Sweden: শেষ ৬ মাসে সুইডেনে দেউলিয়া ৩,৯৪৯ সংস্থা, চাকরি খুইয়েছেন ২৮,০০০

২০২৩ সালের প্রথম ছ’মাসে, সুইডেনের মোট ৩,৯৪৯টি কোম্পানি দেউলিয়া হয়ে গেছে। সে দেশের জাতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এই সংখ্যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।
সুইডেনের সংসদ ভবন
সুইডেনের সংসদ ভবন ফাইল ছবি, জিংহুয়া-র সৌজন্যে

২০২৩ সালের প্রথম ছ’মাসে, সুইডেনের মোট ৩,৯৪৯টি কোম্পানি দেউলিয়া হয়ে গেছে। সে দেশের জাতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এই সংখ্যা গত এক দশকের মধ্যে সর্বোচ্চ।

সুইডিশ টেলিভিশনের (এসভিটি) রিপোর্ট অনুযায়ী, শেষ ৬ মাসে প্রায় চার হাজার সংস্থা দেউলিয়া হওয়ার কারণে চাকরি হারিয়েছেন ২৮,০০০ জনেরও এরও বেশি।

ব্যবসা এবং ক্রেডিট রেফারেন্স এজেন্সি ইউসি জানিয়েছে, হোটেল এবং রেস্তোরাঁগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। জিংহুয়া সংবাদ সংস্থার তথ্য অনুসারে মে এবং জুন মাসে দেউলিয়া হবার সংখ্যা ২০২২ সালের তুলনায় ৯০ শতাংশ বেশি ছিল।

ইউসি-র অর্থনীতিবিদ জোহানা ব্লোম জানিয়েছেন, যেহেতু হোটেল এবং রেস্তোরাঁ শিল্পে প্রচুর কর্মীর প্রয়োজন হয় তাই এইসব ক্ষেত্রে দেউলিয়া হবার সংখ্যা সবথেকে বেশি এবং এই দুই ক্ষেত্রেই বেকারত্ব বৃদ্ধির হার অনেক বেশি।

২০২২ সালের প্রথম ৬ মাসের তুলনায় ২০২৩ সালের প্রথম ৬ মাসে দেউলিয়া হবার হার বেড়ছে ৮৩ শতাংশ। যদিও হোটেল শিল্প সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল, তা সত্ত্বেও সমস্ত প্রধান শিল্পেও এই সময় দেউলিয়া হওয়ার সংখ্যা বেড়েছে।

সুইডেনের রাজধানী অঞ্চলে, ২০২২ সালের প্রথম ছয় মাসের তুলনায়, ২০২৩-এর প্রথম ৬ মাসে দেউলিয়া হওয়ার সংখ্যা ২৩ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ইউসি।

ব্লোম জানিয়েছেন, দেউলিয়া হওয়ার পিছনে মূল কারণ মুদ্রাস্ফীতির কারণে ব্যয় বৃদ্ধি। যে কারণে ব্যবসার খরচ সামলানো যায়নি।

গত ১৪ জুলাই প্রকাশিত সুইডেনের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, জুন মাসে মুদ্রাস্ফীতি বার্ষিক ৯.৩ শতাংশে দাঁড়িয়েছে।

এদিকে, অস্টারগটল্যান্ড অঞ্চলের এক ব্যবসায়িক উপদেষ্টা এঞ্জেলা গালস্ট্রান্ড  SVT কে জানিয়েছেন ব্যবসায়ীদের এখন মুদ্রাস্ফীতির পাশাপাশি অন্য খরচের সাথে মোকাবিলা করতে হচ্ছে, গতবছর তারা যে সমস্যার সম্মুখীন হননি।

গলস্ট্রান্ড আরও বলেন, "অনেক কোম্পানি (কোভিড -১৯) মহামারী চলাকালীন কর স্থগিত পেরেছিল। সেই কর এখন অবশ্যই পরিশোধ করতে হচ্ছে। সেই হিসেবে এই পরিস্থিতিকে এই ঘটনাকে মহামারীর এক প্রকার বিলম্বিত প্রভাব হিসেবে ধরা যেতে পারে।"

এই বছরের জানুয়ারি মাসে প্রকাশিত এক প্রতিবেদনে ব্লুমবার্গ জানিয়েছিল ৬২২টি সংস্থা দেউলিয়া ঘোষণা করার জন্য আবেদন করেছে। যার মধ্যে বেশিরভাগই নির্মাণ শিল্প সংস্থা। সুইডেনে এই শিল্পে যুক্ত ৫.১ মিলিয়ন কর্মী। যদিও এই বছর সুইডেনে নির্মাণ শিল্পে ব্যাপক অধোগমন লক্ষ্য করা গেছে। শতকরার হিসেবে যা ৪৪ শতাংশ।

প্রসঙ্গত, সুইডেনে প্রথম কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি। স্ট্যাটিস্টিকা ডট কমের তথ্য অনুসারে সুইডেনে এখনও পর্যন্ত কোভিড-১৯-এর কারণে মৃত্যু হয়েছে ২৪,০৮৭ জনের।

- with inputs from Agency

সুইডেনের সংসদ ভবন
Bangladesh: বাংলাদেশে সরকারের ইস্তফার দাবিতে আজ আন্দোলনে বিরোধীরা; মোকাবিলায় ময়দানে ক্ষমতাসীন দল
সুইডেনের সংসদ ভবন
Brazil: লুলা দ্য সিলভা রাষ্ট্রপতি হবার পর আমাজনে অরণ্যনিধন কমেছে এক-তৃতীয়াংশ, দাবি ব্রাজিল সরকারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in