Kerala: উপনির্বাচনের প্রচারে বিজয়নের সঙ্গে এক মঞ্চে, কংগ্রেস নেতা কে ভি থমাস বহিষ্কৃত

বুধবার কোচিতে এক নির্বাচনী জনসভায় কেরালার মুখ্যমন্ত্রী ও CPIM নেতা পিনারাই বিজয়নের সঙ্গে একই মঞ্চে ছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা থমাস। এই ঘটনার পরেই তাঁকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করা হয়।
Kerala: উপনির্বাচনের প্রচারে বিজয়নের সঙ্গে এক মঞ্চে, কংগ্রেস নেতা কে ভি থমাস বহিষ্কৃত
বহিষ্কৃত কংগ্রেস নেতা কে ভি থমাসফাইল ছবি দেশাভিমানীর সৌজন্যে

কেরালার এক বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রচারে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে মঞ্চ ভাগ করে নেবার কারণে বহিষ্কৃত হলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কে ভি থমাস। তাঁকে দলবিরোধী কাজের জন্য বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি কে সুধাকরণ।

বুধবার কোচিতে এক নির্বাচনী জনসভায় কেরালার মুখ্যমন্ত্রী ও সিপিআই(এম) নেতা পিনারাই বিজয়নের সঙ্গে একই মঞ্চে ছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা থমাস। এই ঘটনার কয়েক ঘণ্টা পরেই তাঁকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করা হয়। প্রদেশ কংগ্রেস সভাপতি জানিয়েছেন, এআইসিসি-র সিদ্ধান্ত অনুসারেই থমাসকে বহিষ্কার করা হয়েছে।

এই ঘটনার পর কোচিতে এক সাংবাদিক সম্মেলনে কে ভি থমাস জানান, আমি সর্বদা একজন কংগ্রেসকর্মী। আমি কোনোভাবেই কংগ্রেস ত্যাগ করছি না অথবা অন্য কোনো দলে যোগ দিচ্ছিনা। আমি একজন কংগ্রেসকর্মী হিসেবেই এলডিএফ-এর নির্বাচনী প্রচারাভিযানে অংশ নিয়েছি। নির্বাচনী প্রচারে অংশ নেবার আগের দিন তিনি সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, আমি আগামীকালের নির্বাচনী প্রচারে পিনারাই বিজয়নের সঙ্গে একই মঞ্চে থাকবো কারণ আমার কাছে কেরালার উন্নয়নই শেষ কথা। তিনি আরও জানান, ২০১৮ থেকে কেরালা প্রদেশ কংগ্রেস আমাকে সমস্ত কার্যক্রম থেকে দূরে সরিয়ে রাখার চেষ্টা করছে। তাই আমি এই সিদ্ধান্ত নিয়েছি।

প্রসঙ্গত, আগামী ৩১ মে কেরালার থিরাকাট্টা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। কংগ্রেস বিধায়ক পি টি থমাসের মৃত্যুতে এই আসনটি শূন্য হয়েছে। যে আসনে জয়লাভের জন্য সর্বশক্তি নিয়োগ করেছে রাজ্যের শাসক দল সিপিআইএম নেতৃত্বাধীন এলডিএফ। এবারের নির্বাচনে সিপিআই(এম) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ জো জোসেফ। অন্যদিকে কংগ্রেস প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রয়াত বিধায়কের স্ত্রী উমা থমাস এবং বিজেপি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন দলের বর্ষীয়ান নেতা এ এন রাধাকৃষ্ণান।

২০২১—এর বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে প্রায় ১০.১৮ শতাংশ ভোট পেয়েছিলো টোয়েন্টি২০ নামক রাজনৈতিক দল। ওই নির্বাচনে তৃতীয় হওয়া বিজেপির ভোট ছিলো ১১.৩৪ শতাংশ। যদিও এবার টোয়েন্টি২০ দল জোট করেছে আপ-এর সঙ্গে। গত নির্বাচনে কংগ্রেসের পক্ষ থেকে টোয়েন্টি২০-কে সিপিআই(এম)-এর বি টিম বলে অভিহিত করা হয়েছিলো।

বহিষ্কৃত কংগ্রেস নেতা কে ভি থমাস
Congress: দলীয় শৃঙ্খলাভঙ্গ - কে ভি টমাস, সুনীল জাখরকে কংগ্রেসের শৃঙ্খলা রক্ষা কমিটির শো-কজ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.