Argentina: রেল ধর্মঘটে স্তব্ধ আর্জেন্টিনা - মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনে স্বাস্থ্য, শিক্ষা কর্মীরাও

People's Reporter: আর্জেন্টিনার ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যাটিস্টিকস অ্যান্ড সেন্সাস অনুসারে, জানুয়ারি মাসে দ্রব্যমূল্য বৃদ্ধির হার ছিল ২৫৪.২ শতাংশ। যা গত ৩২ বছরের মধ্যে সর্বোচ্চ।
রেল ধর্মঘটে স্তব্ধ আর্জেন্টিনা
রেল ধর্মঘটে স্তব্ধ আর্জেন্টিনাছবি আইএএনএস এক্স হ্যান্ডেলের সৌজন্যে

নতুন বেতন চুক্তির দাবিতে আর্জেন্টিনায় ২৪ ঘণ্টার ধর্মঘটে গেলেন রেল শ্রমিকরা। প্রশাসনের পক্ষ থেকে ধর্মঘটী শ্রমিকদের জরিমানার হুমকি দেওয়া হলেও তাতে পিছিয়ে না গিয়ে দেশজুড়ে শ্রমিকরা ধর্মঘটে সামিল হয়েছেন।

রাষ্ট্রপতির মুখপাত্র ম্যানুয়েল অ্যাডর্নি বুধবার জানান, "আমরা যে ট্রেন ধর্মঘটের সম্মুখীন হচ্ছি তার কারণে দশ লক্ষেরও বেশি মানুষ প্রভাবিত হয়েছেন। বহু মানুষ তাদের কর্মক্ষেত্রে যেতে পারেননি। চিকিৎসার জন্য যেতে পারেননি।”

জিংহুয়া সংবাদসংস্থা জানিয়েছে, রেল পরিষেবা বন্ধের ফলে রাজধানী বুয়েনস আইরেস প্রায় স্তব্ধ হয়ে পড়ে। রেল বন্ধ থাকায় অপেক্ষারত যাত্রীদের দীর্ঘক্ষণ বাস বা অন্যান্য পরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

রেলওয়ে কন্ডাক্টর ইউনিয়নের সাধারণ সম্পাদক ওমার মাতুরানো জানিয়েছেন, আর্জেন্টিনার উচ্চ দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে শ্রমিকরা মজুরির পুনঃবিবেচনার দাবি জানাচ্ছে।

আর্জেন্টিনার ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যাটিস্টিকস অ্যান্ড সেন্সাস অনুসারে, জানুয়ারি মাসে দ্রব্যমূল্য বৃদ্ধির হার ছিল ২৫৪.২ শতাংশ। যা গত ৩২ বছরের মধ্যে সর্বোচ্চ।

রেলকর্মীদের পাশাপাশি স্বাস্থ্য পরিষেবা কর্মীরাও মজুরি বৃদ্ধির দাবিতে বৃহস্পতিবার ২৪ ঘন্টার ধর্মঘট শুরু করতে চলেছে। অন্যদিকে শিক্ষা সহ অন্যান্য দপ্তরের কর্মীরা জানিয়েছে, সরকার মজুরি বৃদ্ধি নিয়ে অবিলম্বে আলোচনা করার জন্য ইউনিয়নগুলির সাথে বৈঠকে না বসলে সোমবার তারাও ধর্মঘটের পথে যাবে।

রেলওয়ে ইউনিয়ন নেতারা বুধবার কর্তৃপক্ষের সাথে মজুরি বৃদ্ধি নিয়ে আলোচনা করার জন্য বৈঠক করলেও এখনও পর্যন্ত কোনও সমাধান সূত্র বেরোয়নি। আগামী মঙ্গলবার পর্যন্ত এই আলোচনা স্থগিত রাখতে দুই পক্ষই সম্মত হয়েছে।

রেল ধর্মঘটে স্তব্ধ আর্জেন্টিনা
Lay Off: বাজারে পণ্যের চাহিদা কমেছে - ১৬০০ কর্মী ছাঁটাইয়ের পথে নাইক
রেল ধর্মঘটে স্তব্ধ আর্জেন্টিনা
Great Britain: ব্রিটেনে দুই উপনির্বাচনে ঋষি সুনকের রক্ষণশীল দলের হার, জয়জয়কার লেবার পার্টির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in