উচ্ছ্বসিত কমিউনিস্ট কর্মী-সমর্থক
উচ্ছ্বসিত কমিউনিস্ট কর্মী-সমর্থকছবি - সংগৃহীত

Austria: পূর্ব ইউরোপে আবারও মাথাচাড়া কমিউনিস্টদের! অস্ট্রিয়ায় অবাক করা নির্বাচনী ফলাফল

২০১৮ সালের নির্বাচনে মাত্র ০.৪ শতাংশ ভোট পেয়েছিল। সম্প্রতি ২০২৩-র নির্বাচনে প্রায় ১২ শতাংশ ভোট পেয়েছে কমিউনিস্ট পার্টি। সালজবার্গ প্রদেশের ৩৬ টি আসনের মধ্যে আপাতত ৪ টি আসন এখন তাদের দখলে।

নির্বাচনে নজরকাড়া ফল অস্ট্রিয়ার কমিউনিস্ট পার্টির। অস্ট্রিয়ার সালজবার্গ প্রদেশে কমিউনিস্টদের ভোট শতাংশ দেখে রীতিমত অবাক সেদেশের রাজনৈতিক মহল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সালজবার্গ প্রদেশে এতবড় নির্বাচনী সাফল্য পায়নি কমিউনিস্ট পার্টি অফ অস্ট্রিয়া (KPÖplus)

প্রসঙ্গত, এই প্রদেশে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঠিক পরে যে নির্বাচন হয়েছিল – সেখানে মাত্র ৩ শতাংশ ভোট পেয়েছিল কমিউনিস্ট পার্টি। এরপর যতবার নির্বাচন হয়েছে ১ শতাংশও ভোট পায়নি তারা। ২০১৮ সালের নির্বাচনে মাত্র ০.৪ শতাংশ ভোট পেয়েছিল। সম্প্রতি ২০২৩-র নির্বাচনে প্রায় ১২ শতাংশ ভোট পেয়েছে কমিউনিস্ট পার্টি (প্রায় ৩১ হাজার ভোট)। সালজবার্গ প্রদেশের ৩৬ টি আসনের মধ্যে আপাতত ৪ টি আসন এখন তাদের দখলে।

 উল্লেখ্য, সালজবার্গ ছাড়াও স্টাইরিয়া প্রদেশে বেশ শক্ত ঘাঁটি কমিউনিস্টদের। স্টাইরিয়া প্রদেশের রাজধানী গ্রাজ। গ্রাজ অস্ট্রিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর। ২০২১ সালে এই গ্রাজের পুরসভা নির্বাচনে সবাইকে চমকে দিয়ে জয়লাভ করেছিল কমিউনিস্ট পার্টির মেয়র পদপ্রার্থী ইলকে কাহর। ভোট পেয়েছিলেন প্রায় ২৯ শতাংশ। ২০২৪ সালে আবার পুরসভা নির্বাচন গ্রাজ শহরে। অস্ট্রিয়ান রাজনৈতিক মহলের ধারণা – আবারও পাল্লা ভারী কমিউনিস্ট পার্টিরই।

সালজবার্গ প্রদেশের নির্বাচনী ফলাফল:

১। অস্ট্রিয়ান পিপলস পার্টি (রক্ষণশীল) – ৩০.৩৭ শতাংশ

২। ফ্রিডম পার্টি অফ অস্ট্রিয়া (অতি দক্ষিণপন্থী) – ২৫.৭৫ শতাংশ

৩। সোশ্যাল ডেমেক্রেটিক পার্টি (মধ্য-বামপন্থী) – ১৭.৮৭ শতাংশ

৪। কমিউনিস্ট পার্টি অফ অস্ট্রিয়া (কমিউনিস্ট) – ১১.৬৬ শতাংশ

৫। দ্য গ্রিন অল্টারনেটিভ (গ্রিন পলিটিক্স) – ৮.২০ শতাংশ

৬। এন ই ও এস (লিবেরাল) – ৪.২০ শতাংশ

৭। উই আর সালজবার্গ ( নতুন দল) – ১.১৯ শতাংশ

১৯৯০ সালের পর সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকেই পূর্ব ইউরোপে কমিউনিস্টদের আধিপত্য খর্ব হয়েছে। অস্ট্রিয়াও তার ব্যতিক্রম ছিল না। কমিউনিস্টরা প্রায় লুপ্তপ্রায় হতে বসেছিল সে দেশে। কিন্তু এই নির্বাচনে কমিউনস্টদের ফলাফল চমকে দিয়েছে। তবে কী পূর্ব ইউরোপে আবার মাথাচাড়া দিচ্ছে কমিউনিস্টরা!

উচ্ছ্বসিত কমিউনিস্ট কর্মী-সমর্থক
‘আমেরিকা কিউবার মানুষের জন্য উদ্বিগ্ন হয়ে থাকলে, অর্থনৈতিক অবরোধ তুলে নিক’ - কিউবার রাষ্ট্রপতি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in