনের ওপর লাগাতার আক্রমণ চালিয়ে যাবার কারণে ইতিমধ্যেই ইজরায়েলের নেতানইয়াহু সরকারের বিরুদ্ধে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়েছে। গত বছরের ৭ অক্টোবর হামাসের আক্রমণের পর থেকে এখনও পর্যন্ত প্যালেস্তাইনের ওপর ইজরায়েলি আক্রমণের জেরে ৩২,৭৮২ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে অধিকাংশই মহিলা ও শিশু। আহতের সংখ্যা বহু। অন্যদিকে ইজরায়েলের দাবি ৭ অক্টোবরের ঘটনায় ১১৩৯ জন ইজরায়েলির মৃত্যু হয়েছে এবং হামাসের হাতে এখনও ২৫০ জনের বেশি পণবন্দী আছেন।

এর আগে গত বছরের নভেম্বরে ইজরায়েলের বিভিন্ন জেলে বন্দী প্যালেস্তিনীয়দের মধ্যে প্রায় ১০০ জনকে মুক্তি দেওয়া হামাসের পক্ষ থেকেও প্রায় শতাধিক ইজরায়েলি পণবন্দীকে মুক্তি দেওয়া হয়। এরপর থেকে বহুবার আলোচনায় বসার সম্ভাবনা তৈরি হলেও তা এখনও ফলপ্রসূ হয়নি।

সোমবার প্যালেস্তিনীয় সূত্র থেকে জানানো হয়েছে গতকাল রাতে ইজরায়েলি হানাদারিতে কমপক্ষে ৩৬ জন প্যালেস্তিনীয়র মৃত্যু হয়েছে। গতকাল রাতভর গাজা স্ট্রীপ অঞ্চলে হানাদারি চালিয়েছে ইজরায়েল।

প্যালেস্তাইনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, খান ইউনুসের পূর্ব দিকে বানি সুহাইলা শহরে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও উত্তর গাজায় মৃত্যু হয়েছে ১৭ জনের। মধ্য গাজা স্ট্রীপের এক উদ্বাস্তু শিবিরে বোমা হামলায় মৃত্যু হয়েছে ৬ জনের।

- with Agency Inputs

জেরুজালেমে সরকার বিরোধী বিক্ষোভে সামিল হাজারো মানুষ
Israel vs Palestine: ইজরায়েলি হানায় প্যালেস্তাইনে মৃত বেড়ে ৩২ হাজার, আহত ৭৪ হাজারের বেশি
জেরুজালেমে সরকার বিরোধী বিক্ষোভে সামিল হাজারো মানুষ
Israel vs Palestine: জ্বলছে গাজা ভূখণ্ড, এখনও পর্যন্ত ১৩৩ সাংবাদিক ও সংবাদকর্মীর মৃত্যু!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in