India Maldives: চিন সফর সেরেই ভারতকে সেনা সরানোর সময়সীমা বেঁধে দিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু

People's Reporter: মালদ্বীপে প্রায় ৮৮জন ভারতীয় সেনা বর্তমানে আছে। রাষ্ট্রপতির কার্যালয়ের পাবলিক পলিসি সেক্রেটারি, আবদুল্লাহ নাজিম ইব্রাহিম বিকেলে সংবাদমাধ্যমকে একথা জানিয়েছেন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু

মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু ভারতকে মার্চের মাঝামাঝি ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জ থেকে তার সামরিক কর্মীদের প্রত্যাহার করতে বলেছেন। মালদ্বীপের প্রশাসনিক সূত্রে রবিবার বিকেলে একথা জানা গেছে।

দ্য সান (মালদ্বীপ)-এর প্রতিবেদন অনুসারে, রাষ্ট্রপতি মুইজ্জু আনুষ্ঠানিকভাবে ভারতকে ১৫ মার্চের মধ্যে সামরিক ব্যক্তিদের প্রত্যাহার করতে বলেছেন। মালদ্বীপে প্রায় ৮৮জন ভারতীয় সেনা বর্তমানে আছে। রাষ্ট্রপতির কার্যালয়ের পাবলিক পলিসি সেক্রেটারি, আবদুল্লাহ নাজিম ইব্রাহিম বিকেলে সংবাদমাধ্যমকে একথা জানিয়েছেন।

সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনার জন্য দুই দেশের মধ্যে নির্ধারিত একটি উচ্চ-পর্যায়ের কোর গ্রুপ রবিবার সকালে মালেতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারতীয় হাইকমিশনার মুনু মহাওয়ারের সাথে প্রথম বৈঠক করে। তিনি জানিয়েছেন, বৈঠকের এজেন্ডা ছিল মার্চের মাঝামাঝি সৈন্য প্রত্যাহারের অনুরোধ।

তিনি জানান, “ভারতীয় সামরিক কর্মীরা মালদ্বীপে থাকতে পারবে না। এটি রাষ্ট্রপতি ড. মোহাম্মদ মুইজ্জুর এবং এই প্রশাসনের নীতি।"

রাষ্ট্রপতি মুইজ্জু, রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারের সময়, দৃঢ়ভাবে জানিয়েছিলেন তিনি মালদ্বীপ থেকে ভারতীয় সৈন্যদের অপসারণ সম্পন্ন করবেন এবং দায়িত্ব গ্রহণের পর শীঘ্রই ভারতের সামরিক কর্মীদের প্রত্যাহারের জন্য ভারতের কাছে আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানিয়েছিলেন।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফর ঘিরে বিতর্ক দানা বাধার পর তিন উপমন্ত্রীর অবমাননাকর মন্তব্যের পর তাদের বরখাস্ত করে মালদ্বীপ প্রশাসন। যদিও এরপর চীনে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফর থেকে ফিরে আসার পর শনিবার মালদ্বীপের রাষ্ট্রপতি সাংবাদিকদের সাথে কথা বলার সময় জানান, "আমরা ছোট হতে পারি, কিন্তু তা আমাদের ধমক দেওয়ার লাইসেন্স দেয়না।"

তিনি অন্যান্য দেশ থেকে প্রয়োজনীয় খাদ্যদ্রব্য, ওষুধ এবং ভোগ্যপণ্য আমদানির নিরাপত্তা সহ ভারতের উপর দেশের নির্ভরতা কমানোর পরিকল্পনাও ঘোষণা করেছিলেন।

ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি আরও বলেন, “আমরা কারও বাড়ির উঠোনে বসে নেই। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।”

তিনি বলেছিলেন যে কোনও দেশের অভ্যন্তরীণ কোনও বিষয়েই প্রভাব বিস্তার করার অধিকার কারোর নেই। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে কোনও বাহ্যিক প্রভাব পড়তে দেবেন না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু
Maldives: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে অবমাননার ট্যুইট - মালদ্বীপের ৩ উপমন্ত্রী বরখাস্ত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু
World Passport Ranks: বিশ্ব পাসপোর্ট সূচকের শীর্ষে ফ্রান্স সহ ৬ দেশ - ভারত কততম স্থানে?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in