Afghanistan: মাধ্যমিক বিদ্যালয়ে নিষিদ্ধ মেয়েরা, ৬০০ মিলিয়ন ডলারের প্রকল্প স্থগিত করল বিশ্বব্যাঙ্ক

তালিবান আছে তালিবানেই। তালিবানরা আফগানিস্তানে ক্ষমতা দখলের পরে প্রতিশ্রুতি দিয়েছিল মহিলাদের স্কুল-কলেজে যেতে দেওয়া হবে। কিন্তু তারপরেই তারা অবস্থান বদলায়।
Afghanistan: মাধ্যমিক বিদ্যালয়ে নিষিদ্ধ মেয়েরা, ৬০০ মিলিয়ন ডলারের প্রকল্প স্থগিত করল বিশ্বব্যাঙ্ক
ছবি - সংগৃহীত

তালিবানরা মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়া নিষিদ্ধ করার সাথে সাথে বিশ্বব্যাঙ্ক আফগানিস্তানে ৬০০ মিলিয়ন ডলারের চারটি প্রকল্প স্থগিত করেছে। আফগানিস্তানে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য এবং কর্মসংস্থানে সহায়তা করার জন্য রাষ্ট্রসংঘের সংস্থাগুলি এই প্রকল্পগুলি নিয়েছিল বলে জানা যাচ্ছে।

এই চারটি প্রকল্প তখনই অনুমোদন করা হবে, যখন বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক অংশীদাররা পরিস্থিতি সম্পর্কে আরও ভালভাবে উপলব্ধি করতে পারবে এবং পরিকল্পনাগুলির লক্ষ্যগুলি অর্জন করা যেতে পারে বলে আত্মবিশ্বাসী হবে। মেয়েদের মাধ্যমিক বিদ্যালয় থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিয়ে মার্কিন কর্মকর্তারা গত সপ্তাহে তালিবানদের সাথে দোহায় তাদের পরিকল্পিত বৈঠক বাতিল করেছে।

১ লা মার্চ, বিশ্বব্যাংকের নির্বাহী বোর্ড অত্যাবশ্যক শিক্ষা, কৃষি, স্বাস্থ্য ও পারিবারিক কর্মসূচিতে অর্থায়নের জন্য এআরটিএফ তহবিল থেকে ১ বিলিয়ন ডলারের বেশি ব্যয় করার একটি পরিকল্পনার অনুমোদন করে। বিবিসির রিপোর্ট অনুসারে, প্রকল্পগুলিতে মহিলারা যাতে উপকৃত হয় সেই বিষয়ে বিশেষভাবে নজর দেওয়া হয়।

সম্প্রতি নতুন আফগান শাসকরা (তালিবান) মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয় খোলার সিদ্ধান্ত থেকে পিছু হটেছে। শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য সহ ১০টি দেশের কর্মকর্তাদের একটি যৌথ বিবৃতিতে আফগানিস্তান সরকারের পদক্ষেপকে গভীরভাবে বিরক্তিকর বলে নিন্দা করা হয়েছে।

প্রসঙ্গত, তালিবান আছে তালিবানেই। তালিবানরা আফগানিস্তানে ক্ষমতা দখলের পরে প্রতিশ্রুতি দিয়েছিল মহিলাদের স্কুল-কলেজে যেতে দেওয়া হবে। কিন্তু তারপরেই তারা অবস্থান বদলায়। ছেলেদের জন্য স্কুল খুলে দেওয়ার পরেও মহিলাদের প্রাথমিক স্কুলে যেতে দেওয়া হচ্ছিল না। পরবর্তীকালে প্রাথমিকে অনুমতি দেওয়া হলেও মাধ্যমিক স্তরে মহিলাদের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়।

- with IANS inputs

Afghanistan: মাধ্যমিক বিদ্যালয়ে নিষিদ্ধ মেয়েরা, ৬০০ মিলিয়ন ডলারের প্রকল্প স্থগিত করল বিশ্বব্যাঙ্ক
Afghanistan: সবথেকে খারাপ অবস্থা মিডিয়া কর্মীদের, কাজ হারিয়েছেন ৭৯ শতাংশ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in