'Samrat Prithviraj': জাতীয়তাবাদের অতিরিক্ত ব্যবহারই বক্স অফিসে পৃথ্বীরাজের ব্যর্থতার কারণ - সমীক্ষা

উত্তরদাতাদের ২৬ শতাংশ জাতীয়তাবাদের অতিরিক্ত মাত্রাকে কারণ হিসেবে দায়ী করেছেন। ১৯ শতাংশ বলেছেন এই চলচ্চিত্রে অক্ষয় কুমারকে তাঁদের ভালো লাগেনি, ১৮ শতাংশ মনে করেছেন সিনেমাটি খুব খারাপভাবে নির্মিত।
'Samrat Prithviraj': জাতীয়তাবাদের অতিরিক্ত ব্যবহারই বক্স অফিসে পৃথ্বীরাজের ব্যর্থতার কারণ - সমীক্ষা
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ইতিমধ্যেই বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে অক্ষয় কুমার অভিনীত বিগ বাজেট ছবি সম্রাট পৃথ্বীরাজ। যে চলচ্চিত্রকে ২০২২ সালে বলিউড থেকে মুক্তি পাওয়া সবচেয়ে বড় ব্লকবাস্টারগুলির মধ্যে একটি হিসাবে চিহ্নিত করা হয়েছিল৷ কোভিড লকডাউন এবং বিধিনিষেধ আর না থাকার কারণে, পৃথ্বীরাজের উপর ভিত্তি করে এই ঐতিহাসিক এবং বড় বাজেটের চলচ্চিত্র নির্মাণ করে বক্স অফিসে রেকর্ড ভাঙার আশা করা হয়েছিল। যদিও আইএএনএস-এর পক্ষে সি ভোটারের করা এক সাম্প্রতিক সমীক্ষায় জানা গেছে - এই চলচ্চিত্রে অতিরিক্ত জাতীয়তাবাদের ব্যবহারের কারণেই ছবিটি বক্স অফিসে সাফল্য পায়নি।

অভিনেতা অক্ষয় কুমারের ক্যারিয়ারে এই ছবিকে আরও এক যুগান্তকারী চলচ্চিত্র হিসাবেও চিহ্নিত করা হয়। যিনি তাঁর তিন দশকের দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে বহু হিট ছবি উপহার দিয়েছেন। এর আগে অন্য এক ব্লকবাস্টার হিট 'দ্য কাশ্মীর ফাইলস'-এর ক্ষেত্রেও, জাতীয়তাবাদকে চলচ্চিত্রের মূল প্রচারমূলক কৌশল হিসাবে উত্থাপিত করা হয়েছিল।

যদিও শেষ পর্যন্ত, সমস্ত হাইপ, জমকালো সেট এবং বড় বাজেট সত্ত্বেও, সিনেমাটি বক্স অফিসে প্রত্যাশার পূরণ করতে ব্যর্থ হয়েছে। বলিউড সুপারস্টারদের বক্স অফিসে মুখ থুবড়ে পড়া যখন প্রায় রুটিনের পর্যায়ে পৌঁছে গেছে, তখন দক্ষিণ ভারতীয় সিনেমাগুলো একের পর এক বক্স অফিসের রেকর্ড ভাঙছে।

IANS-এর পক্ষ থেকে CVoter এই বিষয়ে সম্প্রতি এক দেশব্যাপী সমীক্ষা চালানো হয়। যে সমীক্ষায় সাধারণ মানুষ বক্স অফিসে সিনেমাটি ব্যর্থ হবার কারণ জানিয়েছেন। আশ্চর্যজনকভাবে এই সমীক্ষা থেকে জানা গেছে, উত্তরদাতাদের সর্বোচ্চ অংশ দৃঢ়ভাবে জানিয়েছেন, জাতীয়তাবাদের মাত্রাতিরিক্ত ব্যবহার এই চলচ্চিত্রের ব্যর্থতার প্রাথমিক কারণ।

উত্তরদাতাদের এক্ষেত্রে তিনটি বিকল্প দেওয়া হয়েছিল। উত্তরদাতাদের প্রায় ২৬ শতাংশ জাতীয়তাবাদের অতিরিক্ত মাত্রাকে কারণ হিসেবে দায়ী করেছেন। প্রায় ১৯ শতাংশ বলেছেন এই চলচ্চিত্রে অক্ষয় কুমারকে তাঁদের ভালো লাগেনি, যখন প্রায় ১৮ শতাংশ মনে করেছেন সিনেমাটি খুব খারাপভাবে তৈরি করা হয়েছে। উত্তরদাতাদের প্রায় ৩৮ শতাংশ জানিয়েছেন যে এই সমস্যা বা এই চলচ্চিত্রে তাঁদের কোনো আগ্রহ নেই।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে বেশ কিছু চলচ্চিত্রে জাতীয়তাবাদের তাস খেলা হয়েছে। প্রায় সমস্ত ক্ষেত্রেই সাধারণের প্রতিক্রিয়াগুলি সমস্ত বিভাগে কমবেশি অভিন্ন ছিল।

- with inputs from IANS

'Samrat Prithviraj': জাতীয়তাবাদের অতিরিক্ত ব্যবহারই বক্স অফিসে পৃথ্বীরাজের ব্যর্থতার কারণ - সমীক্ষা
Kangana Ranaut: কাতার এয়ারওয়েজের সিইওকে আক্রমণ কঙ্গনার, পরে ভুল বুঝতে পেরে পোষ্ট ডিলিট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in