Brazil: তৃতীয়বারের জন্য রাষ্ট্রপতি পদে শপথ নিলেন বাম নেতা লুলা দ্য সিলভা

এই নিয়ে তৃতীয়বারের জন্য ব্রাজিলের রাষ্ট্রপতি হলেন লুলা। এর আগে ২০১৮ ও ২০১৯-এর মধ্যে ১ বছরের বেশি কারাগারে কাটানোর পরে তিনি নির্বাচনে জিতে ক্ষমতায় ফিরেছেন। তাঁর সাজার নির্দেশ বাতিল করে সুপ্রিম কোর্ট।
শপথ গ্রহণের আগে লুলা দ্য সিলভা
শপথ গ্রহণের আগে লুলা দ্য সিলভাছবি লুলা দ্য সিলভার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ব্রাজিলের নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন লুইজ ইনাসিও লুলা দ্যা সিলভা। এই নিয়ে তৃতীয়বার এই বাম রাষ্ট্রপতি দেশের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হলেন৷

নিউজ এজেন্সি জিংহুয়া জানিয়েছে, লুলা দ্যা সিলভা এবং তার ভাইস প্রেসিডেন্ট জেরাল্ডো অ্যালকমিনের রবিবার বিকেল ৩টায় ব্রাসিলিয়াতে চেম্বার অফ ডেপুটিজের একটি পূর্ণাঙ্গ অধিবেশন চলাকালীন শপথগ্রহণ করেন।

লুলা দ্যা সিলভা এই নিয়ে তৃতীয়বারের জন্য ব্রাজিলের রাষ্ট্রপতি হলেন। এর আগে ২০৩৩ থেকে ২০১০-এর মধ্যবর্তী সময়ে তিনি দু'বার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালের ১লা জানুয়ারি তিনি ক্ষমতা ছেড়েছিলেন। ২০১৮ এবং ২০১৯ এর মধ্যে এক বছরেরও বেশি সময় কারাগারে কাটানোর পরে তিনি ভোটে জিতে ক্ষমতায় ফেরেন। তাঁর সাজা ঘোষণার নির্দেশ সুপ্রিম কোর্ট বাতিল করে দেয়।

অক্টোবরের রাষ্ট্রপতি নির্বাচনে, তিনি ৬০.৩ মিলিয়ন ভোট বা ৫০.৯ শতাংশ ভোট পেয়ে রাষ্ট্রপতি নির্বাচিত হন। তাঁর প্রধান বিরোধী ক্ষমতাসীন রাষ্ট্রপতি জাইর বোলসোনারো ৫৮.২ মিলিয়ন ভোট বা ৪৯.১ শতাংশ ভোট পেয়েছিলেন।

লুলা দ্য সিলভা "ইউনিয়ন এবং পুনর্গঠন" নীতির অধীনে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে শক্তিশালী সামাজিক কর্মসূচির উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি এজেন্ডা নিয়ে রাষ্ট্রপতির পদে ফিরে এসেছেন।

রবিবার সকাল থেকেই কংগ্রেসের সামনে ওয়ার্কার্স পার্টির লাল রঙের পতাকা নিয়ে লুলা সমর্থকরা জড়ো হন।

সাম্বা কিংবদন্তী মার্টিনহো দ্য ভিলা সহ ৬০ জনেরও বেশি শিল্পী এই অনুষ্ঠানের অংশ হিসেবে জাতীয় পতাকায় সজ্জিত দুটি বিশাল মঞ্চে "লুলাপালুজা" নামক ডাব করা একটি গান পরিবেশন করেন।

আরও পড়ুন

শপথ গ্রহণের আগে লুলা দ্য সিলভা
Brazil: জেয়ার বোলসোনারোকে হারিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী ওয়ার্কার্স পার্টির ল্যুলা দ্য সিলভা
শপথ গ্রহণের আগে লুলা দ্য সিলভা
Brazil: জনমত সমীক্ষায় আবারও অনেক এগিয়ে লুলা দ্য সিলভা, সমর্থন ধরে রাখলেন বোলসোনারো

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in