BRICS: ব্রিকস গোষ্ঠীর দেশে ডলারের বিকল্প মুদ্রার পক্ষে সওয়াল ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা দ্য সিলভার

লুলা বলেন, ডলারের আধিপত্য কমাতে আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলারের বিকল্প তৈরি করা দরকার। লুলা দ্য সিলভা বলেন, আমরা চাই ব্রিকস একটি বহুপাক্ষিক প্রতিষ্ঠান হোক, কোনও একচেটিয়া গোষ্ঠী নয়।
ব্রাজিলের রাষ্ট্রপতি পদপ্রার্থী বাম প্রার্থী লুলা দ্য সিলভা
ব্রাজিলের রাষ্ট্রপতি পদপ্রার্থী বাম প্রার্থী লুলা দ্য সিলভাফাইল ছবি সংগৃহীত

ডলারের আধিপত্য আটকাতে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলোর জন্য আলাদা এক সাধারণ বাণিজ্যিক মুদ্রার পক্ষে সওয়াল করলেন ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা দ্য সিলভা। লুলা বলেন, ডলারের আধিপত্য কমাতে আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলারের বিকল্প তৈরি করা দরকার।

জাতীয় মুদ্রাকে প্রভাবিত না করে ব্রিকস দেশগুলির মধ্যে আন্তঃসীমান্ত বাণিজ্যের জন্য একটি সাধারণ মুদ্রা তৈরির পক্ষে কথা বলে, লুলা দ্য সিলভা ব্রিকস বিজনেস ফোরামের নেতাদের বক্তৃতায় বলেন, আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলারের বিকল্প খুঁজে নেওয়া দরকার। সংবাদসংস্থা জিং হুয়া একথা জানিয়েছে।

উদীয়মান দেশগুলির মধ্যে বাণিজ্যের সুবিধার্থে সাধারণ মুদ্রা ব্যবহার করা হবে বলে তিনি মঙ্গলবার জানান।

লুলা দ্য সিলভা বলেন, “আমরা চাই ব্রিকস একটি বহুপাক্ষিক প্রতিষ্ঠান হোক, কোনও একচেটিয়া গোষ্ঠী নয়। আমরা ব্রিকস-এর মাধ্যমে নিজেদেরকে সংগঠিত করতে চাই।”

গত এপ্রিল মাসে, তিনি বাণিজ্যে মার্কিন ডলারের উপর নির্ভরতা কমাতে একটি সাধারণ আঞ্চলিক মুদ্রা বা অনুরূপ ব্যবস্থা তৈরির প্রস্তাব পেশ করেছিলেন।

মঙ্গলবার, ব্রাজিলের রাষ্ট্রপতি জানিয়েছেন, ব্রাজিল সরকার আর্জেন্টিনার সাথে বাণিজ্যে চীনা ইউয়ান ব্যবহারের সম্ভাবনা বিবেচনা করছে।

তিনি বলেন, “আমরা এমন কোনও দেশের উপর নির্ভর করতে পারি না, যাদের কাছে ডলার আছে এবং যারা ডলারের মাধ্যমে বেশি অর্থ রাখে এবং আমরা সেই মুদ্রার ওঠানামাতে প্রভাবিত হতে বাধ্য হই। এটা ঠিক নয়।”

ব্রাজিলের রাষ্ট্রপতি পদপ্রার্থী বাম প্রার্থী লুলা দ্য সিলভা
Austria: পূর্ব ইউরোপে আবারও মাথাচাড়া কমিউনিস্টদের! অস্ট্রিয়ায় অবাক করা নির্বাচনী ফলাফল
ব্রাজিলের রাষ্ট্রপতি পদপ্রার্থী বাম প্রার্থী লুলা দ্য সিলভা
Sweden: শেষ ৬ মাসে সুইডেনে দেউলিয়া ৩,৯৪৯ সংস্থা, চাকরি খুইয়েছেন ২৮,০০০

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in