Israel vs Palestine: অবরুদ্ধ গাজায় এখনও পর্যন্ত মৃত ১৯,৪৫৩ জন প্যালেস্তিনিয়, দাবি স্বাস্থ্যমন্ত্রকের

People's Reporter: গাজার স্বাস্থ্যমন্ত্রক আরও জানিয়েছে, লাগাতার এই আক্রমণে এখনও পর্যন্ত ৫২,২৮৬ জন প্যালেস্টিনিও আহত হয়েছেন। এছাড়াও অনুমান করা হচ্ছে অনেকেই এখনও ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন।
বারমিংহ্যামে প্যালেস্টাইনের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল
বারমিংহ্যামে প্যালেস্টাইনের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল ছবি ফিওনা এডওয়ারডস-এর এক্স হ্যান্ডেলের সৌজন্যে

৭ অক্টোবর থেকে চলা ইজরায়েল প্যালেস্টাইন সংঘর্ষে এখনও পর্যন্ত প্যালেস্টাইনের গাজায় মৃত্যু হয়েছে ১৯,৪৫৩ জনের। অবরুদ্ধ গাজার স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে মৃতদের মধ্যে ৭০ শতাংশের বেশি মহিলা ও শিশু।

গাজার স্বাস্থ্যমন্ত্রক আরও জানিয়েছে, লাগাতার এই আক্রমণে এখনও পর্যন্ত ৫২,২৮৬ জন প্যালেস্টিনিও আহত হয়েছেন। এছাড়াও অনুমান করা হচ্ছে অনেকেই এখনও ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন। যাদের এখনও সন্ধান পাওয়া যায়নি।

সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কেদরা বলেছেন, গাজা উপত্যকা থেকে ৫,০০০ আহত মানুষকে সরিয়ে নেওয়ার জরুরি প্রয়োজন। এঁদের যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলের বাইরে চিকিৎসা করার প্রয়োজন।

মঙ্গলবার পর্যন্ত, গাজা স্ট্রিপ জুড়ে ৩৬ টি হাসপাতালের মধ্যে মাত্র আটটি কার্যকরী আছে। এইসব হাসপাতালে নতুন রোগী ভর্তি করা সম্ভব হলেও এদের পরিষেবা দেবার ক্ষমতা কমে এসেছে।

মুখপাত্র আরও জানান, দক্ষিণ গাজা উপত্যকার আশ্রয়কেন্দ্রে স্বাস্থ্য ও মানবিক পরিস্থিতি রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা এবং স্বাস্থ্যসেবার অভাবের কারণে বিপর্যয়কর অবস্থার মধ্যে আছে।

তিনি হামাস-নিয়ন্ত্রিত গাজায় ওষুধ ও জ্বালানি সরবরাহ করার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলির প্রতি আহ্বান জানিয়েছেন। বিশেষ করে উত্তর গাজায় থাকা হাসপাতালগুলো ফের চালু করার জন্য তিনি আবেদন জানান। এই হাসপাতালগুলি ইসরায়েলের আক্রমণ এবং অবরোধের কারণে তাদের পরিষেবা বন্ধ রাখতে বাধ্য হয়েছে।

রাষ্ট্রসঙ্ঘের মতে, গাজার প্রায় ১.৯ মিলিয়ন মানুষ, বা জনসংখ্যার প্রায় ৮৫ শতাংশ, বর্তমানে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত বলে অনুমান করা হচ্ছে। এঁদের মধ্যে অনেককেই একাধিকবার বাস্তুচ্যুত হতে হয়েছে।

ইতিমধ্যে, ইজরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,২০০-র বেশি, যার মধ্যে ৩৬ জন শিশু রয়েছে। ইসরায়েলি কর্তৃপক্ষের মতে, ৭ অক্টোবর হামাস তাদের ওপর ব্যাপক হামলা শুরু করার কয়েক ঘন্টার মধ্যেই বেশিরভাগ প্রাণহানি ঘটেছে।

গত ২৪-৩০ নভেম্বর যুদ্ধ বিরতির সময়, ৮৬ জন ইসরায়েলি এবং ২৪ জন বিদেশী জাতীয় পণবন্দীকে মুক্তি দেওয়া হয়েছিল। ইজরায়েলি কর্তৃপক্ষ অনুমান করে যে গাজায় বিদেশী সহ এখনও প্রায় ১২৯ জন বন্দী রয়েছে।

১৬ থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে, গাজায় তীব্র লড়াইয়ের কারণে কমপক্ষে ১০ জন ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে, যার মধ্যে একজন সৈনিক ১৪ ডিসেম্বর আঘাতের কারণে মারা যায়।

ইজরায়েলি সেনাবাহিনীর মতে, ২৭ অক্টোবর স্থল অভিযান শুরুর পর থেকে গাজায় ১২৯ জন সেনা নিহত এবং ৭০৪ জন আহত হয়েছে।

বারমিংহ্যামে প্যালেস্টাইনের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল
Amazon: মজুরি বৃদ্ধির দাবিতে জার্মানি, স্পেনের আমাজন লজিস্টিক সেন্টারে ৩ দিনের ধর্মঘটের ডাক
বারমিংহ্যামে প্যালেস্টাইনের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল
China Earthquake: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল চিন, মৃতের সংখ্যা প্রায় ১১৮, আহত বহু

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in