Great Britain: ব্রিটেনে দুই উপনির্বাচনে ঋষি সুনকের রক্ষণশীল দলের হার, জয়জয়কার লেবার পার্টির

People's Reporter: ওয়েলিংবরো কেন্দ্রে উপনির্বাচনে লেবার পার্টির প্রার্থী জয়ী হয়েছে ৬,৪৩৬ ভোটে। কিংসউড কেন্দ্রে উপনির্বাচনে লেবার পার্টি জয়ী হয়েছে ২,৫০১ ভোটে।
ব্রিটেনের লেবার পার্টির প্রধান কিয়ার স্টারমার
ব্রিটেনের লেবার পার্টির প্রধান কিয়ার স্টারমারছবি - কিয়ার স্টারমারেরও এক্স হ্যান্ডেলের সৌজন্যে

ব্রিটেনের দুই কেন্দ্রের উপনির্বাচনে লেবার পার্টির কাছে পরাজিত হল প্রধানমন্ত্রী ঋষি সুনকের দল। রাজনৈতিক বিশ্লেষকদের মতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনকের এই দুই পরাজয়ে জোর ধাক্কা খেয়েছেন। কারণ দুই কেন্দ্রেই উল্লেখযোগ্য ভাবে ফলাফল সম্পূর্ণ উল্টো হয়েছে।

কিংসউড এবং ওয়েলিংবরো দুই কেন্দ্রেই পরাজিত হয়েছে রক্ষণশীল দল। স্কাই নিউজের প্রতিবেদন অনুসারে, এই পরাজয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম কোনো রক্ষণশীল প্রশাসনের কাছে উপ-নির্বাচনে সবচেয়ে বড়ো ক্ষতি। ডাউনিং স্ট্রিট এই বছরের সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুতি চালিয়ে যাওয়ার কারণে এই ক্ষতি স্পষ্টভাবে সামনে আসছে না।

ওয়েলিংবরো কেন্দ্রে বিগত নির্বাচনে কনজারভেটিভ পার্টি জয়ী হয়েছিল ১৮,৫৪০ ভোটে। উপনির্বাচনে এই কেন্দ্রে লেবার পার্টির প্রার্থী জয়ী হয়েছে ৬,৪৩৬ ভোটে। কিংসউড কেন্দ্রে বিগত নির্বাচনে কনজারভেটিভ পার্টি জয়ী হয়েছিল ১১,২২০ ভোটে। উপনির্বাচনে এই কেন্দ্রে লেবার পার্টি জয়ী হয়েছে ২,৫০১ ভোটে। দুই কেন্দ্রে লেবার পার্টির পক্ষে ভোট সুইং-এর হার যথাক্রমে ২৮.৫ শতাংশ এবং ১৬.৪ শতাংশ। লেবার পার্টির প্রার্থীরা দুই কেন্দ্রে ভোট পেয়েছেন যথাক্রমে ৪৫.৯ শতাংশ এবং ৪৪.৯ শতাংশ।

এই ফলাফলে কিছুটা স্বস্তিতে লেবার পার্টি। স্বস্তি দলের প্রধান কিয়ার স্টারমারেরও। কারণ সম্প্রতি ইহুদি বিরোধী সমস্যার কারণে কিছুটা ব্যাকফুটে ছিল লেবার পার্টি। জয়ের পরে তিনি জানিয়েছেন, মানুষ বদল চাইছেন।

দ্য গার্ডিয়ান-এর প্রতিবেদন অনুসারে, কিংসউড এবং ওয়েলিংবোরোতে লেবারদের জয়ের ফলে সাম্প্রতিক সময়ে রক্ষণশীলরা এখনও পর্যন্ত সংসদের ১০টি উপনির্বাচনে পরাজিত হয়েছে। জন মেজরের নেতৃত্বে ১৯৯২-৯৭ সময়কালে রক্ষণশীল প্রশাসনের হার হয়েছিল আট বার।

১৯৬৬-৭০ সালে হ্যারল্ড উইলসনের লেবার প্রশাসনের পর থেকে কনজারভেটিভ সরকার আগের যে কোনো সরকারের চেয়ে বেশি উপনির্বাচনে পরাজিত হয়েছে। হ্যারল্ড উইলসনের সরকার ১৫টি উপনির্বাচনে পরাজিত হয়েছিল।

ব্রিটেনের লেবার পার্টির প্রধান কিয়ার স্টারমার
Pak Polls: পাক নির্বাচনে জেলবন্দী ইমরান খানের চমক - কারাগার থেকেও নিজের রাজনৈতিক দলের জয়যাত্রা
ব্রিটেনের লেবার পার্টির প্রধান কিয়ার স্টারমার
Pakistan Election: জেলে থেকেও নওয়াজকে টক্কর ইমরানের! গণনার ট্রেন্ড কী বলছে? কে কত আসনে এগিয়ে?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in