Russia: রাশিয়ার নির্বাচনের আগে জেল হেফাজতেই মৃত্যু পুতিন বিরোধী নেতার!

People's Reporter: প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, শুক্রবার জেলের মধ্যেই হাঁটছিলেন নাভালনি। তখনই আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। সাথে সাথেই জ্ঞান হারান।
অ্যালেক্সেই নাভালনি
অ্যালেক্সেই নাভালনিছবি - সংগৃহীত

জেল হেফাজতেই মৃত্যু হলো রাশিয়ার বিরোধী দলনেতা অ্যালেক্সেই নাভালনির। যাঁর অন্য একটি পরিচয় ছিল যে তিনি চরম পুতিন বিরোধী।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিনকে কড়া সমালোচনা করেছিলেন অ্যালেক্সেই নাভালনি। মাত্র ৪৭ বছর বয়সেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। সূত্রের খবর আর্কটিক পেনাল কোলোনিতে মৃত্যু হয়েছে তাঁর। দীর্ঘ ১৯ বছর ধরে ওই জেলেই বন্দি ছিলেন তিনি।

প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, শুক্রবার জেলের মধ্যেই হাঁটছিলেন নাভালনি। তখনই আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। সাথে সাথেই জ্ঞান হারান তিনি। হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মৃত্যু হয় তাঁর। সামনেই রাশিয়ায় নির্বাচন রয়েছে। তার আগে বিরোধী দলনেতার এইভাবে মৃত্যু কিছুতেই মেনে নিতে পারছে না পুতিন বিরোধীরা। অনেকেই ষড়যন্ত্র বলে সরব হয়েছেন।

উল্লেখ্য, পুতিনের সমালোচকরা বেশিরভাগই রাশিয়াতে থাকতে পারেন না। অন্যত্র পালিয়ে যান। কিন্তু ২০২১ সালে জানুয়ারি মাসে রশিয়া ফিরে আসেন নাভালনি। ২০২০ সালে তাঁকে বিষ দিয়ে মেরে ফেলার পরিকল্পনা করা হয়। কিন্তু জার্মানিতে চিকিৎসা চলার পর তিনি রাশিয়া ফেরেন। কিন্তু শাস্তি পেয়েও শেষ রক্ষা হল না নাভালনির।

অ্যালেক্সেই নাভালনি
Lay Off: বাজারে পণ্যের চাহিদা কমেছে - ১৬০০ কর্মী ছাঁটাইয়ের পথে নাইক
অ্যালেক্সেই নাভালনি
Great Britain: ব্রিটেনে দুই উপনির্বাচনে ঋষি সুনকের রক্ষণশীল দলের হার, জয়জয়কার লেবার পার্টির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in