Brucellosis: ব্রুসেলোসিস আক্রান্ত হয়ে রাজ্যে এই প্রথম মৃত্যু! রোগটি কি জানেন?

পরিবার সূত্রে জানা যাচ্ছে, নভেম্বর মাস থেকে শরবিন্দুবাবু জ্বর ও ডায়ারিয়ায় আক্রান্ত হন। হাসপাতালে নিয়ে আসলে সেখানেই পরীক্ষার মাধ্যমে ব্রুসেলোসিস ধরা পড়ে।
ব্রুসেলোসিস রোগ
ব্রুসেলোসিস রোগগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

পশিমবঙ্গে এই প্রথম ব্রুসেলোসিস রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল ৫১ বছরের এক ব্যক্তির। মৃত ব্যক্তি পূর্ব বর্ধমানের ভাতারের বাসিন্দা ছিলেন। নাম শরবিন্দু ঘোষ।

রাজ্যে অনেকেই ব্রুসেলোসিস রোগে আক্রান্ত হয়। কিন্তু এই প্রথম কারুর মৃত্যু ঘটল। মৃত ব্যক্তি নিয়মিত গবাদি পশুর পরিচর্যা করতেন। সেই গবাদি পশুর মাধ্যমেই যে তিনি মারা যাবেন তা কেউই ভাবেননি। পরিবার সূত্রে জানা যাচ্ছে, অক্টোবরের শেষের দিকে বাড়ির গবাদি পশুদের ব্রুসেলা ভ্যাকসিন দেওয়া হয়েছিল। নভেম্বর মাস থেকে শরবিন্দুবাবু জ্বর ও ডায়ারিয়ায় আক্রান্ত হন। হাসপাতালে নিয়ে আসলে সেখানেই পরীক্ষার মাধ্যমে ব্রুসেলোসিস ধরা পড়ে। ক্যালকাটা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ভর্তি ছিলেন।

ব্রুসোলা নামক ব্যাকটেরিয়া থেকে এই রোগ ছড়ায় বলে এর নাম ব্রুসেলোসিস। রোগটি মূলত গবাদি পশু থেকে ছড়ায়। গত বছর থেকেই দেখা যাচ্ছে প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের কর্মীরাই এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন। রোগ প্রতিরোধের জন্য গবাদি পশুর শরীরে টিকা দেওয়া হয়। টিকা দেওয়ার সময় ভ্যাকসিনের তরল ছিটকে গিয়ে অন্য কারুর লাগলে তা থেকেও রোগ ছড়াতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ব্রুসেলোসিস থেকে বাঁচার জন্য সংক্রমিত পশুর দুধ ফুটিয়ে খেতে হবে। তাদের গায়ে গ্লাভস পরে হাত দেওয়া উচিত। এই রোগের উপসর্গ পেশীতে ব্যথা, শিরদাঁড়ায় ব্যথা, শরীরের বিভিন্ন গাঁটে গাঁটে ব্যথা ও কাঁপুনি দিয়ে জ্বর আসা। চামড়ায় একাধিক ছোপ ছোপ দাগও দেখা যায়।

ব্রুসেলোসিস সাধারণত এশিয়া, আফ্রিকা, দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং মধ্যপ্রাচ্যের দেশ গুলিতে দেখা যায়। ভারতে এই রোগ বিরল বলা চলে। তবে রাজ্যে প্রথম ব্রুসোলোসিস আক্রান্ত হয়ে মৃত্যুতে বেশ সতর্ক রয়েছে স্বাস্থ্য দপ্তর। প্রাণিসম্পদ বিকাশ দফতরের কর্মীদের দাবি, রাজ্যের একাধিক জেলায় প্রায় ২৫০ জন ব্রুসেলোসিস আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।

ব্রুসেলোসিস রোগ
ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্টের সংক্রমণ শক্তি বেশি হলেও মৃত্যু ভয় কম - মত ভাইরাস বিশেষজ্ঞদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in