Nigeria: নাইজেরিয়াতে হতে পারে ভয়ঙ্কর বন্যা, ৩২ টি রাজ্যে জারি হাই অ্যালার্ট

৩২ টা রাজ্য ও ২৩৩ টি স্থানীয় অঞ্চল বন্যার জেরে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
Nigeria: নাইজেরিয়াতে হতে পারে ভয়ঙ্কর বন্যা, ৩২ টি রাজ্যে জারি হাই অ্যালার্ট
নাইজেরিয়ায় বন্যার আশঙ্কাছবি - রাষ্ট্রসংঘের অফিসিয়াল ওয়েবসাইট

চলতে থাকা ভারী বৃষ্টিপাতের কারণে নাইজেরিয়া-র জলসম্পদ মন্ত্রক চূড়ান্ত সতর্কতা জারি করেছে। ৩২ টা রাজ্য ও ২৩৩ টি স্থানীয় অঞ্চল বন্যার জেরে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জলসম্পদ মন্ত্রকের মন্ত্রী সুলেমান আদামু সিনহুয়া সংবাদমাধ্যমে জানিয়েছেন, “ বন্যার ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলিতে এপ্রিল থেকে নভেম্বর মাসের মধ্যে বন্যার প্রকোপ বাড়লে জনসংখ্যা, গবাদিপশু, পরিকাঠামো ও পরিবেশের ক্ষতি হবে”। তিনি আরও বলেন ফেডারাল ক্যাপিটাল টেরিটোরি ও দেশের বাণিজ্য কেন্দ্র লাগোস অতিবন্যা প্রবণ রাজ্য গুলির মধ্যে একটি”।

এছাড়া, ৩২ টি রাজ্যের ২৩৩ টি স্থানীয় এলাকা অতি বিপজ্জনক বন্যা প্রবণ এলাকা এবং ৩৫ টা রাজ্যের ২১২ টি অঞ্চল সম্ভাব্য বন্যাপ্রবণ অঞ্চল বলে তিনি জানান। NIHSA এর প্রধান ক্লেমেন্ট এনজে বলেন, এই নিয়ে একটি মিটিং ডাকা হয় যার মূল উদ্দেশ্য ছিল নীতিনির্ধারণ, কৃষক ও সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও কীভাবে বন্যা থেকে নিজের সম্পত্তি ও জীবন বাঁচানো যায় তার পরিকল্পনা করা।

জলসম্পদ মন্ত্রকের মন্ত্রী সুলেমান দেশবাসীকে বন্যার পূর্বাভাস এবং NIHSA (নাইজেরিয়ার জলসম্পদ মন্ত্রক) এর সাপ্তাহিক ও মাসিক বন্যার বিধিসম্মত সতর্কীকরণ মেনে চলতে পরামর্শ দিয়েছেন, যাতে দেশে বন্যা প্রকোপে ক্ষয়ক্ষতি হয়।

নাইজেরিয়ায় বন্যার আশঙ্কা
Ukraine Crisis: রাশিয়ার চর সন্দেহে ইউক্রেন সেনার হাতে প্রাণ হারাচ্ছে কৃষ্ণসাগরের ডলফিন!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.