Uttar Pradesh: নিঃশব্দে নাম বদল, গুরুত্বপূর্ণ ঝাঁসি স্টেশন এখন থেকে বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ

গত ১ লা জানুয়ারি এই নাম বদল করা হয়েছে তড়িঘড়ি। প্রায় ১৪০ বছরের পুরোনো এই স্টেশন তৈরি করা হয়েছিলো ব্রিটিশ আমলে। এখন থেকে সেই ঝাঁসি স্টেশনের নাম বদলে হয়েছে বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ।
Uttar Pradesh: নিঃশব্দে নাম বদল, গুরুত্বপূর্ণ ঝাঁসি স্টেশন এখন থেকে বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ
নতুন নামে ঝাঁসি স্টেশন ছবি ন্যাশনাল হেরাল্ডের সৌজন্যে

নিঃশব্দে নাম বদলে গেল উত্তরপ্রদেশের এক গুরুত্বপূর্ণ রেল স্টেশনের। যা নিয়ে এখনও পর্যন্ত মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। গত ১ লা জানুয়ারি এই নাম বদল করা হয়েছে তড়িঘড়ি। প্রায় ১৪০ বছরের পুরোনো এই স্টেশন তৈরি করা হয়েছিলো ব্রিটিশ আমলে। এখন থেকে সেই ঝাঁসি স্টেশনের নাম বদলে হয়েছে বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ।

ইতিমধ্যেই ঝাঁসি স্টেশনের নাম ফলক বদলে দেওয়া হয়েছে। রেলের খাতায় ঝাঁসি স্টেশনের পুরোনো কোড-এর বদলে নতুন স্টেশন কোড দেওয়া হয়েছে ১৩৩০৯৭২৭। এমনকি রেলের পক্ষে পুরোনো অ্যাব্রিভিয়েশন JHS-এর বদলে এখন নতুন অ্যাব্রিভিয়েশন VGLB করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৮৮০ সালে এই স্টেশন স্থাপন করেছিলো ব্রিটিশরা। এই গুরুত্বপূর্ণ জংশন স্টেশনের মাধ্যমে উত্তর ভারতের সঙ্গে দক্ষিণ ভারতের সংযোগ রক্ষা করা হয়।

ঐতিহাসিক এই স্টেশনের নাম বদল প্রসঙ্গে অধিকাংশ স্থানীয়ের মত শহরের নাম অবশ্যই স্টেশনে থাকা উচিৎ। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় এই নামকরণের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন কিছু মানুষ। কিছু সামাজিক সংগঠনের পক্ষ থেকে জেলার প্রশাসনিক আধিকারিক এবং স্থানীয় সাংসদ অনুরাগ শর্মাকে চিঠিও দেওয়া হয়েছে।

স্থানীয় ব্যবসায়ী সত্যদেব তিওয়ারীর মতে, ঝাঁসি এবং রানী লক্ষীবাঈ একে অন্যের পরিপূরক। রেল স্টেশন থেকে শহরের নাম বাদ দেওয়ার অর্থ রানীকেই অমর্যাদা করা। কারণ তিনি এই শহর রক্ষা করতে গিয়েই শহিদ হয়েছিলেন। সারা পৃথিবী তাঁকে ঝাঁসির রানী বলেই জানে।

যদিও এই সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে বিজেপি সাংসদ অনুরাগ শর্মা জানিয়েছেন, শুধুমাত্র স্টেশনের নামই বদল হয়েছে। রেলের যে স্থানীয় ডিভিশন আছে তা এখনও ঝাঁসি ডিভিশন হিসেবেই আছে।

- with inputs from IANS

নতুন নামে ঝাঁসি স্টেশন
ভোটমুখী উত্তরপ্রদেশে ফৈজাবাদ স্টেশনের নাম অযোধ্যা ক্যান্টনমেন্ট রাখার প্রস্তাবে অনুমোদন কেন্দ্রের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in