Afghanistan: ছাত্রী বিক্ষোভ আটকাতে আফগান বিশ্ববিদ্যালয়গুলোতে তালিবানি দমনপীড়ন

RFE/RL-এর রিপোর্ট অনুসারে ইতিমধ্যেই রাজনৈতিক সক্রিয়তার জন্য অভিযুক্ত ছাত্রদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে এবং কঠোরভাবে ছাত্রীদের এই বিক্ষোভ দমন করা হয়েছে।
আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের বিক্ষোভ
আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের বিক্ষোভ ছবি, ইএমস টাইমস এর সৌজন্যে

আফগানিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় তালিবানদের বিরুদ্ধে প্রতিরোধের কেন্দ্রস্থলে পরিণত হয়ে উঠছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা মহিলাদের উপর জঙ্গি গোষ্ঠীর ব্যাপক বিধিনিষেধের বিরুদ্ধে প্রকাশ্য বিক্ষোভ দেখাতে শুরু করেছে৷

ছাত্রীদের লাগাতার বিক্ষোভের জেরে তালিবানরা দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দমন-পীড়ন শুরু করেছে বলে জানা গেছে। RFE/RL-এর রিপোর্ট অনুসারে ইতিমধ্যেই রাজনৈতিক সক্রিয়তার জন্য অভিযুক্ত ছাত্রদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে এবং কঠোরভাবে ছাত্রীদের এই বিক্ষোভ দমন করা হয়েছে।

সর্বশেষ ঘটনায়, গত ৩০ অক্টোবর তালিবান বাহিনী উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশে বিশ্ববিদ্যালয়ের বাইরে এক সমাবেশে অংশনেওয়া বেশ কিছু ছাত্রীকে মারধর করে।

আরএফই/আরএল জানিয়েছে, তাদের চেহারার কারণে ক্যাম্পাসে একদল নারীকে প্রবেশ করতে বাধা দেওয়ার পরে এই ঘটনা ঘটে।

২০২১ সালের আগস্টে ক্ষমতা দখলের কয়েক সপ্তাহ পরে, তালিবানরা সারা দেশে বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে মহিলাদের জন্য একটি নতুন পোশাক কোড আরোপ করেছিল। এছাড়াও পুরুষদের সঙ্গে একসাথে বসে ক্লাস করায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

তালিবানের শিক্ষা মন্ত্রণালয় আদেশ দিয়েছে যে সমস্ত ছাত্রী, শিক্ষিকা এবং কর্মচারীদের অবশ্যই একটি সর্বাঙ্গীণ বোরখা বা একটি ইসলামিক আবায়া পোশাক এবং নকাব পরতে হবে, যা চুল, শরীর এবং মুখের বেশিরভাগ অংশ ঢেকে রাখবে।

ক্লাসগুলি অবশ্যই লিঙ্গ দ্বারা পৃথক করা বা অন্তত একটি পর্দা দ্বারা বিভক্ত করতে হবে। ছাত্রীদের পড়ানোর জন্য শুধুমাত্র মহিলাদের নিযুক্ত করতে হবে।

যদিও তালিবানিদের এই নির্দেশের বিরোধিতা করেন কর্মীরা। এই আদেশের নিন্দা করে তাঁরা বলেন, এই নির্দেশ মহিলাদের বিরুদ্ধে ভয় এবং বৈষম্যের সংস্কৃতি তৈরি করবে।

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের বিক্ষোভ
Afghanistan: মহিলাদের ওপর অত্যাচার - মানবাধিকার সংগঠনের রিপোর্ট খারিজ করলো তালিবান সরকার
আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের বিক্ষোভ
Afghanistan: মাধ্যমিক বিদ্যালয়ে নিষিদ্ধ মেয়েরা, ৬০০ মিলিয়ন ডলারের প্রকল্প স্থগিত করল বিশ্বব্যাঙ্ক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in