Brazil: জেয়ার বোলসোনারোকে হারিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী ওয়ার্কার্স পার্টির ল্যুলা দ্য সিলভা

ব্রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি বাম মনোভাবাপন্ন প্রার্থী লুইজ ইনাসিও ল্যুলা দ্য সিলভা রাষ্ট্রপতি নির্বাচনে বর্তমান রাষ্ট্রপতি, ঘোষিত দক্ষিণপন্থী জেইর বোলসোনারোকে পরাজিত করলেন।
প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী লুইজ ইনাসিও ল্যুলা দ্য সিলভা
প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী লুইজ ইনাসিও ল্যুলা দ্য সিলভাছবি, ল্যুলা দ্য সিল্ভার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ব্রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি বাম মনোভাবাপন্ন প্রার্থী লুইজ ইনাসিও ল্যুলা দ্য সিলভা রাষ্ট্রপতি নির্বাচনে বর্তমান রাষ্ট্রপতি, ঘোষিত দক্ষিণপন্থী জেইর বোলসোনারোকে পরাজিত করলেন। ২ অক্টোবর অনুষ্ঠিত প্রথম রাউন্ডে, ল্যুলা ৪৮.৩ শতাংশ ভোট পেয়েছিলেন, যেখানে বোলসোনারো পেয়েছিলেন ৪৩.২ শতাংশ ভোট।

রবিবার রাষ্ট্রপতি নির্বাচনের দ্বিতীয় দফায় জয়লাভের পর, ওয়ার্কার্স পার্টির (পিটি) ল্যুলা আগামী ১ জানুয়ারী, ২০২৩ থেকে চার বছরের মেয়াদে দায়িত্ব গ্রহণ করবেন বলে জানিয়েছে জিংহুয়া বার্তা সংস্থা।

সুপিরিয়র ইলেক্টোরাল ট্রাইব্যুনাল দ্বারা প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, বাম ওয়ার্কার্স পার্টি (পিটি) প্রার্থী  ল্যুলা পেয়েছেন ৬,০৩,৪৫,৯৯৯ ভোট বা মোট ৫০.৯ শতাংশ ভোটারের সমর্থন। অন্যদিকে লিবারেল পার্টির (পিএল) জেয়ার বোলসোনারোকে ৫,৮২,০৬,৩৫৪ ভোট বা ৪৯.১ শতাংশ ভোটারের সমর্থন। ভোট বাতিল হয়েছে ৫৭,০০,৪৪৩। মোট ১১,৮৫,৫২,৩৫৩ প্রদত্ত ভোটের ভিত্তিতে গণনা হয়েছে। ব্রাজিলের ইতিহাসে এটাই রান অফের সবচেয়ে কম ব্যবধান।

ল্যুলা, জানুয়ারী ২০০৩ এবং ডিসেম্বর ২০১০ এর মধ্যে দুটি মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। যেসময় সামাজিক সমস্যাগুলোর উপর তার প্রচারাভিযানকে কেন্দ্রীভূত করা ছাড়াও, ন্যূনতম মজুরি বৃদ্ধি, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলিকে শক্তিশালীকরণ এবং ক্ষুধা ও দারিদ্র্যের বিরুদ্ধে প্রচেষ্টা সহ একাধিক বিষয়ে গুরুতর পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

ল্যুলা দ্য সিলভার জয়ে অভিনন্দন জানিয়েছেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এক ট্যুইট বার্তায় তিনি বলেন, এই উল্লেখযোগ্য জয়ের জন্য ব্রাজিলের জনসাধারণকে অভিনন্দন। যে জয় ফ্যাসিবাদী রাজনৈতিক দক্ষিণপন্থী শক্তির বিরুদ্ধে এবং শ্রমিকদের অধিকার, গণতন্ত্র এবং মানবিক মূল্যবোধকে শক্তিশালী করার জন্য জনগণের সংগ্রামকে শক্তিশালী করবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের নির্বাচনে ল্যুলা প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। কারণ ওই সময় তিনি জেলবন্দী ছিলেন। তাঁর বিরুদ্ধে ব্রাজিলের রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসের সাথে চুক্তির বিনিময়ে ব্রাজিলের একটি নির্মাণ সংস্থার কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল। পরে তিনি সমস্ত অভিযোগ থেকে মুক্তি পান।

দোষী সাব্যস্ত হওয়ার আগে লুলা ৫৮০ দিন জেলে কাটান এবং পরে মুক্তি পেয়ে তিনি রাজনৈতিক ময়দানে ফিরে আসেন।

তার বিজয়ী বক্তৃতায়, তিনি জানিয়েছেন, তিনি ২১৫ মিলিয়ন ব্রাজিলিয়ানদের জন্য শাসন করবেন এবং শুধুমাত্র যারা তাকে ভোট দিয়েছেন তাদের জন্য নয়।

জয় পরবর্তী বক্তৃতায় তিনি আরও বলেছেন, "এই দেশের শান্তি ও ঐক্য দরকার। এই দেশ আর যুদ্ধ করতে চায় না।" ল্যুলাকে উদ্ধৃত করে বিবিসি একথা জানিয়েছে।

যদিও বর্তমান রাষ্ট্রপতি বোলসোনারো অবশ্য এখনও হার স্বীকার করেননি।

অন্যদিকে রাষ্ট্রপতি নির্বাচনে ল্যুলার জয়ে অভিনন্দন জানিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফারনান্ডেজ। এক বার্তায় তিনি বলেন, ‘ল্যুলার জয়ে লাটিন আমেরিকার ইতিহাসে নতুন যুগের সূচনা হবে। নতুন ভবিষ্যতের লক্ষ্যে নতুন আশা নিয়ে পথ চলা শুরু হবে।’

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ এক বার্তায় ল্যুলাকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘এই জয় মানবতার জয়, বৈষম্যের বিরুদ্ধে জয়’।

ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট ফারনান্ডো হেনরিক কারডোসো ল্যুলার জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে জানিয়েছেন, ‘এই জয় গণতন্ত্রের জয়, ব্রাজিল জয়ী হয়েছে’।

- with inputs from IANS

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী লুইজ ইনাসিও ল্যুলা দ্য সিলভা
দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত হয়েই বোলসোনারোকে কড়া আক্রমণ লুলার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in