আগষ্টে নিট-পিজি
আগষ্টে নিট-পিজিফাইল চিত্র

NEET 2024: নিট-ইউজি পরীক্ষা বাতিল করে দেবে সুপ্রিম কোর্ট? কড়া পর্যবেক্ষণ শীর্ষ আদালতের

People's Reporter: সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেন, প্রশ্ন ফাঁস হয়েছে এটা পরিষ্কার। যদি হোয়াটসঅ্যাপ বা অন্য কোনো মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় ফাঁস হলে তা দাবানলের মতো ছড়িয়েছে।

নিট (স্নাতক) দুর্নীতি নিয়ে কড়া পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়েছে, প্রশ্নফাঁস হয়েছে তা পরিষ্কার। প্রশ্নফাঁস হলে নতুন করে পরীক্ষা নিতে হবে। তবে এখনও পর্যন্ত চূড়ান্ত কোনও রায় আসেনি।

সোমবার নিট (স্নাতক) মামলাটি ওঠে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে। শুনানি চলাকালীন পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকা সংস্থা NTA-কে একাধিক প্রশ্ন করে ৩ বিচারপতির বেঞ্চ।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেন, প্রশ্ন ফাঁস হয়েছে এটা পরিষ্কার। যদি হোয়াটসঅ্যাপ বা অন্য কোনো মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় ফাঁস হলে তা দাবানলের মতো ছড়িয়েছে। পরীক্ষার পবিত্রতা নষ্ট হয়েছে। কীভাবে প্রশ্নফাঁস হয়েছে তা খতিয়ে দেখতে হবে। ভুল হলে তা স্বীকার করুন। সোশ্যাল মিডিয়ায় প্রশ্নফাঁস হলে নতুন করে পরীক্ষার নির্দেশ দিতে হবে।

শীর্ষ আদালত আরও জানায়, এই প্রশ্নফাঁসের কারণে কারা সুবিধা পেয়েছে তা তদন্ত করা উচিত। কীভাবে ফাঁস করা হয়েছে তা জানতে হবে। অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে? অপরাধীদের চিহ্নিত করতে না পারলেও নতুন করে পরীক্ষা নিতে হবে। বর্তমানে তদন্ত কোন পর্যায়ে রয়েছে তার রিপোর্ট আদালতে জমা দিতে হবে তদন্তকারী সংস্থাকে। এবারে পরীক্ষায় ৬৭ জন একসাথে প্রথম হল কীভাবে? এই সমস্ত প্রশ্নের উত্তর আগামী বুধবার বিকেল ৫টার মধ্যে আদালতে জানাতে হবে।

গত সপ্তাহে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে কেন্দ্র জানিয়েছিল, গোটা পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত যুক্তিসঙ্গত নয়। তাছাড়া নিট (স্নাতক) পরীক্ষা নিয়ে সেরকম কোনও বড় দুর্নীতির প্রমাণ মেলেনি। পরীক্ষা যদি বাতিল হয় তাহলে লক্ষ লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যত নিয়ে প্রশ্ন দেখা দেবে। বহু পরীক্ষার্থী রয়েছে যারা সৎ উপায়েই পরীক্ষা দিয়েছিল।

এর আগে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছিলেন, নিট ইউজি পরীক্ষা নিয়ে কিছু অসঙ্গতি প্রকাশ্যে এসেছে। আমরা বিষয়টি সম্পর্কে অবগত।

প্রসঙ্গত, গত ৪ জুন নিটের ফল প্রকাশ হয়েছে। তাতে দেখা যাচ্ছে ৬৭ জন পরীক্ষার্থী ৭২০ নম্বরের মধ্যে ৭২০ নম্বরই অর্জন করেছে। আবার এমন অনেক পরীক্ষার্থী রয়েছে যারা ৭১৭, ৭১৮ নম্বর পেয়েছে। কিন্তু নেগেটিভ মার্কিং দিলে ৭১৭ বা ৭১৮ নম্বর কোনোভাবেই একজন পরীক্ষার্থী পেতে পারে না। এনটিএ জানিয়েছিল ওই প্রার্থীদের গ্রেস মার্কস দেওয়া হয়েছে। তারপরই দুর্নীতির অভিযোগ তুলে আদালতে মামলা দায়ের হয়।

আগষ্টে নিট-পিজি
Brain-Eating Amoeba: ধীরে ধীরে মস্তিষ্ক খেয়ে ফেলছে অ্যামিবা! বিরল সংক্রমণে আরও একজনের মৃত্যু কেরালায়
আগষ্টে নিট-পিজি
NEET PG 2024: ঘোষিত হল নিট-পিজি পরীক্ষার নয়া দিনক্ষণ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

logo
People's Reporter
www.peoplesreporter.in