Kerala: সিপিআই(এম) আয়োজিত সেমিনারে গেলেই বহিষ্কার, প্রবীণ কংগ্রেস নেতাকে হুমকি রাজ্য সভাপতির

আজ থেকে কেরলের কান্নুরে সিপিআই(এম)-র ২৩ তম পার্টি কংগ্রেস শুরু হয়েছে। পার্টি কংগ্রেসের অংশ হিসেবে জাতীয় পর্যায়ে একটি সেমিনারের আয়োজন করেছে সিপিআই(এম)।
(বামে) কে. সুধাকরণ, কে. ভি থমাস (ডানে)
(বামে) কে. সুধাকরণ, কে. ভি থমাস (ডানে)ফাইল চিত্র

কেরালার কংগ্রেসের সভাপতি কে. সুধাকরণ বুধবার বলেন, প্রবীণ নেতা কে ভি থমাস যদি সিপিআই(এম)-র ২৩ তম পার্টি কংগ্রেসের সেমিনারে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন, তবে কংগ্রেস তাঁকে দরজা দেখাতে বাধ্য হবে। তাঁর কথায় – “যদি তিনি সেমিনারে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে এটা নিশ্চিত যে তিনি আর কংগ্রেস পার্টিতে থাকতে চান না। আমি গতকাল তাঁর সাথে কথা বলেছি এবং তিনি আমাকে বলেছিলেন যে তিনি সেমিনারে যোগ দেওয়ার কথা কখনও বলেননি। আমার মনে হয় যে তিনি সেমিনারে অংশ নেবেন না।”

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের মতো কান্নুর হল সুধাকরণের হোম টাউন। যেখানে দু'জন নেতার প্রতিদ্বন্দ্বিতা দীর্ঘকাল। সিপিআই(এম) যদি থমাসকে তাদের সেমিনারে আনতে সক্ষম হয়, তবে এটি সুধাকরণের (কংগ্রেস সভাপতি) পক্ষে যথেষ্ট অপমানজনক ঘটনা হবে।

উল্লেখ্য, আজ থেকে কেরলের কান্নুরে সিপিআইএমের ২৩ তম পার্টি কংগ্রেস শুরু হয়েছে। পার্টি কংগ্রেসের অংশ হিসেবে জাতীয় পর্যায়ে সেমিনারের আয়োজন করেছে সিপিআই(এম)। জাতীয় রাজনীতি বিষয়ক সেমিনারে আলোচনার জন্য শশী থারুর এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কে ভি থমাসকে আমন্ত্রণ জানিয়েছিল সিপিআই(এম)। এরপরেই শশী থারুর সহ বেশ কয়েকজন দলীয় নেতার ওপর নিষেধাজ্ঞা জারি করে কেরল প্রদেশ কংগ্রেস কমিটি। এই নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে নেতাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়।

কেন্দ্র-রাজ্য সম্পর্ক বিষয়ক সেমিনার শনিবারের জন্য নির্ধারিত হয়েছে। অংশগ্রহণকারীদের মধ্যে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনও আছেন। অনুষ্ঠানের প্রধান সংগঠক এবং সিপিআই(এম)-র শীর্ষ নেতা এম ভি জয়রাজনকে সাংবাদিকরা জিজ্ঞেস করেন, থমাস কী সিপিআই(এম)-এ যোগদান করতে চলেছেন? উত্তরে তিনি বলেন – “আমরা তাঁকে শুধুমাত্র সেমিনারে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছি, আসবেন কিনা এটি তাঁর সিদ্ধান্ত নেওয়ার বিষয়।”

কংগ্রেসের বক্তব্য – কেরালার কংগ্রেস ক্যাডারদের অনুভূতি থমাসের বোঝা উচিত। সেই অনুযায়ী আচরণ করা উচিত। কংগ্রেস কেরালাতে সিপিআই(এম)-র বিরুদ্ধে লড়ছে। উনি তাদের সেমিনারে যোগ দিলে ক্যাডারদের মনোবল আঘাত পাবে। থমাসের যুক্তি - এটি সিপিআই(এম)-র জাতীয় সেমিনার নয়। সেমিনারটি জাতীয় রাজনীতির বিষয়ক। সমস্ত জাতীয় নেতারাই এই সেমিনারে থাকবেন।”

- with IANS inputs

(বামে) কে. সুধাকরণ, কে. ভি থমাস (ডানে)
Kerala: সিপিআই(এম) আয়োজিত সেমিনারে যাবেন কংগ্রেস নেতা কে ভি থমাস, অশান্তি কংগ্রেস শিবিরে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in