Congress: দলীয় শৃঙ্খলাভঙ্গ - কে ভি টমাস, সুনীল জাখরকে কংগ্রেসের শৃঙ্খলা রক্ষা কমিটির শো-কজ

দলের মহাসচিব তারিক আনোয়ার বলেন, পদ্ধতি অনুযায়ী কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে এবং তাদের জবাব দেবার জন্য এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে। এরপর আবার শৃঙ্খলা কমিটির বৈঠক হবে।
সিপিআই(এম) আয়োজিত সেমিনারে কংগ্রেস নেতা কে ভি থমাস
সিপিআই(এম) আয়োজিত সেমিনারে কংগ্রেস নেতা কে ভি থমাসছবি সংগৃহীত

শো-কজ নোটিশ দেওয়া হল দুই কংগ্রেস নেতা কে ভি থমাস এবং সুনীল জাখরকে। এঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখতে সোমবার দিল্লীতে বৈঠকে বসে কংগ্রেসের শৃঙ্খলা কমিটি।

দলের মহাসচিব তারিক আনোয়ার বলেন, পদ্ধতি অনুযায়ী কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে এবং তাদের জবাব দেবার জন্য এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে। এরপর আবার শৃঙ্খলা কমিটির বৈঠক হবে।

জাখর পাঞ্জাব কংগ্রেসের প্রাক্তন সভাপতি এবং থমাস কেরালার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। দু’জনই দলের শীর্ষ নেতৃত্বের ঘনিষ্ঠ বৃত্তের বলে পরিচিত।

সুনীল জাখর পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি সম্পর্কে মন্তব্য করেছিলেন এবং টমাস সিপিআই-এম আয়োজিত একটি সেমিনারে অংশ নিয়েছিলেন। দুটি ঘটনাই এ কে অ্যান্টনির নেতৃত্বে দলীয় শৃঙ্খলা কমিটি তদন্ত করছে বলে সূত্র জানিয়েছে।

রাজ্যসভার আসনে মনোনয়ন না পাওয়ার পর থেকে থমাস দলের প্রতি ক্ষুব্ধ ছিলেন এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদে তাঁর নাম বিবেচিত না হওয়ার পরে সুনীল জাখর সমালোচনামূলক মন্তব্য করেন।

জাখরের মন্তব্য দলের দলিত নেতাদের ক্ষুব্ধ করেছে, এবং কংগ্রেস নেতা উদিত রাজ তাঁর বহিষ্কারের দাবি করেছেন। তিনি বলেন, "সুনীল ঝাখরকে চরণজিত সিং চান্নির প্রতি তাঁর জাতপাতবাদী ও সামন্তবাদী মন্তব্যের জন্য পার্টি থেকে বহিষ্কার করা উচিত। তিনি বলেছিলেন, সর্বনিম্ন বর্ণের কারণে তাঁকে মুখ্যমন্ত্রী করা উচিৎ নয়। তাঁর স্থান মাথার পরিবর্তে পায়ে।"

অন্যদিকে CPI-M-এর ২৩ তম পার্টি কংগ্রেসের অংশ হিসাবে আয়োজিত কেন্দ্র-রাজ্য সম্পর্ক বিষয়ে একটি সেমিনারে অংশ নেওয়ার পরে কেরালার কংগ্রেস নেতারা অবিলম্বে টমাসের অপসারণ চেয়েছেন।

সিপিআই-এম তার ২৩ তম পার্টি কংগ্রেসের অংশ হিসাবে ডঃ শশী থারুর এবং অধ্যাপক কে ভি থমাসকে সেমিনারে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছিল। কে. সুধাকরণ উভয় নেতাকে সিপিআই(এম) আয়োজিত সেমিনারে অংশগ্রহণ না করার জন্য জানান। দলের সভাপতি সোনিয়া গান্ধীও এই বিষয়ে হস্তক্ষেপ করেছিলেন এবং নেতাদের অংশগ্রহণ না করার জন্য বলেছিলেন। শশী থারুর পিছু হটলেও কে ভি থমাস সেমিনারে যাওয়ার সিদ্ধান্ত নেন।

- with Agency Inputs

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in