Brazil: জনমত সমীক্ষায় আবারও অনেক এগিয়ে লুলা দ্য সিলভা, সমর্থন ধরে রাখলেন বোলসোনারো

সদ্য প্রকাশিত জনমত সমীক্ষায় লুলা পেয়েছেন ৪৫ শতাংশ ভোট। অন্যদিকে তাঁর প্রতিদ্বন্দ্বী জেয়ার বোলসোনারো পেয়েছেন ৩২% ভোট। ২ অক্টোবর নির্বাচনের আগে গত ২৮ আগস্ট সাওপাওলোতে প্রেসিডেন্সিয়াল ডিবেট অনুষ্ঠিত হয়।
বোলসোনারো (বাম দিকে) ও লুলা দ্য সিলভা
বোলসোনারো (বাম দিকে) ও লুলা দ্য সিলভা গ্রাফিক্স সুমিত্রা নন্দন

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের জনমত সমীক্ষায় বর্তমান রাষ্ট্রপতি জেয়ার বোলসোনারোর থেকে অনেকটাই এগিয়ে বাম প্রার্থী লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। সদ্য প্রকাশিত জনমত সমীক্ষার ফলাফল অনুসারে লুলা পেয়েছেন ৪৫ শতাংশ ভোট। অন্যদিকে তাঁর প্রতিদ্বন্দ্বী জেয়ার বোলসোনারো পেয়েছেন ৩২ শতাংশ ভোট। ২ অক্টোবর নির্বাচনের আগে গত ২৮ আগস্ট সাওপাওলোতে প্রেসিডেন্সিয়াল ডিবেট অনুষ্ঠিত হয়।

গত শুক্রবার ডাটাফোলহা (Datafolha) এই জনমত সমীক্ষার ফলাফল জানিয়েছে। এর আগে গত ১৮ আগস্টের জনমত সমীক্ষায় লুলা দ্য সিলভা ৪৭% ভোট পেলেও শেষ সমীক্ষায় তাঁর সমর্থন কমেছে ২ শতাংশ। যদিও তাঁর প্রতিদ্বন্দ্বী জেয়ার বোলসোনারো এবারের ৩২% সমর্থন পেয়েছেন। এই সমীক্ষায় তৃতীয় স্থানে আছেন লেবার পার্টির কায়রো গোমেজ। তিনি পেয়েছেন ৯% সমর্থন। এছাড়াও ব্রাজিলিয়ান ডেমোক্রেসি মুভমেন্টের সিমন টেবেট সমর্থন পেয়েছেন ৫%।

জানা গেছে ২৮৪টি পুরসভা এলাকা থেকে ৫,৭৩৪ জনের কাছ থেকে তথ্য সংগ্রহ করে এই সমীক্ষা করা হয়েছে। গত ৩০ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত এই সমীক্ষা চালানো হয়।

আগামী ২ অক্টোবর ব্রাজিলে রাষ্ট্রপতি নির্বাচন। ব্রাজিলের নিয়ম অনুসারে যদি এই নির্বাচনে কোনো প্রার্থীই যদি স্পষ্টভাবে জয়ী না হন সেক্ষেত্রে আগামী ৩০ অক্টোবর ফের ভোট নেওয়া হবে।

লুলা দ্য সিলভা এর আগে বেশ কয়েকবার রাষ্ট্রপতি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি ২০০২ এবং ২০০৬ সালে জয়ের আগে তিনবার পরাজিত হন। ২০১৮ সালে, তিনি ষষ্ঠ বারের জন্য নির্বাচন লড়েন, কিন্তু দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় নির্বাচনের এক মাস আগে তাঁকে অযোগ্য প্রার্থী ঘোষণা করা হয়। পরে ২০২১ সালে এই অভিযোগ ফেডারেল সুপ্রিম কোর্ট খারিজ করে দেয়।

ব্রাজিলে রাষ্ট্রপতি নির্বাচনের আগে প্রতিটি দলের কাছেই মাত্র ১ মাস সময় বাকি আছে। এই সময়কাল পেরিয়ে কোন দল শেষ পর্যন্ত বাজিমাত করবে, সে দিকে তাকিয়ে আন্তর্জাতিক মহল। তবে, গত ৭ মে সাত-দলীয় জোট লুলার প্রার্থী পদ ঘোষণার পরেই ব্রাজিলে নতুন উন্মাদনা তৈরি হয়।

বোলসোনারো (বাম দিকে) ও লুলা দ্য সিলভা
Trade Union Movement: ব্রিটেনে মজুরি বৃদ্ধির দাবিতে সরব ট্রেডস ইউনিয়ন কংগ্রেস

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in