ব্রাজিলের দুই সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করলো ভারত বায়োটেক

ব্রাজিলের প্রেসিসা মেডিকামেন্টোস এবং এনভিক্সিয়া ফার্মাসিউটিক্যালসের সঙ্গে ভারত বায়োটেকের কো-ভ্যাক্সিন বিক্রি বিষয়ক এক মউ স্বাক্ষর হয়েছিলো।
ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারো
ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারোফাইল ছবি, দ্য স্ক্রলের সৌজন্যে

ভারত বায়োটেকের সঙ্গে ব্রাজিলের চুক্তি বাতিল হয়ে গেল। শুক্রবার ২৩ জুলাই ভারত বায়োটেকের পক্ষ থেকে এই বিষয়ে ঘোষণা করা হয়েছে। ব্রাজিলের প্রেসিসা মেডিকামেন্টোস এবং এনভিক্সিয়া ফার্মাসিউটিক্যালসের সঙ্গে ভারত বায়োটেকের কো-ভ্যাক্সিন বিক্রি বিষয়ক এক মউ স্বাক্ষর হয়েছিলো। এই চুক্তি বাতিল করে ভারত বায়োটেক জানিয়েছে, সংস্থা ব্রাজিলের ড্রাগ রেগুলেটর অ্যানভিসা-র সঙ্গে কাজ চালিয়ে যাবে।

ভারত বায়োটেকের সঙ্গে কোভ্যাকসিন সরবরাহ নিয়ে অস্বচ্ছতার জেরে গত ২৯ জুন ৩২৪ মিলিয়ন ইউএস ডলারের ভ্যাকসিন চুক্তি বাতিল করে ব্রাজিল। চুক্তি ঘিরে দুর্নীতির অভিযোগ ওঠায় এই চুক্তি বাতিল করা হয়। চুক্তি অনুসারে এই পরিমাণ অর্থের বিনিময়ে ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের ২০ মিলিয়ন ডোজ কোভ্যাকসিন কেনার কথা ছিলো ব্রাজিলের। যদিও এই চুক্তি ঘিরে অস্বচ্ছতার অভিযোগ ওঠে প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারোর বিরুদ্ধে।

একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুসারে, ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রকের এক প্রাক্তন কর্মী আগেই আদালতের কাছে জানিয়েছিলেন, প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারো তাঁকে ওই চুক্তিতে স্বাক্ষর করার জন্য চাপ দিয়েছিলেন। তাঁর আরও অভিযোগ, ওই চুক্তিতে ভ্যাকসিনের দাম ১০০০ গুণ বাড়িয়ে দেখানো হয়েছিলো।

গত ফেব্রুয়ারিতে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রক ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের সঙ্গে ২০ মিলিয়ন কোভ্যাকসিন ডোজের জন্য মউ স্বাক্ষর করে। জানা গেছে, এই চুক্তিমূল্য ছিলো ৩২৪ মিলিয়ন ইউ এস ডলারের। প্রতি ডোজ ভ্যাকসিনের দাম পড়ছিলো ১৫ ইউএস ডলার। যা ব্রাজিল যত ভ্যাকসিন কিনেছে তার মধ্যে সবথেকে বেশি দামের। যদিও এখনও পর্যন্ত এই চুক্তির জন্য কোনো টাকা ব্রাজিল সরকার দেয়নি।

এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই প্রেসিডেন্ট বোলসোনারোর ইমপিচমেন্টের দাবীতে সরব হন বিরোধীরা। ব্রাজিলের সুপ্রিম কোর্টে প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারোর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। বিরোধীদের দাবি, আদালত এই বিষয়ে তদন্ত করে প্রকৃত সত্য সামনে আনুক। তাঁদের আরও দাবি, বোলসোনারো সবকিছু জানার পরেও কেন এই বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করেননি তাও তদন্ত করে দেখা হোক।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in