Brain-Eating Amoeba: ধীরে ধীরে মস্তিষ্ক খেয়ে ফেলছে অ্যামিবা! বিরল সংক্রমণে আরও একজনের মৃত্যু কেরালায়

People's Reporter: ৩ জুলাই এই অ্যামিবাতে সংক্রামিত ১৪ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। গত ২১ মে মালাপ্পুরমের ৫ বছরের এক শিশুকন্যা এবং গত ২৫ জুন কান্নুরে ১৩ বছরের এক কিশোরীর মৃত্যু হয়।
প্রতীকী ছবি
প্রতীকী ছবিছবি - সংগৃহীত

কেরালায় ফের অ্যামিবিক মেনিনগোএনসেফালাইটিস নামক মস্তিষ্কের রোগে আক্রান্ত এক কিশোরের সন্ধান মিলল। রাজ্যে রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে এই অ্যামিবা ঘটিত রোগকে কেন্দ্র করে।

কেরালার কোঝিকোড়ের পায়োলির বাসিন্দা ওই ১৪ বছরের কিশোর। গত ১ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে।

ওই কিশোরের চিকিৎসা করা এক ডাক্তার জানিয়েছেন, ১ জুলাই কিশোরটিকে ভর্তি করা হয়। দ্রুত সংক্রমণ শনাক্ত করা হয় এবং তাৎক্ষণিক বিদেশ থেকে ওষুধ আনা হয়। চিকিৎসা শুরুর পর তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে।

অন্যদিকে ৩ জুলাই এই অ্যামিবাতে সংক্রামিত ১৪ বছরের আর এক কিশোরের মৃত্যু হয়েছে।

এর আগে গত ২১ মে মালাপ্পুরমের ৫ বছরের এক শিশুকন্যা এবং গত ২৫ জুন কান্নুরে ১৩ বছরের এক কিশোরী এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়। এই নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে রাজ্যে।

এই অ্যামিবা সাধারণত জলে থাকে। নাকের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। নাক থেকে যায় মস্তিষ্কে। ধীরে ধীরে মস্তিষ্কে থাকা সেলগুলি নষ্ট করতে থাকে এই অ্যামিবা। আক্রান্ত চারজনই সম্প্রতি পুকুর বা স্যুইমিং পুলে স্নান করেছিল।

চিকিৎসক সূত্রে খবর, এই রোগের উপসর্গ দেখে কেউ বুঝতেই পারবে না সে এই অ্যামিবা ঘটিত রোগে আক্রান্ত হয়েছে। এই রোগে প্রথমে জ্বর, মাথা ব্যথা তারপর বমি হবে।

শুক্রবারই এই নিয়ে জরুরী বৈঠক করেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বেশ কয়েকটি নির্দেশিকার উপর জোর দিতে বলেছেন তিনি। যার মধ্যে রয়েছে, রাজ্যের প্রতিটি স্যুইমিং পুল নিয়মিত পরিষ্কার রাখা, শিশুওরা যাতে অপরিচ্ছন্ন জলাশয়ে স্নান না করে ইত্যাদি। অন্যান্য জলাশয়ে স্নান করার সময়ও সতর্কতা অবলম্বন করা উচিত।

প্রতীকী ছবি
NEET PG 2024: ঘোষিত হল নিট-পিজি পরীক্ষার নয়া দিনক্ষণ
প্রতীকী ছবি
NEET 2024: দুর্নীতির বড় কোনো প্রমাণ মেলেনি, নিট বাতিল ঠিক হবে না - শীর্ষ আদালতে জানালো কেন্দ্র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in