কত টাকায় মিলবে কোভিড বুস্টার? Nasal Spray না Injection - কোনটি বেশি কার্যকরী?

গত সপ্তাহেই টিকা উৎপাদনকারী সংস্থা ভারত বায়োটেক-র Intra Nasal কোভিড টিকা iNCOVACC-কে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। মঙ্গলবার এর দাম নির্ধারণ করা হয়েছে।
কত টাকায় মিলবে কোভিড বুস্টার? Nasal Spray না Injection - কোনটি বেশি কার্যকরী?
ফাইল চিত্র -

বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন কোভিড কখনই একেবারে শেষ হয়ে যাবে না। করোনার বিরুদ্ধে সার্বিক প্রতিরোধ গড়ে তুলতে বুস্টার ডোজ (Booster Dose) নেওয়া আবশ্যক। সেই অনুযায়ী, গত সপ্তাহেই টিকা উৎপাদনকারী সংস্থা ভারত বায়োটেক-র Intra Nasal কোভিড টিকা iNCOVACC-কে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। মঙ্গলবার এর দাম নির্ধারণ করা হয়েছে। তবে এই টিকা তৈরি, নিরাপত্তা, পরীক্ষামূলক প্রয়োগ-সহ বাকি পদ্ধতির দায়িত্ব ছিল ভারত বায়োটেকের হাতেই।

সংস্থাটি জানিয়েছে, এই টিকার এক একটির দাম পড়বে ৮০০ টাকা। তবে বেসরকারি হাসপাতালে এই টিকার দামের সঙ্গে ৫ শতাংশ জিএসটি যুক্ত হবে। ফলে জিএসটি নিয়ে এই টিকার দাম দাঁড়াবে ৮৪০ টাকা। সরকারের CoWIN অ্যাপেও তার জন্য নাম নথিভুক্ত করা যাবে। কেন্দ্র এবং রাজ্য সরকারগুলি এই টিকা কিনতে পারবে ৩২৫ টাকায়। আগামী বছরের জানুয়ারির চতুর্থ সপ্তাহে বাজারে আনা হবে এই টিকা।

অন্যদিকে, কোভিডের বুস্টার ডোজ ইঞ্জেকশনের মাধ্যমে নেওয়া বেশি কার্যকরী নাকি ন্যাজাল ভ্যাকসিনের মাধ্যমে, সেই নিয়ে বিস্তর কৌতুহল ছিল মানুষের মনে। তবে, সব কৌতুহলের অবসান ঘটিয়ে অবশেষে বিস্তারিত জানালেন বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, এই মুহূর্তে বাজারে করোনা প্রতিরোধক হিসেবে যে সমস্ত টিকা রয়েছে, সেগুলি মূলত সংক্রমণের তীব্রতা হ্রাস করে। হালকা অসুস্থতা বা সংক্রমণ ছড়ানো রোধ করতে তা ব্যর্থ।

এর কারণ ব্যাখ্যা করে বিজ্ঞানীরা জানান, ইঞ্জেকশনের মাধ্যমে টিকা দেওয়া হয় পেশিতে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এর ফলে সংক্রমিত কোষগুলি নষ্ট হয়ে যায়। টি-সেল ভাইরাসকে চিনতে পেরে বি-সেলকে অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে। ফলে রোগ সম্পর্কে একটি স্মৃতি তৈরি করতে পারে বি-সেল। যাতে ভবিষ্যতে এই ভাইরাস ফের আক্রমণ করলে অনেক দ্রুত প্রতিরোধ করা যায়।

তাঁরা আরও বলেন, করোনার অ্যান্টিবডি রক্তপ্রবাহের মাধ্যমে শরীরে ছড়িয়ে পড়ে। কিন্তু নাক এবং ফুসফুসের উচ্চতায় পৌঁছাতে পারে না। এখানেই ন্যাজাল ভ্যাকসিনের কার্যকারিতা অনেক বেশি। ন্যাজাল ভ্যাকসিন গোটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়িয়ে তোলে, তেমনই নাকের মিউকোসাল আস্তরণ এবং শ্বাসনালিতেও রোগ প্রতিরোধকারী কোষগুলিকে সক্রিয় করে তোলে। তবে, সেক্ষেত্রে নাকে ন্যাজাল ভ্যাকসিনের যৌগের অস্তিত্ব দীর্ঘ মেয়াদি হতে হবে।

বিশেষজ্ঞদের মতে, বুস্টার ডোজ হিসেবে এই ন্যাজাল ভ্যাকসিন নেওয়া যাবে। ১৮ বছরের ঊর্ধ্বে যাদের বয়স এবং তাদের কোভিডের প্রথম দুটো টিকা নেওয়া থাকলেই এই ন্যাজাল ভ্যাকসিন নেওয়া যাবে।

কত টাকায় মিলবে কোভিড বুস্টার? Nasal Spray না Injection - কোনটি বেশি কার্যকরী?
স্কুল-কলেজ, রেস্তোরাঁতে মাস্ক বাধ্যতামূলক হলো দেশের এই রাজ্যে
কত টাকায় মিলবে কোভিড বুস্টার? Nasal Spray না Injection - কোনটি বেশি কার্যকরী?
Brucellosis: ব্রুসেলোসিস আক্রান্ত হয়ে রাজ্যে এই প্রথম মৃত্যু! রোগটি কি জানেন?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in