শ্রীলঙ্কার 'বিতর্কিত' বিদ্যুৎ প্রকল্পের বরাত পেল আদানি গোষ্ঠীই

শ্রীলঙ্কা বোর্ড অফ ইনভেস্টমেন্টের পক্ষে থেকে বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে আদানি গ্রিন এনার্জি জাতীয় বিদ্যুৎ গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হবে। সেই লক্ষ্যেই প্রকল্পের বরাত দেওয়া হয়েছে।
শ্রীলঙ্কায় বিদ্যুৎ প্রকল্পের বরাত পেল আদানি গোষ্ঠী
শ্রীলঙ্কায় বিদ্যুৎ প্রকল্পের বরাত পেল আদানি গোষ্ঠীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শ্রীলঙ্কার বিতর্কিত বিদ্যুৎ প্রকল্পের বরাত পেল আদানি গোষ্ঠী। শ্রীলঙ্কা বোর্ড অফ ইনভেস্টমেন্ট বৃহস্পতিবারই সেই ঘোষণা করেছে। এই প্রকল্পের সাথেই নাম জড়িয়েছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

আদানি গোষ্ঠীর সংস্থা আদানি গ্রিন এনার্জি শ্রীলঙ্কার উত্তরাংশে দুটি বায়ু বিদ্যুৎ নির্মাণকেন্দ্র তৈরি করবে। যার জন্য খরচ হবে ৩ হাজার কোটি টাকারও বেশি। শ্রীলঙ্কা বোর্ড অফ ইনভেস্টমেন্টের পক্ষে থেকে বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে আদানি গ্রিন এনার্জি জাতীয় বিদ্যুৎ গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হবে। সেই লক্ষ্যেই প্রকল্পের বরাত দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, শ্রীলঙ্কার প্রাক্তন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের শাসনকালে বিদ্যুৎ প্রকল্পের বরাত দেওয়ার প্রস্তাব পেশ করা হয়। শ্রীলঙ্কার সিলোন ইলেক্ট্রিসিটি বোর্ডের তৎকালীন চেয়ারম্যান জানিয়েছিলেন, রাজাপক্ষে তাঁকে ডেকে বলেছিলেন আদানি গোষ্ঠীকেই বিদ্যুৎ প্রকল্পের বরাত দিতে হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইচ্ছাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এই খবর ছড়িয়ে পড়তেই আদানির বিরুদ্ধে শ্রীলঙ্কার মানুষ প্রতিবাদ জানিয়েছিল।

ভারতীয় রাজনীতিতে বিতর্কের মুখে পড়তে হয় কেন্দ্রীয় সরকারকেও। বিরোধী রাজনৈতিক দলগুলি প্রশ্ন তুলতে থাকে কীসের স্বার্থে নরেন্দ্র মোদী গৌতম আদানিকে বরাত পাইয়ে দেওয়ার জন্য আবেদন করছেন? শিল্পপতির তাবেদারি করাই কি দেশের প্রধানমন্ত্রীর কাজ!

তবে শ্রীলঙ্কায় আদানি গোষ্ঠীর প্রকল্প এই প্রথম নয়। এর আগেও শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সমুদ্রবন্দরের টার্মিনাল নির্মাণের বরাত পেয়েছিল আদানি গোষ্ঠী। যার খরচ হয়েছিল প্রায় ৬ হাজার কোটি টাকা।

আরও পড়ুন

শ্রীলঙ্কায় বিদ্যুৎ প্রকল্পের বরাত পেল আদানি গোষ্ঠী
BBC-র পাশে থাকার বার্তা ঋষি সুনকের সরকারের! সম্পাদকীয় স্বাধীনতার পক্ষে সওয়াল
শ্রীলঙ্কায় বিদ্যুৎ প্রকল্পের বরাত পেল আদানি গোষ্ঠী
১০০ মোদী-শাহ এলেও কংগ্রেস জোটকে ক্ষমতায় আসা থেকে আটকাতে পারবে না: খাড়গে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in